বলিউড থেকে হলিউডে যাওয়া তারকারা

এমএনএ বিনোদন ডেস্ক : হলিউডের সিনেমায় অভিনয় করতে সারা পৃথিবীর সব শিল্পীরাই মুখিয়ে থাকেন।  বলিউডের গুনী শিল্পীরা নিজেদের দীর্ঘ অভিজ্ঞতা, দক্ষতা আর শৈল্পিক গুনাবলীর শ্রেষ্ঠত্ব নিয়ে হলিউডে অনেকই পাড়ি জমিয়েছেন। বলিউড থেকে হলিউডে এভাবে একে একে অনেকেই নিজের জায়গা করে নিয়েছেন। এমন অভিনেতা-অভিনেত্রীর সংখ্যা নেহাত কম নয়। অন্তত ১০ জন আছেন যারা বলিউডের পাশাপাশি হলিউডের সিনেমায়ও অভিনয় করেছেন বা করে যাচ্ছেন। তারা হলেন-


১. ইরফান খান 
ছবিতে পা দেবার আগে টিভি সিরিয়ালে কাজ করতেন ইরফান খান। এমনকি নিজের প্রথম ছবি সালাম বোম্বেতেও তার চরিত্রটির অনেক ছাটাই করেন পরিচালক। এছাড়াও ক্যারিয়ারের প্রথমদিকে করা ছবি এক ডক্টর কি মউত এবং সাচ অ্যা লঙ জার্নিও ততটা সফলতা এনে দিতে পারেনি তাকে। কিন্তু এরপরই বিশাল ভারদ্বাজের ছবি মকবুল তার ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়। একে একে তিনি কাজ করেন লাইফ ইন এ মেট্রো সহ আরো বেশ কিছু ছবিতে। টাবুর বিপরীতে এরপরই তিনি কাজ করেন ম্যাক নায়ারের অ্যামেরিকান ছবি দ্যা নেমসেকে। তবে হলিউডে তার সম্ভাবনা বাড়িয়ে দেয় স্লামডগ মিলিয়নার ছবিটি। অস্কারের জন্য মনোনীত ছবিটি ইরফানের জন্য নতুন এক দরজা খুলে দেয় হলিউডে। অ্যাঞ্জেলিনা জোলি অভিনীত অ্যা মাইটি হার্টে অভিনয় করেন তিনি। এইচবিও সিরিজ ইন ক্রিটিকালে তার চরিত্রটি বেশ সমালোচিত হয়েছে। এছাড়াও স্পাইডারম্যান ও লাইফ অব পাই ছবিগুলোর পরে বলিউড নয়, বিশ্বব্যাপী একটি পরিচিত মুখ হয়ে দাড়িয়েছেন ইরফান।


২. ঐশ্বরিয়া রাই বচ্চন 
পিঙ্ক প্যান্থার টু এ স্টিভ মার্টিনের বিপরীতে প্রথম কোন ভারতীয় নারী হিসেবে কাজ করেন ঐশ্বরিয়া। এছাড়াও তিনি এখন পর্যন্ত অভিনয় করেছেন ব্রাইড এন্ড প্রিজুডিস, প্রোভোকড- এ ট্রু স্টোরি, মিস্ট্রেস অব স্পাইসেস নামক হলিউড ছবিগুলোতে। ভারতীয় সুন্দরী ঐশ্বরিয়া বর্তমানে বিশ্বের সুন্দরীদের মধ্যে অন্যতম হিসেবে নাম লিখিয়েছেন। কানে নিয়মিত এই তারকা বিশ্বখ্যাত ব্র্যান্ড কাজ করছেন লরেলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও।

৩. অনিল কাপুর
ড্যানি বয়েলের অস্কার পাওয়া ছবি স্লামডগ মিলিয়নারের মাধ্যমে হলিউডে প্রথম পা রাখেন বলিউডের গুনী তারকা অনিল কাপুর। এরপর আর ফিরে তাকাতে হয়নি তাকে। বিখ্যাত টিভি সিরিজ ২৪ এর ওমর হাসান চরিত্রে অভিনয় করেছেন তিনি। সম্প্রতি মিমন ইম্পসিবল- ঘোস্ট প্রটোকলেও দেখা যায় তাকে।

