Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / এশিয়া / পর্যটক টানতে ফ্রি ভিসা চালু করলো শ্রীলঙ্কা

পর্যটক টানতে ফ্রি ভিসা চালু করলো শ্রীলঙ্কা

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : পর্যটকদের জন্য বিনামূল্যে অন অ্যারাইভাল ভিসা চালু করেছে শ্রীলঙ্কা। প্রায় ৫০টি দেশের নাগরিকরা এই ফ্রি ভিসার সুযোগ পাবেন।

গতকাল বুধবার (৩১ জুলাই) দেশটির সরকারের পক্ষ থেকে পর্যটনমন্ত্রী জন অমারাতুঙ্গা এ ঘোষণা দেন। এর ফলে থাইল্যান্ড, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, কানাডা, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, সুইজারল্যান্ড, কম্বোডিয়া, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, ফিনল্যান্ড, আইসল্যান্ড এবং রাশিয়াসহ প্রায় ৫০টি দেশের নাগরিকরা এই ফ্রি ভিসার সুযোগ পাবেন।

শ্রীলঙ্কার পর্যটনমন্ত্রী বলেন, পর্যটক বা যারা ব্যবসায়িক উদ্দেশ্যে শ্রীলঙ্কা ভ্রমণ করবেন, তারা অন অ্যারাইভাল বা অনলাইনে আবেদনের মাধ্যমে বিনামূল্যে ভিসা পাবেন। আর বৃহস্পতিবার (০১ আগস্ট) থেকে শুরু হয়ে দেশটির এই ফ্রি ভিসা কার্যক্রম পরবর্তী ছয় মাস পর্যন্ত বহাল থাকবে।

দেশটিতে পর্যটক টানতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, যদি আমাদের এই উদ্যোগ ব্যর্থ হয়, তবে আমরা পরে এটি বাতিল করবো।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার বেশ কিছু বিলাসবহুল হোটেল এবং গির্জায় ভয়াবহ বোমা হামলা চালানো হয়। এতে ২৫০ জনের বেশি মানুষ নিহত হয়। যার মধ্যে ৪২ জনই ছিলেন বিদেশি নাগরিক।

সন্ত্রাসী ওই হামলার পর বিভিন্ন দেশ থেকে শ্রীলঙ্কায় পর্যটকদের সংখ্যা কমতে থাকে। কারণ ওই হামলাকে কেন্দ্র করে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের শ্রীলঙ্কা ভ্রমণের ওপর সতর্কতা জারি করে। এতে দেশটির পর্যটনখাতে ধস নামে।

দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পর্যটকদের আশ্বস্ত করেছেন যে, শ্রীলঙ্কা এখন পর্যটকদের জন্য নিরাপদ এবং আবারো স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে।

সরকারি এক তথ্যানুযায়ী, গত বছরের জুলাইয়ের তুলনায় চলতি বছরের একই সময়ে শ্রীলঙ্কায় ভ্রমণ করতে আসা পর্যটকের হার কমেছে ৪৫ শতাংশ। তবে গত জুনের তুলনায় জুলাইয়ের সে সংখ্যার ব্যাপক উন্নতি হয়েছে।

দেশটির জিডিপিতে পর্যটনখাতের অবদান ৪ দশমিক ৯ শতাংশ। এছাড়া প্রায় ১০ লাখ শ্রীলঙ্কান সরাসরি ও দুই লাখ পরোক্ষভাবে এ খাতের উপর নির্ভরশীল।

x

Check Also

২৬ মার্চ

আজ ২৬ মার্চ – মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

এমএনএ ফিচার ডেস্কঃ আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালির ইতিহাসে গৌরবময় একদিন। ...