Don't Miss
Home / শিল্প ও বাণিজ্য / ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আজ শুরু

২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আজ শুরু

এমএনএ রিপোর্ট : প্রতিবছরের মত এবারও বর্ণাঢ্য আয়োজনে শুরু হচ্ছে মাসব্যাপী ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮ (ডিআইটিএফ)। আজ সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশের মাঠে এ মেলার উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করবেন।
রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠে নতুন বছরের প্রথম দিন অর্থ্যাৎ ১ জানুয়ারি (সোমবার) থেকে এ মেলা শুরু হবে। চলবে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত।
দেশের বাণিজ্য প্রসারে বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুারোর (ইপিবি) যৌথ আয়োজনে মাসব্যাপী এ মেলায় প্রতিবছরই সমাগম ঘটে দেশি-বিদেশি ক্রেতা-বিক্রেতাদের।
হাতে সময় খুব কম থাকায় স্টলের কাজ শেষ করতে দিনরাত এক করে দিয়েছেন আয়োজক ও শ্রমিকরা। তবু এখনো কোনো স্টলের কাজ শতভাগ শেষ হয়নি। বাকি রয়েছে অবকাঠামো উন্নয়নেরও। কর্তৃপক্ষের দাবি, উদ্বোধনের আগেই শতভাগ প্রস্তুতি হবে মেলা প্রাঙ্গণ।
এবারের মেলার মূল আকর্ষণ হিসেবে রয়েছে বাণিজ্য মেলার প্রধান গেট। এটি তৈরি করা হয়েছে পদ্মা সেতুর স্প্যানের আদলে। গেটের কাজ প্রায় শেষ। এখন চলছে সৌন্দর্য বর্ধনের কাজ। তবে বেশিরভাগ স্টল ও প্যাভিলিয়নের নির্মাণ কাজ এখনো চলছে। অসম্পূর্ণ রয়েছে মেলার ভেতরে চলাচলের সড়ক উন্নয়নের কাজও।
১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এ মেলা উন্মুক্ত থাকবে। প্রবেশ টিকিটের মূল্য যথাক্রমে প্রাপ্ত বয়স্ক ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্ক ২০ টাকা।
মেলায় দেশি-বিদেশি দর্শনার্থী ও ব্যবসায়ীদের জন্য থাকছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য বলেন, স্টল নির্মাণসহ মেলার প্রয়োজনীয় প্রস্তুতি ইতোমধ্যে শেষ হয়েছে।সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে পুরো মেলা প্রাঙ্গণ সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত থাকবে।মেলা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে তিনি জানান।
তিনি বলেন, এবারের মেলায় ১৪ ক্যাটাগরিতে দেশ-বিদেশের ৫৮৯টি স্টল ও প্যাভিলিয়ন নিয়ে মেলা প্রাঙ্গণ সাজানো হয়েছে।
এর মধ্যে থাকছে-৬৪টি প্রিমিয়াম প্যাভিলিয়ন, ৩৬টি মিনি প্রিমিয়াম প্যাভিলিয়ন, ১৭টি জেনারেল প্যাভিলিয়ন, ২৫টি মিনি জেনারেল প্যাভিলিয়ন, চারটি রিজার্ভ প্যাভিলিয়ন, ছয়টি মিনি রিজার্ভ প্যাভিলিয়ন, ২৭টি বিদেশি প্যাভিলিয়ন এবং ৮টি মিনি বিদেশি প্যাভিলিয়ন। এছাড়া ৬৭টি প্রিমিয়ার স্টল, ১৮টি বিদেশি স্টল, ২৬০টি সাধারণ স্টল ও ২৪টি ফুড স্টল।
এবারের মেলায় বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, জার্মানি, হংকং, ভিয়েতনাম, জাপান, আরব আমিরাত, মরিশাস, ঘানা, মরক্কো এবং ভুটানের ৪৩টি প্রতিষ্ঠান এতে অংশ নিচ্ছে।
অংশগ্রহণকারী দেশের প্রতিষ্ঠানগুলো নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে। মেলাকে ভিন্নকে আঙ্গিকে সাজাতে মেলায় ফিশ ও বার্ড অ্যাকুরিয়াম প্রদর্শন করা হবে,শিশুদের জন্য থাকবে পার্ক, গেমিং জোন ও খেলার উপকরণ। এবারের মেলার মূল ফটকে তুলে ধরা হবে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য।
মেলায় ১০০টি সিসিটিভি স্থাপন করা হয়েছে। নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ডিএমপি সিসিটিভি মনিটর করবেন। প্রবেশ গেটে আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের ব্যবস্থা রয়েছে। পুলিশ, র‌্যাব, আনসার, বিজিবি ছাড়াও স্বেচ্ছাসেবক হিসেবে রোভার স্কাউটরা থাকবে।
এ ছাড়া বাণিজ্য মেলাকে পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চ্যুয়াল ট্যুরের আওতায় আনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। গুগল স্ট্রিট ভিউ, ওয়েবসাইট, ফেসবুক, গুগলে দেশ-বিদেশ থেকে যে–কেউ, যেকোনো সময়ে অনলাইনে VR Goggles-এর সাহায্যে অনলাইনে বসে বাণিজ্যমেলা ভ্রমণের অভিজ্ঞতা উপভোগ করতে পারবে।
পাশাপাশি বঙ্গবন্ধু প্যাভিলিয়নের ৩৬০ ডিগ্রি ইনসাইডসহ বঙ্গবন্ধুর দুর্লভ ছবি, তাঁর জীবনের ওপর নির্মিত তথ্যচিত্র www.ditflive.com, www.bangabandhupavilion.com/org ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে উপভোগ করা যাবে।
বঙ্গবন্ধুর সাতই মার্চের ভাষণটি 3D Truk-এর মাধ্যমে বাংলাদেশ পর্যটন করপোরেশন স্টলের পাশে প্রদর্শন করার ব্যবস্থা রয়েছে। ডিআইটিএফ-২০১৮ এর লে-আউট প্ল্যান এবার ডিজিটাল ব্লো-আপ বোর্ডের মাধ্যমে উপস্থাপন করা হবে।
x

Check Also

রমজানে

আসন্ন রমজানে কোনো পণ্যের সংকট হবে না: বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ‘আসন্ন রমজানে কোনো পণ্যের ...