Don't Miss
Home / জাতীয় / সরকার / সুইডেন সফর শেষে ফিরেছেন প্রধানমন্ত্রী

সুইডেন সফর শেষে ফিরেছেন প্রধানমন্ত্রী

এমএনএ রিপোর্ট : তিন দিনের সরকারি সফর শেষে সুইডেন থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্টকহোম থেকে লন্ডন হয়ে আজ শনিবার সকাল সোয়া ৯টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি ঢাকায় শাহজালাল বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরে এসময় উপস্থিত ছিলেন মন্ত্রিসভার সদস্য এবং ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা।

গতকাল শুক্রবার দুপুরে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে স্টকহোম থেকে লন্ডনে যাত্রা করেন শেখ হাসিনা। হিথ্রো বিমানবন্দরে তিন ঘণ্টা যাত্রাবিরতির পর বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ওঠেন তিনি।

এর আগে প্রধানমন্ত্রীকে নিয়ে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইট স্থানীয় সময় দুপুর দেড়টায় লন্ডনের উদ্দেশে সুইডেনের অরল্যান্ড বিমানবন্দর ত্যাগ করে। সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. গোলাম সারোয়ার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

সুইডেনের প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের আমন্ত্রণে শেখ হাসিনার এই সফর ছিল ইউরোপের এই দেশটিতে বাংলাদেশের কোনো সরকারপ্রধানের প্রথম দ্বি-পাক্ষিক সরকারি সফর।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফরকালে সুইডেনের প্রধানমন্ত্রীর সাথে আনুষ্ঠানিক বৈঠক করেন। এই বৈঠকের আগে একই স্থানে উভয় নেতা একান্তে বৈঠক করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সম্মানে সুইডেনের প্রধানমন্ত্রীর দেওয়া ভোজসভায় যোগ দেন।

প্রধানমন্ত্রী রয়্যাল প্যালেসের অডিয়েন্স হলে সুইডেনের রাজা ষোড়শ গুস্তাভ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি সুইডিশ পার্লামেন্ট পরিদর্শন শেষে ভারপ্রাপ্ত স্পিকার টোবিয়াস বিলস্টর্মের সঙ্গে বৈঠক করেন। সুইডেনের উপপ্রধানমন্ত্রী ইসাবেলা লোভিন এবং বিচার ও অভিবাসনমন্ত্রী মর্গান জোহানসন যথাক্রমে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং গ্র্যান্ড হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে পৃথক সাক্ষাৎ করেন।

স্টকহোমে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানেও যোগ দেন শেখ হাসিনা।

গ্লোবাল পোশাক ব্র্যান্ড এইচএন্ড এম-এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহীসহ কয়েকটি বিনিয়োগ ও ব্যাবসা প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীরা সেখানে শেখ হাসিনার সঙ্গে দেখা করেন।

সুইডেনের প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ-সুইডেন বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরামের আলোচনায়ও অংশ নেন তিনি।

সুইডেন যাওয়ার পথে লন্ডনে যাত্রাবিরতি দিয়ে স্বজনদের সঙ্গে দেখা করেন শেখ হাসিনা। যুক্তরাজ্য পার্লামেন্টে পুনরায় নির্বাচিত হওয়া ভাগ্নি টিউলিপ সিদ্দিককে শুভেচ্ছা জানান তিনি।

এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর কার্যালয় সচিব সুরাইয়া বেগম, পররাষ্ট্র সচিব শহীদুল হক, প্রেস সচিব ইহসানুল করিম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।

x

Check Also

ব্যাংকের লাভ-ক্ষতির হিসাব তৈরির সুুযোগ জুন পর্যন্ত বাড়লো

এমএনএ অর্থনীতি রিপোর্ট : করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণার কারণে বার্ষিক আর্থিক লাভ-ক্ষতির ...