ফেসবুকে আপনার পেজটি যেভাবে সাজাবেন

এমএনএ সাইটেক ডেস্ক : ফেসবুকে আপনার পেজটিকে সাজিয়ে নিতে পারেন ফেসবুকেরই দেয়া দশটি জনপ্রিয় ফিচারের যথাযথ প্রয়োগ করে। এতে আপনার পেজটি ব্যবহারে আপনি অত্যন্ত নিরাপদবোধ ও আনন্দ উপভোগ করবেন।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হচ্ছে, ফেসবুক। বর্তমানে ১৪৪ কোটিরও বেশি মানুষ এই সাইটটি ব্যাবহার করে থাকে। মানুষের দৈনন্দিন কর্মকাণ্ডের একটি গুরুত্বপূর্ণ অংশে পরিণত হয়েছে ফেসবুক।

নানা ফিচার রয়েছে ফেসবুকে। এর মধ্যে সব ফিচার হয়তো আমরা সবাই জানি না আবার জানলেও হয়তো ব্যবহার করি না। জেনে নিন ফেসবুকের কিছু ফিচার, যেগুলো ব্যবহারে ফেসবুকের মজা আরো বেড়ে যাবে।

আপনার নাম উচ্চারণ: আপনি খুব সহজেই আপনার ফেসবুক বন্ধুদের সঠিকভাবে আপনার নাম উচ্চারণ শেখাতে পারেন। আপনার প্রোফাইল পেজে গিয়ে About এ ক্লিক করে আপনার Details এ যান। সেখানে নাম উচ্চারণের জায়গায় গিয়ে কীভাবে আপনার নাম উচ্চারণ করা উচিত তা উল্লেখ করে সেভ করে নিন।

ফেসবুকের দেখা মেসেজ ডিজঅ্যাবল করা: ফেসবুকে দেখা মেসেজকে আপনি খুব সহজেই অদৃশ্য করে দিতে পারেন। অর্থাৎ কারো পাঠানো মেসেজ আপনি যে দেখেছেন, সেটা যেন তার অজানা থাকে। আপনি যদি ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তাহলে ‘ফেসবুক আনসিন ক্রোম এক্সটেনশন’ ডাউনলোড করে ইনস্টল করে নিয়ে এটা করতে পারেন। যদি মজিলা বা ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন তাহলে ‘চ্যাট আনডিটেকটেড’ অ্যাপ্লিকেশন ডাউনলোড করে এই সুবিধা পেতে পারেন।

বন্ধুদের জন্মদিনকে নিজস্ব ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত করা: ফেসবুকের ইভেন্ট পেজে আসন্ন জন্মদিন বা অন্য ইভেন্টের কথা বলা থাকে। সেই পেজের নিচে দেওয়া লিংক কপি করে গুগল ক্যালেন্ডার খুলে মেন্যু থেকে ‘other calender’ এ গিয়ে ফেসবুকের লিংকটি দিয়ে দিন।

অটো প্লেয়িং ভিডিও অফ করা: যারা মোবাইলে ফেসবুক ব্যবহার করে থাকেন, তারা ডাটা খরচ সাশ্রয়ের জন্য নিউজ ফিডের অটো প্লেয়িং ভিডিও বন্ধ রাখতে পারেন। ফেসবুক অ্যাপ খুলে-সেটিংস-ভিডিওস অ্যান্ড ফটোস-অটো প্লে অ্যান্ড ডিসেবল, এইভাবে তা বন্ধ করতে হবে।

গেমস রিকোয়েস্ট বন্ধ করা: প্রতিদিন ক্যান্ডি ক্র্যাশ বা অন্য গেমসের রিকোয়েস্ট পেয়ে পেয়ে আপনি বিরক্ত? এই ঘটনা বন্ধ করতে পারেন খুব সহজেই। ফেসবুক অ্যাপের সেটিংসে যান। সেখান থেকে নোটিফিকেশনস-মোবাইল পুশ অ্যান্ড আনচেক অ্যাপ্লিকেশন রিকোয়েস্টস থেকে এই অবস্থা থেকে মুক্তি পান।

লিংক বুকমার্ক করুন: বহু সময়ই আমরা অনেক ভালো তথ্য ফেসবুক থেকে পেয়ে থাকি। সবসময় সেই মুহূর্তে তা পড়ার সময় থাকে না। পরে পড়তে চাইলে সে ব্যবস্থা আমাদের জানা নেই। এক্ষেত্রে ফেসবুকের পোস্টের অ্যারো মার্কে গিয়ে সেভ লিংক অপশনে গিয়ে তা সেভ করুন। পরে তা দেখতে চাইলে ফেসবুকের পাতার বাঁ দিকের সেভড মেন্যুতে গিয়ে দেখুন।

ফেসবুকে ফিরে দেখা: ফেসবুকের লুক ব্যাক পেজে গিয়ে আপনার ফেসবুকের বিস্তারিত তথ্য আপনি দেখতে পাবেন। প্রথমদিন থেকে শুরু করে আজ পর্যন্ত সব ভিডিও, ছবি ওখানে পাবেন।

অটো ডাউনলোড ট্যাগড ফটো: আপনাকে ট্যাগ করা সব ছবি আপনি সেভ করতে পারবেন। প্রথমে আপনাকে IFTTT.com এ একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। সেখান থেকে আপনি ফেসবুক ও ড্রপ বক্স অ্যাকাউন্ট কানেক্ট করে এই সুবিধা পাবেন। সমস্ট ভেরিফিকেশন হয়ে গেলে আপনার ড্রপ বক্স অ্যাকাউন্টে তা সেভ হয়ে যাবে।

নির্দিষ্ট কাউকে ছাড়াই পোস্ট শেয়ার করা: কোনো একজন বা একাধিক ব্যক্তিকে বাদ দিয়েই আপনি আপনার পোস্টটি শেয়ার করতে পারেন। পোস্ট বোতামের পরেই থাকা মেন্যুতে ক্লিক করে কাস্টম সিলেক্ট করে যাকে পাঠাতে চান না তার বা তাদের নাম নির্বাচন করে পোস্ট শেয়ার করুন।

ফ্রেন্ডলিস্ট লুকিয়ে রাখা: ফ্রেন্ড লিস্টে গিয়ে এডিট প্রাইভেসিতে ক্লিক করে ফ্রেন্ড লিস্ট সেটিংসকে only me করে নিন। তাহলে আর কেউ তা দেখতে পাবে না।

x

Check Also

বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলের সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে ...

Scroll Up