বিশ্বের সেরা দেশের শীর্ষে জার্মানি

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বৈঠকে বিশ্বের সেরা দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়। সে তালিকায় এবার বিশ্বের সেরা দেশের তালিকায় শীর্ষে চলে এসেছে জার্মানি।

তবে এই তালিকায় ক্ষমতাধর মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান রয়েছে ৪ নম্বরে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডেইলি মেইল।

যুক্তরাষ্ট্রের ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট এবং ইউনিভার্সিটি অব পেনসিলভানিয়ার হোয়ারতন স্কুল অব গ্লোবাল ব্র্যান্ড পরামর্শক প্রতিষ্ঠান বাভ কনসাল্টিং পরিচালিত জরিপে এ তথ্য উঠে এসেছে।

Germany

সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠেয় বিশ্ব অর্থনৈতিক ফোরামের বৈঠক উপলক্ষে গত বুধবার এ প্রতিবেদন প্রকাশ করা হয়। এ তালিকায় ২৪টি ক্যাটাগরির ভিত্তিতে ৬০টি দেশ স্থান পেয়েছে। বিশ্বের ৩৬টি দেশের ১৬ হাজার ২৪৮ জনের ওপর জরিপ চালিয়ে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।

তালিকায় ক্ষমতা ও প্রভাব বিস্তারের ক্ষেত্রে তালিকায় শীর্ষস্থানীয় দেশ হিসেবে জায়গা করেছে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। খেলাধুলার দিক থেকে সেরা অবস্থানে রয়েছে সুইডেন। তবে নাগরিকত্ব, শিশু প্রতিপালন ও সবুজ গাছপালার মধ্যে বাসের ক্ষেত্রেও দেশটি এগিয়ে রয়েছে।

Germany 2

তালিকায় অভিযানের ক্ষেত্রে শীর্ষস্থানীয় দেশ হচ্ছে ব্রাজিল, উন্মুক্ত ব্যবসার জন্য লুক্সেমবার্গ, সংস্কৃতির জন্য ফ্রান্স, বাণিজ্যের জন্য জার্মানি, জীবনযাত্রার মানের ক্ষেত্রে কানাডা, ঐতিহ্যের জন্য ইতালি এবং উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে ভারত শীর্ষস্থান দখল করে রয়েছে। তবে সবমিলিয়ে শীর্ষ স্থানে রয়েছে জার্মানি। এর পরেই রয়েছে কানাডা ও যুক্তরাজ্যের নাম।

তালিকায় সেরা ১০ দেশ হলো- ১. জার্মানি ২. কানাডা ৩. যুক্তরাজ্য ৪. যুক্তরাষ্ট্র ৫. সুইডেন ৬. অস্ট্রেলিয়া ৭. জাপান ৮. ফ্রান্স ৯. নেদারল্যান্ডস ১০. ডেনমার্ক বাংলাদেশকে এ তালিকায় অন্তর্ভুক্ত করা না হলেও প্রতিবেশী ভারতের অবস্থান ২২, শ্রিলংকার অবস্থান ৪১ ও পাকিস্তানের অবস্থান ৫৬ তম।

সম্পূর্ণ তালিকা দেখতে এখানে ক্লিক করুন।

x

Check Also

বঙ্গবন্ধু হত্যায় জিয়া নন, আ’লীগ নেতারা জড়িত : ফখরুল

এমএনএ রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ডে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর ...

Scroll Up