মুরগীর মাংসের ঝাল তেহারি

মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ) ডেস্ক : ছুটির দিনে অন্যান্য দিনের মতো গৎবাঁধা খাবার খেতে কেউই তেমন পছন্দ করেন না। ছুটির দিনে প্রায় সকলেই বাসায় থাকে বলে একটু উৎসব উৎসব ভাব চলে আসে ঘরে। তাহলে খাবারেও থাকুক না এই উৎসবের ছাপ। তাই ছুটির দিনে সকলের স্বাদের কথা ভেবে ঝটপট রেঁধে ফেলুন ‘মুরগীর মাংসের ঝাল তেহারি’।

Murgir Mangsher Jhal 4.png

উপকরণ :

মুরগি দেড় কেজি ছোট করে টুকরো করা, পোলাওয়ের চাল ১ কেজি (বাসমতী হলে ভালো), পেঁয়াজ বেরেস্তা দেড় কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, গোলমরিচ আধা চা চামচ, তেজপাতা ২টি, দারুচিনি ২-৩ টুকরো, এলাচ ৫টি, লবঙ্গ ৪টি, কাঁচামরিচ ১০-১২ টি (ঝাল বুঝে), সরিষা বা সয়াবিন তেল সোয়া এক কাপ, কেওড়ার পানি ২ টেবিল চামচ, টক দই ১ কাপ, জায়ফল, জয়ত্রি।

Murgir Mangsher Jhal 5.png

প্রস্তুত প্রণালী :

প্রথমে একটি প্যানে জায়ফল, জয়ত্রি, এলাচ, দারচিনি, লবঙ্গ, দারুচিনি, গোলমরিচ দিয়ে হালকা করে ভেজে গুঁড়ো করে নিন। ১০ মিনিট চাল ভিজিয়ে রাখুন।এবার মুরগি কেটে ধুয়ে সকল বাটা মসলা (আদা, রসুন, পেঁয়াজ বাটা), লবণ, দই ও পাঁচটি কাঁচা মরিচ দিয়ে ১০ মিনিট ম্যারিনেট করে রাখুন। একটি পাত্রে আধা কাপ তেল দিয়ে মাখানো মুরগি মাঝারি আঁচে রান্না করে নিন। মুরগী পানি ছাড়াই ভালো করে কষে নেবেন। মুরগীর মেরিনেট থেকেই পানি বেরুবে যা মুরগী সেদ্ধ করবে। মুরগী সেদ্ধ হয়ে এলে ওপরে গুঁড়া মসলা খানিকটা ছিটিয়ে দিয়ে, পেঁয়াজ বেরেস্তা দিয়ে নেড়ে নামিয়ে ঢেকে রাখুন। এবার একটি প্যানে চালের দেড় গুণ পরিমাণে পানি ফুটিয়ে নিয়ে এতে বাকি গুঁড়ো মসলা, আধা কাপ তেল, ১০ মিনিট আগে ভেজানো চাল দিয়ে নেড়ে দিন ভালো করে। পানি ও চালের পরিমাণ সমান হলে অল্প আঁচে দমে বসিয়ে কাঁচা মরিচ দিয়ে দিন। ১০ মিনিট পর রান্না করা মুরগি পোলাওর ওপরে দিয়ে চামচ দিয়ে ভালোভাবে মিশিয়ে ওপরে কেওড়াজল ছিটিয়ে ঢেকে দিন। আবার ১৫ মিনিট দমে রেখে নামিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।

.

x

Check Also

মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৯০৯ ডলার

এমএনএ অর্থনীতি রিপোর্ট : চলতি ২০১৮-১৯ অর্থবছরে দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি দাঁড়াবে ৮ ...

Scroll Up