৪. অনুপম খের
ত্রিদেব, চাঁদনী, দিলোয়ালো দিলহানিয়া লে জায়েঙ্গেসহ আরো অনেক ব্লকবাস্টার বলিউড ছবির অভিনেতা অনুপম খের বলিউডে পা রাখেন দ্যা মিস্ট্রেস অব স্পাইসেস ছবিটির মাধ্যমে। এছাড়াও তিনি অভিনয় করেছেন বেন্ড ইট লাইক বেকহাম, সিলভার লাইনিংস প্লেবুক নামের বেশকিছু হলিউড ছবিতে।

৫. অমরেশ পুরি
হলিউডে বলিউড অভিনেতাদের মধ্যে কাজ করা প্রথম দিকের কিছু তারকার নাম করলে প্রথমেই মনে পড়বে অমরেশ পুরিকে। ১৯৮৪ সালে ইন্ডিয়ানা জোন্স এন্ড দ্যা টেম্পল অব ডোম এর মাধ্যমে হলিউডে প্রথম অভিনয় করেন এই তারকা। ছবিটিতে তার পাশাপাশি অভিনয় করেন বিখ্যাত হলিউড অভিনেতা হ্যারিসন ফোর্ডও। এ ছবিটি ছাড়াও অমরেশ পুরি অভিনয় করেন হলিউড ছবি গান্ধীতে। এখানে তিনি অভিনয় করেন খান চরিত্রে।

৬. মল্লিকা শেরাওয়াত 
নানারকম ভাবে সবসময়ই খাবরের কাগজের হেডিং হওয়া মল্লিকা শেরাওয়াত তার প্রথম বলিউড ছবি খায়িশের সময় থেকেই চেয়েছেন সবার দৃষ্ট আকরর্ষন করতে। মার্ডারখ্যাত এই নায়িকা হলিউডে তার পর রাখেন ছবি দ্যা মিথের মাধ্যমে । এতে তার বিপরীতে অভিনয় করেন জ্যাকি চ্যান। বলিউড চবি হিসসসসএ অভিনয়ের জন্য এরপর সমালোচিতও হন তিনি। পলিটিকস অব লাভ, আকা লাভ এবং ব্যারাকসহ আরো বেমকিছু বলিউড প্রকর্পে কাজ করেছেন এই অভিনেত্রী।

৭. টাবু
বলিউড এই অভিনেত্রী কেবল হিন্দীই নয়, আভিনয় করেছেন তামিল, তেলেগু, মালাইয়ান, মারাটী ও বাঙ্গালী ছবিতেও। ইরফান খানের বিপরীতে নেমসেক ছবির মাধ্যমে হলিউডে প্রথম পা রাখেন এই আভিনেত্রী। এরপর তিনি অভিনয় করেন অস্কারের জন্য মনোনীত ছবি লাইফ অব পাই এও।

৮. ওম পুরি
দ্যা হোয়াইট টিথ ছবিটির মাধ্যমে হলিউডে পারবেশ করেন ওম পুরি। আর এরপর দ্যা প্যারোল আফিসার, দ্যা মিসটিক ম্যাসারসহ হলিউড আরো অনেক প্রকল্প যেমন- ইস্ট ইজ ইস্ট, সিটি অব জয়, দ্যা গোস্ট এন্ড দ্যা ডার্কনেস, দ্যা রিলাকটেন্ট ফানডামেন্টালিস্ট ও ওয়েস্ট ইজ ওয়েস্ট এ অভিনয় করেন। নতুন বলিউড আভিনেতাদের জন্য সত্যিই একজন আদর্শ ওম পুরি।

৯. নাসিরুদ্দীন শাহ
বলিউডের বেশ পরিচিত মুখ নাসিরুদ্দীন শাহ সবসময়ই হলিউডে বেশ মানসম্মত কাজ করতে চেয়েছেন। দ্যা লীগ অব এ্যাক্স্ট্রাঅর্ডিনারি জেন্টালম্যান ছবির মাধ্যমে প্রথম হলিউডে পা রাখেন তিনি।

১০. প্রিয়াঙ্কা চোপড়া
বলিউড এই সুন্দরী অভিনয় নয়, গানের মাধ্যমে হলিউডে প্রথম পা রাখেন। ২০১২ সালে নিজের প্রথম গান ইন মাই সিটি এবং পরবর্তীতে পিটবুলের সাথে নিজের গানের অ্যালবাম অ্যাক্সোয়িটিক প্রকাশ করেন তিনি। এছাড়াও ডিজনীর ছবি দ্যা প্লেনেও নিজের গলা দিয়েছেন বরফিখ্যাত বলিউড এই আভিনেত্রী।

x

Check Also

বিকালে সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভ ও দেশব্যাপী প্রতীক বরাদ্দের ডামাডোলের ...

Scroll Up