Don't Miss
Home / নির্বাচনী হালচাল / সংসদ নির্বাচনের তফসিল পেছানো হবে না : সিইসি

সংসদ নির্বাচনের তফসিল পেছানো হবে না : সিইসি

এমএনএ রিপোর্ট : কেবল একটি জোট বা দলের দাবির পরিপ্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পেছানো হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা।

নির্বাচনে সীমিত পরিসরে ইভিএম ব্যবহার করা হবে বলেও জানিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ের ইটিআই ভবনে এক প্রশিক্ষণ কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ কথা বলেন।

সংবিধান অনুযায়ী ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতার কথা তুলে ধরে সিইসি বলেন, “তার বাইরে তো আমরা যেতে পারব না্।… তফসিল পেছানোর কোনো উপায় নেই। আমরা তফসিল পেছাব না।”

অবশ্য সব দল চাইলে সংবিধান নির্ধারিত সময়ের মধ্যে থেকে কমিশন ভোটের সময়সূচি কয়েকদিন পেছানোর কথা ভাবতে পারে বলে জানান নূরুল হুদা।

নুরুল হুদা বলেন, সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে এবং সংবিধানের আলোকে নির্বাচন করতে হবে। সে ক্ষেত্রে জানুয়ারি মাসে বিভিন্ন প্রোগ্রাম রয়েছে।

তিনি বলেন, বিশ্ব ইজতেমা রয়েছে জানুয়ারি মাসে। ১৫-২৬ জানুয়ারি দুই দফায় ইজতেমা হবে। তখন সেখানে সারা দেশ থেকে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনকে নিয়োগ করতে হয়। তাই এর মধ্যে নির্বাচন করা সম্ভব হবে না।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তব্যে সংসদ নির্বাচনে ইলেকট্রনিকস ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্তের বিষয়ে সিইসি বলেন, ভোটারদের স্বার্থ সুরক্ষিত রাখার জন্য ইভিএমের বিকল্প নেই। ব্যালট পেপারে নানা অসুবিধা এড়িয়ে চলার জন্য ইভিএম চালু করা হবে। ইভিএমে ভোট কারচুপির সুযোগ নেই। এবার স্বল্পপরিসরে ইভিএম ব্যবহার করা হবে।

তিনি আরও বলেন, ইভিএম নিয়ে যেসব আইনি জটিলতা ছিল, সেগুলো আমরা কাটিয়ে উঠেছি। এ বিষয়ে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করেছেন। নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরীকে প্রধান করে ইভিএম কমিটি করা হয়েছে। তবে প্রাথমিকভাবে শহর অঞ্চলে ইভিএম ব্যবহার করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ডিসেম্বরের শেষভাগে একাদশ জাতীয় নির্বাচন করতে আগামী ৮ নভেম্ব জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করার কথা রয়েছে সিইসির।

তবে খালেদা জিয়ার মুক্তি, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন, নির্বাচন কমিশন পুনর্গঠনসহ সাত দফা দাবি জানিয়ে আসা জাতীয় ঐক্যফ্রন্ট প্রয়োজনে তফসিল পিছিয়ে দিয়ে তাদের দাবি পূরণের কথা বলে আসছে।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...