শাইখ সিরাজের ৬২তম জন্মদিন আজ

মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ) : আজ ৭ সেপ্টেম্বর, সোমবার কৃষি উন্নয়নকর্মী ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের ৬২তম জন্মদিন।

তিনি ১৯৫৪ সালের ৭ সেপ্টেম্বর চাঁদপুরে জন্মগ্রহণ করেন।

শাইখ সিরাজ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন ভূগোলে। ছাত্রজীবনেই সম্পৃক্ত হন গণমাধ্যমের বিভিন্ন শাখায়। বাংলাদেশ টেলিভিশনের ‘মাটি ও মানুষ’ অনুষ্ঠান উপস্থাপনার মধ্য দিয়ে দেশব্যাপী গণমাধ্যমে কৃষি উন্নয়নকর্মী হিসেবে পরিচিতি লাভ করেন তিনি।

সাংবাদিকতায় উল্লেখযোগ্য ভূমিকা রাখেন শাইখ শিরাজ। এ কারণে ১৯৯৫ সালে সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদক পান তিনি।

টেলিভিশনের সঙ্গে প্রায় তিন যুগের একনিষ্ঠ পথচলার মধ্য দিয়ে শাইখ সিরাজ প্রতিষ্ঠিত হয়েছেন উন্নয়ন সাংবাদিকতার এক অগ্রপথিক হিসেবে।

উন্নয়ন সাংবাদিকতায়ও তার অবদান অনেক। গণমাধ্যমে তার উদ্বুদ্ধকরণ প্রচারণায় বাংলাদেশের কৃষিতে বড় পরিবর্তন এসেছে বলে মনে করা হয়।

যুক্তরাষ্ট্রের অশোকা ফেলো শাইখ সিরাজ খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য বিমোচন বিষয়ে সাংবাদিকতায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২০০৯ সালে অর্জন করেছেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এএইচ বুর্মা অ্যাওয়ার্ড।

শাইখ সিরাজ যুক্তরাজ্যের সম্মানজনক বিসিএ গোল্ডেন জুবিলি অনার অ্যাওয়ার্ড লাভ করেছেন। ব্রিটিশ হাউজ অব কমন্স তাকে বিশেষ সম্মাননা প্রদান করেছে।

এছাড়াও তিনি দেশে ও বিদেশে অর্ধশত পুরস্কার লাভ করেছেন।

শাইখ সিরাজের ব্যতিক্রমী উদ্যোগের মাধ্যমে এদেশে টেলিভিশন আজ শুধু বিনোদনের মাধ্যম হিসেবেই সীমাবদ্ধ নয়, বরং পরিণত হয়েছে সমাজ বদলের এক অন্যতম শক্তিতে।

শাইখ সিরাজ বতর্মানে চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি ২০০৪ সালের একুশে ফেব্রুয়ারিতে চ্যানেল আইতে হৃদয়ে ‘মাটি ও মানুষ’, একই বছর ডিসেম্বর থেকে ‘হৃদয়ে মাটি ও মানুষের ডাক’ এবং ২০০৭ সাল থেকে বিটিভিতে ‘কৃষি দিবানিশি’ নামে অনুষ্ঠানগুলো উপস্থাপনা ও পরিচালনা করে আসছেন।

তিনি কৃষি ও উন্নয়ন বিষয়ে দেশের বহুল প্রচারিত জাতীয় দৈনিকগুলোতে নিয়মিত লেখেন।

শাইখ সিরাজ চ্যানেল আই, বাংলাদেশ টেলিভিশনে কৃষি বিষয়ক অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন। তিনি এদেশে কৃষিপ্রধান বাংলাদেশে নিরস বিষয় হিসেবে উপেক্ষিত কৃষিকে জাতীয় সংবাদের প্রধান খবরের পর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন। যা দেশের অন্যসব টেলিভিশন ও পত্রপত্রিকায় অনুসৃত হচ্ছে।

শাইখ সিরাজের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- মৎস্য ম্যানুয়েল, মাটি ও মানুষের চাষবাস, ফার্মার্স ফাইল, মাটির কাছে মানুষের কাছে, বাংলাদেশের কৃষি : প্রেক্ষাপট ২০০৮, কৃষি ও গণমাধ্যম, কৃষি বাজেট কৃষকের বাজেট (সম্পাদিত), আমার স্বপ্নের কৃষি, কৃষি বাজেট কৃষকের বাজেট (২০১১), সমকালীন কৃষি ও অন্যান্য প্রসঙ্গ (২০১১), কৃষি ও উন্নয়ন চিন্তা (২০১৩) ইত্যাদি।

গুণী এ মানুষটির জন্মদিনে মোহাম্মদী নিউজ এজেন্সী (এমএনএ)-এর পক্ষ থেকে রইলো অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

x

Check Also

সিরাজগঞ্জে হানিফ পরিবহনের ২ বাসের সংঘর্ষে নিহত ৩

এমএনএ জেলা প্রতিনিধি : সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ এলাকায় বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে হানিফ পরিবহনের ...

Scroll Up