Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / ভারত / #মি-টু ঝড়ের কবলে ভারতের প্রতিমন্ত্রীর পদত্যাগ

#মি-টু ঝড়ের কবলে ভারতের প্রতিমন্ত্রীর পদত্যাগ

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতজুড়ে যৌন হয়রানির বিরুদ্ধে নারীদের ভার্চুয়াল আন্দোলন ‘ # মি-টু’ ঝড়ের কবলে পড়ে পদত্যাগ করতে বাধ্য হলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর।

আজ বুধবার বিকেলে এক বিবৃতি দিয়ে তিনি পদত্যাগ করেন। যদিও দু’দিন আগেই অভিযোগকারী এক নারীকে আইনি নোটিশ দিয়েছিলেন সাংবাদিক থেকে রাজনীতিক হয়ে ওঠা এমজে আকবর। তার বিরুদ্ধে একাধিক যৌন হয়রানির অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে তিনি পদত্যাগ করেছেন বলে জানা যায়।

বিবৃতিতে এমজে আকবর বলেন, ‘আমি আদালতে ন্যায়বিচার পাওয়ার জন্য নিজের সাধ্যমতো লড়াই করবো। আমার মনে হয়েছে ভুয়া অভিযোগের বিরুদ্ধে আদালতে লড়াইয়ের জন্য পদত্যাগ করাই যুক্তিযুক্ত।’

ভারতে যৌন হয়রানির শিকার হওয়ার অভিজ্ঞতা জানিয়ে প্রথম ‘মি-টু’ উচ্চারণ করেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। তিনি নানা পাটেকরের বিরুদ্ধে অভিযোগ করেন, ২০০৮ সালে ‘হর্ন ওকে প্লিজ’ নামের একটি ছবির শুটিং সেটে তার শরীরে নোংরাভাবে হাত রেখেছিলেন পাটেকর। এরপর নিজের ‘কুইন’ সিনেমার নির্মাতা বিকাশ বেহেলের বিরুদ্ধে এ অভিযোগ তোলেন অভিনেত্রী কঙ্গনা রনৌত।

এরপর ‘মি-টু’ উচ্চারণকারীদের মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হতে থাকে। অভিযুক্ত হন এমজে আকবর ছাড়াও অলোক নাথ, সাজিদ খান, কৈলাশ খের, রজত কাপুর, চেতন ভগত, সুভাষ ঘাইয়ের মতো ব্যক্তিত্বরাও।

বেশ কিছুদিন ধরেই #মি টু ইন্ডিয়া আন্দোলনে কর্মক্ষেত্রে যৌন নিপীড়নের শিকার হওয়া নিয়ে মুখ খুলেছেন নারীরা। এরই মধ্যে প্রতিমন্ত্রী ও সাবেক সাংবাদিক আকবরের বিরুদ্ধে সরব হন বেশ কয়েকজন নারী।

এনডিটিভি বলছে, গত দুই সপ্তাহে এম জে আকবরের বিরুদ্ধে অন্তত ২০ নারী যৌন হয়রানির অভিযোগ তুলেছেন।প্রতিমন্ত্রী আকবরের বিরুদ্ধে প্রথমে মুখ খোলেন জ্যেষ্ঠ সাংবাদিক প্রিয়া রামানি।

এমজে আকবরের বিরুদ্ধে প্রথম অভিযোগ তোলেন তার অধীনে কাজ করা এক নারী সাংবাদিক। প্রিয়া রমণী নামে ওই সাংবাদিক বলেন, তিনি শুধু একা নন, একাধিক নারীর সঙ্গেই আপত্তিকর আচরণ করেছেন বিজেপি নেতা এমজে আকবর। এরপর আরও ১৯ জন আকবরের বিরুদ্ধে একই অভিযোগ তোলেন।

গত ৮ অক্টোবর এক বছর আগে ‘ভোগ ইন্ডিয়া’ তে নিজের লেখা আর্টিকেল ‘টু দ্য হার্ভি ওয়েইনস্টেইন অব দ্য ওয়ার্ল্ড’ রিটুইট করেন প্রিয়া।

ওই লেখায় তিনি কর্মক্ষেত্রে প্রথমবারের মত যৌন অসদাচরণের শিকার হওয়ার অভিজ্ঞতা বর্ণনা করেন। যদিও আর্টিকেলে তিনি কারও নাম উল্লেখ করেননি, কিন্তু লেখাটি রিটুইট করার সময় তিনি আকবরের নাম নেন।

পরে প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির মামলা করেন আকবর, যেখানে ‘ইচ্ছা করে বিদ্বেষপূর্ণ, মনগড়া এবং অশ্লীল’ অভিযোগ এনে তার সুনাম ক্ষুন্ন করার অভিযোগ করেছেন তিনি।

প্রিয়া রামানির পর অনেক নারী যৌন হয়রানির অভিযোগ করার পর আকবর পররাষ্ট্র মন্ত্রণালয়ে থেকে পদত্যাগ করতে যাচ্ছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর রটে।

অনেক সাংবাদিকও ৬৭ বছর বয়সী এ প্রতিমন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছিলেন, নতুবা তিনি উপস্থিত আছেন এমন অনুষ্ঠানের খবর প্রচার না করার হুমকি দিয়েছেন।

যদিও প্রথম থেকেই অভিযোগ উড়িয়ে দিয়ে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, প্রমাণ ছাড়া এ ধরনের অভিযোগ কেবল ভাইরালই হবে, ভিত্তি পাবে না। তার খ্যাতির সুযোগ নিয়ে অভিযোগকারীরা আলোচনায় আসতে চাইছে বলেও মন্তব্য করেন আকবর। তার পদত্যাগের ঘোষণা পর্যন্ত অভিযোগের ব্যাপারে কোনো মন্তব্য করেন বিজেপি বা তাদের নেতৃত্বাধীন সরকার।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...