তুরস্কে জনপ্রিয় তিন সোশ্যাল মিডিয়া বন্ধ

এমএনএ সাইটেক ডেস্ক : তুরস্কে সেনা অভ্যুত্থান সংঘটিত হওয়ায় অশান্ত পরিস্থিতিতে ফেসবুক, টুইটার, ইউটিউবের মতো জনপ্রিয় তিনটি সোশ্যাল মিডিয়া বন্ধ করে দেয়া হয়েছে। সেনা অভ্যুত্থানের কারণে তুরস্ক সরকারের এ সিদ্ধান্ত সংবাদমাধ্যমগুলো এ তথ্য দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক ক্রান্স জানায়, সংঘর্ষের সেই রাতে ১১ টার পর থেকে সেখানে ফেসবুক, টুইটার, ইউটিউব যখন অচল সেই সময়ও একটি টুইটার অ্যাকাউন্ট বারবার ব্যবহারের চেষ্টা করা হয়।

You-Tubeএদিকে ডাইন নামক একটি গবেষণা সংস্থা বলছে প্রায় দেড় ঘণ্টা পর প্রবেশাধিকার ফিরিয়ে দেয়া হয়।

তথ্য মতে, গত শুক্রবার মধ্যরাত থেকে ভয়ঙ্কর সেই হামলার ঘটনা শুরু। দেশটির প্রধান শহরগুলোর গুরুত্বপূর্ণ স্থান সহ ব্রিজগুলো নিজেদের দখলে নেয়ার চেষ্টা চালায় বিদ্রোহীরা। পরে তারা বিমান হামলা শুরু করে। সেই রাতে কমপক্ষে ৬০ জন নিহত হয়। এছাড়া মোট ৭৫৪ সেনা সদস্যকে আটক করা হয়েছে।

টুইটার এ বিষয়ে বলছে, তুরস্কে টুইটারকে একেবারে বন্ধ করে দেয়া হচ্ছেনা। তবে ধারণা টুইটারের ট্রাফিক ধীরগতি করতে এটি পরিকল্পনা।

টুইটারের লাইভ ভিডিও স্ট্রিমিং অ্যাপ পেরিস্কোপ এবং ফেসবুক লাইভ এখনো সচল রয়েছে সেখানে । এই লাইভ ভিডিও স্ট্রিমিং অ্যাপ ব্যবহার করে ইস্তাম্বুল হতে বিভিন্ন লাইভ ভিডিও সম্প্রচার করা হচ্ছে ।

ফেসবুক এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

আর ইউটিউবের মুখপাত্র বলেন, তুরস্কে ইউটিউব বন্ধের বিষয়টি আমরা অবগত। তবে আমাদের কার্যক্রম স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে আশা করছি।

‌তথ্য মতে, এখনো খুলে দেয়া হয়নি সাইটগুলো।

x

Check Also

বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে দলের সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানাকে ...

Scroll Up