Don't Miss
Home / হোম স্লাইডার / প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্বে ৬ মন্ত্রণালয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্বে ৬ মন্ত্রণালয়

এমএনএ রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই থাকছে সরকারের গুরুত্বপূর্ণ ৬ মন্ত্রণালয়। আজ রবিবার বিকাল সাড়ে ৪টায় নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।তালিকায় স্থান পেয়েছেন এক ঝাঁক নতুন মুখ। মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন বর্তমান মন্ত্রিসভার বেশ কয়েকজন হেভিওয়েট নেতা।

প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভায় থাকছেন ৪৭ জন। এখানে ২৪ পূর্ণ মন্ত্রীর ৯ জনই নতুন মুখ। এর আগে দায়িত্ব পালন করেছেন এমন তিনজনকে ফিরিয়ে আনা হয়েছে পূর্ণ মন্ত্রী হিসেবে। প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া ১৯ জনের মধ্যে ১৬ জনই নতুন। উপমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত তিনজনই প্রথমবার স্থান পেয়েছেন মন্ত্রিসভায়।

অন্যদিকে বিদায়ী মন্ত্রিসভা থেকে ৩৬ জন বাদ পড়েছেন নবগঠিত মন্ত্রিসভায়। তাদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী, ৯ জন প্রতিমন্ত্রী এবং ২ জন উপমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিবের ঘোষণা থেকে জানা গেছে, প্রধানমন্ত্রীর অধীনে থাকছে ছয় মন্ত্রণালয়। সেগুলো হলো- মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

নতুন মন্ত্রিপরিষদ শপথ নেবে আগামীকাল সোমবার (৭ জানুয়ারি)। এরই মধ্যে নতুন মন্ত্রিসভায় যারা জায়গা পেতে যাচ্ছেন তাদের শপথগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়া ৪৬ সদস্যের মন্ত্রিসভার সদস্যরা হলেন-

পূর্ণমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন যারা

ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়), আ হ ম মুস্তফা কামাল (অর্থ মন্ত্রণালয়), ড. আব্দুর রাজ্জাক (কৃষি মন্ত্রণালয়), ডা. দীপু মনি (শিক্ষা মন্ত্রণালয়), আনিসুল হক (আইন ও সংসদ মন্ত্রণালয়), আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়), আসাদুজ্জামান খান (স্বরাষ্ট্র মন্ত্রণালয়), ড. হাছান মাহমুদ (তথ্য মন্ত্রণালয়), এম এ মান্নান (পরিকল্পনা মন্ত্রণালয়), নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প মন্ত্রণালয়), টিপু মুনশি (বাণিজ্য মন্ত্রণালয়), বীর বাহাদুর উশৈ সিং (পার্বত্য মন্ত্রণালয়), ডক্টর আবুল মোমেন (পররাষ্ট্র মন্ত্রণালয়), সাইফুজ্জামান চৌধুরী জাবেদ (ভূমি মন্ত্রণালয়), তাজুল ইসলাম (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়), সাহাবউদ্দিন (পরিবেশ ও বন মন্ত্রণালয়), গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট মন্ত্রণালয়), জাহিদ মালেক (স্বাস্থ্য মন্ত্রণালয়), সাধন চন্দ্র মজুমদার (খাদ্য মন্ত্রণালয়), নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ মন্ত্রণালয়), শ ম রেজাউল করিম (গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়), নুরুল ইসলাম সুজন (রেল মন্ত্রণালয়), ইয়াফেস ওসমান (বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়), মোস্তফা জব্বার (ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়) পূর্ণমন্ত্রী দায়িত্ব পেয়েছেন।

প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন যারা

শাহরিয়ার আলম (পররাষ্ট্র মন্ত্রণালয়), ইমরান আহমদ (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়), নসরুল হামিদ (বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়), জুনাইদ আহমেদ পলক (আইসিটি মন্ত্রণালয়), কামাল আহমেদ মজুমদার (শিল্প মন্ত্রণালয়), খালিদ মাহমুদ চৌধুরী (নৌ-পরিবহন মন্ত্রণালয়), জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া মন্ত্রণালয়), ডা. মোঃ এনামুর রহমান (দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়), মোঃ আশরাফ আলী খসরু খসবু (মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়), মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়), জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়), স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়), মোঃ মাহবুব আলী (বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়), ফরহাদ হোসেন (জনপ্রশাসন মন্ত্রণালয়), শরীফ আহমেদ (সমাজকল্যাণ মন্ত্রণালয়), কে এম খালিদ (সংস্কৃতি মন্ত্রণালয়), মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়), জাহিদ ফারুক (পানি সম্পদ মন্ত্রণালয়), শেখ মোহাম্মদ আব্দুল্লাহ (ধর্ম মন্ত্রণালয়) প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

উপ-মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন যারা

বেগম হাবিবুন নাহার (পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়), এ কে এম এনামুল হক শামীম (পানি সম্পদ) এবং মহিবুল হাসান চৌধুরী (শিক্ষা মন্ত্রণালয়) উপ-মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন।

x

Check Also

ইরান

হামলার জবাবে ইসরায়েলের ওপর পাল্টা হামলা শুরু করেছে ইরান

এমএনএ আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ার রাজধানীতে ইরানি কনস্যুলেটে হামলার জবাবে রোববার (১৪ এপ্রিল) গভীর রাতে সরাসরি ...