Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / মোবাইল / বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭!

বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান স্মার্টফোন গ্যালাক্সি নোট ৭!

এমএনএ সাইটেক ডেস্ক : কয়েক মাসের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গ্যালাক্সি নোট ৭ ফ্ল্যাগশিপ স্মার্টফোন উন্মুক্ত করল স্যামসাং। স্যামসাং দাবি করেছে, ‘এটা বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান স্মার্টফোন’। বুদ্ধিমান বলার কারণ হচ্ছে, ফোনটিতে রয়েছে অত্যাধুনিক সব ফিচার।

গত বছরের চরম হিট নোট ৫-এর নোট ৭ নিয়ে স্বাভাবিকভাবেই মানুষের আগ্রহের কমতি নেই। মাঝখানে অবশ্য নোট ৬ বলে কিছু আসেনি।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে এক অনুষ্ঠানে গ্যালাক্সি নোট ৭ উন্মুক্ত করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। ১৯ আগস্ট থেকে ব্ল্যাক, সিলভার টাইটানিয়াম, অনিক্স ছাড়াও এবার বাড়তি আকর্ষণ থাকছে কোরাল ব্লু রঙে এটি বাজারে পাওয়া যাবে।

Samsung-Galaxy-Note-7স্যামসাংয়ের তথ্য অনুযায়ী নতুন নোট-এ নানা বৈশিষ্ট্য জুড়ে দেওয়া হয়েছে যা নোট ৫-এ ছিল না। যেমন, নোট ৭ ফোনটিতে থাকবে অ্যান্ড্রয়েড ৬.০.১ মার্শম্যালো। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসর ব্যবহৃত হবে আমেরিকার বাজারের জন্য। ৫ দশমিক ৭ ইঞ্চি আকারের কোয়াড এইচডি ডুয়াল এজ সুপার অ্যামোলেড ডিসপ্লে থাকবে ফোনটিতে। এর পিক্সেল রেজল্যুশন ১৪৪০ বাই ২৫৬০ এবং থাকছে কর্নিংয়ের গরিলা গ্লাস ৫। কার্ভাড স্ক্রিনটি এস৭-এর মতো খুব বেশি ঢালু নয়। ফোনটিতে নিরাপত্তা ফিচার হিসেবে থাকছে আইরিশ স্ক্যানার ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যা চোখের ইশারায় ফোন খুলে যাবে।। নিখুঁত এস পেন স্টাইলাস। অক্টা কোর প্রসেসর আর চার জিবি র‍্যামের ফোনটিতে ৬৪ জিবি বিল্ট ইন স্টোরেজ থাকবে। মাইক্রো এসডি কার্ড স্লট যা ২৫৬ জিবি পর্যন্ত সমর্থন করবে। এ ছাড়া স্যামসাং ক্লাউড স্টোরেজ থেকে ১৫ জিবি ক্লাউড স্টোরেজ বিনা মূল্যে পাবেন ক্রেতা।

ফোনটির পেছনে অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন সুবিধাসহ ১২ মেগাপিক্সেল ও সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা থাকছে। ফোরজি, এনএফসি, ওয়াই-ফাই, ব্লটুথ, জিপিএস, ইউএসবি সি চার্জার পোর্ট সুবিধাসহ ফোনটিতে থাকছে নানা দরকারি সেন্সর। সঙ্গে পাবেন মাইক্রো-ইউএসবি টু ইউএসবি-সি অ্যাডাপ্টার। এর ব্যাটারি ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ারের। ১৬৯ গ্রাম ওজনের ফোনটিতে দ্রুতগতিতে চার্জ দেওয়ার ব্যবস্থা থাকছে। এতে এস পেন ব্যবহার করা যাবে।

ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এজ ৭ এবং নোট ৭-এর হার্ডওয়্যারকে যমজ বলা হচ্ছে। এজ-এর মতোই বাঁকানো পর্দা। সঙ্গে বাড়তি উচ্চমানের স্টাইলাস থাকছে। নোট ৭-কে ৫.৭ ইঞ্চিতে রাখা হবে। এস ৭ এজ-এর ৫.৫ ইঞ্চি পর্দার চেয়ে একটু বড় দেখাবে। তবে হাতে নিলে মোটেও হালকা-পাতলা ও ছোট বলে মনে হবে না। যারা সর্বোচ্চ মানের স্মার্টফোন বাজারে খোঁজেন তাদের জন্যই এটি বানানো হয়েছে।

Samsung-Galaxy-Note-7-.....ফোনের নিচের দিকের একটি ফুটো গলে বেরিয়ে আসবে স্টাইলাস। নোট ৫-এর চেয়েও ছোট আকারের একটি কলম এটি। বরং দ্বিগুণ স্পর্শকাতর। এটাও পানি পড়লে নষ্ট হবে না।

এর ব্যাটারি ও ক্যামেরা উভয়ই এস৭ এবং এস৭ এজ-এর মতো দেওয়া হয়েছে। এর আইপি৬৮ রেটিং পানি এবং ধুলোতে ক্ষতি হওয়া থেকে রক্ষার প্রতিশ্রুতি দেয়। কাজেই সবদিক থেকে অনন্য এক স্মার্টফোন আসতে যাচ্ছে বাজারে।

যারা এখনো নোট ৫ ব্যবহার করছেন এবং এর আপগ্রেডের আশায় বসে রয়েছেন তাদের জন্য নিঃসন্দেহে নোট ৭ অনেক কিছু দেবে। এর পানি প্রতিরোধী দেহ এবং বাড়তি স্টোরেজের ব্যবস্থা এর চাহিদা বহু গুন বাড়িয়ে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই স্মার্টফোনটির দাম বেশি হওয়াটাই স্বাভাবিক। এজ সিরিজের সবচেয়ে দামি ফোনগুলোর একটি হবে এটি। আমেরিকার বাজারের কয়েকটি ক্যারিয়ারে আজ থেকেই বিক্রি শুরু হবে। খুব শিগগিরই চারদিকে ছড়িয়ে দেওয়া হবে। এটি বিক্রির প্রমোশনে দেশভেদে স্যামসাং গিয়ার ভিআর হেডসেট অথবা ২৫৬ জিবি মেমোরি কার্ড থাকতে পারে।

স্যামসাং কর্মকর্তারা জানান, প্রথমবারের মতো আইরিশ স্ক্যানার সুবিধা থাকায় ডিভাইসটি হবে আরও নিরাপদ। এ ফিচার ব্যবহার করে চোখের ইশারায় এটি লক ও আনলক করা যাবে।

ফোনটির দাম সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি। বাংলাদেশের বাজারেও ফোনটি শিগগিরই চলে আসতে পারে বলে মনে করছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

x

Check Also

এমভি আবদুল্লাহ

২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ এক মাস পর মুক্ত

এমএনএ জাতীয় ডেস্কঃ দীর্ঘ একমাস বন্দিদশার পরে অবশেষে মুক্তিপণের অর্থ দিয়ে জলদস্যুদের হাত থেকে ছাড়া ...