মিনায় ২২ বাংলাদেশী হাজীর মৃত্যু, নিখোঁজ ৯৮

এমএনএ ইন্টারন্যাশরাল ডেস্ক : সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে ২২ জন বাংলাদেশি হাজীর মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন ৯৮ জন। আজ সোমবার দুপুরে সাংবাদিকদের এসব তথ্য জানান যুগ্ম-সচিব ডা.মো.বোরহানউদ্দিন।

এসময় তিনি জানান,তিনজন হাজির পরিচয় নিশ্চিত হতে পেরেছেন তারা।

নিহত হাজিদের মরদেহ দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারিভাবে নির্দিষ্ট কোনো সিদ্ধান্ত হয়নি। মরদেহ আনা ও দাফনের বিষয়ে নিহতদের পরিবারের মতামত প্রাধান্য পাবে বলেও এ কর্মকর্তারা জানান।

719 Death In Mina Accident-Pic-3.mna.com.bd

নিখোঁজদের খুঁজতে বেশ বেগ পেতে হচ্ছে জানিয়ে ডা. বোরহানউদ্দিন বলেন, কব্জির বেল্ট, পাসপোর্টসহ যেসব সামগ্রী নিজেদের সঙ্গে রাখার কথা, তা অনেক সময় রাখেন না হাজিরা। এ কারণে তাদের চিহ্নিত করা কষ্টকর হয়ে পড়ে।

এদিকে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের হজ কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানিয়েছেন, ঘটনার পরই বিভিন্ন উৎস, হটলাইনে করা ফোন ও পরিবারের স্বজনদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে নিখোঁজ মোট ১২৮ জন হাজীর তালিকা তৈরি করা হয়। পরবর্তীতে এদের মধ্য থেকে ৩০ জনকে খুঁজে পাওয়া গেছে। ৯৮ জনের খোঁজ পাওয়া যায়নি।

719 Death In Mina Accident-Pic-9.mna.com.bd

উল্লেখ্য, গত ২৪ সেপ্টেম্বর শয়তানকে পাথর নিক্ষেপের জন্য যাওয়ার পথে মিনার ২০৪ নম্বর সড়কে পদদলিত হয়ে ৭৬৯ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হন আরও অন্তত ৯৩৪ জন।

এদিকে ইরানের প্রেসিডেন্ট জাতিসংসংঘে ভাষণ দেয়ার সময় মনিার দুর্ঘটনার আন্তর্জাতিক তদন্ত দাবি করেন। তিনি মিনার দুর্ঘটনায় অন্তত দু হাজারেরও বেশী হাজির মৃত্যু হয় বলে মন্তব্য করেন।

x

Check Also

নুসরাত হত্যার আসামি শামীম ৫ দিনের রিমান্ডে

এমএনএ জেলা প্রতিনিধি : ফেনীতে নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় তার সহপাঠী মোহাম্মদ শামীমকে ...

Scroll Up