Don't Miss
Home / হোম স্লাইডার / আসছে সুপার রেসিস্ট্যান্ট গরিলা গ্লাস ৫

আসছে সুপার রেসিস্ট্যান্ট গরিলা গ্লাস ৫

এমএনএ সাইটেক ডেস্ক : সেলফি তোলার সময় হঠাৎ হাত থেকে পড়ে গেল সাধের স্মার্টফোন, সঙ্গে সঙ্গেই ভেঙ্গে গেল এর স্ক্রিনের গ্লাস। এমন ঝুঁকি শিগগিরই কমে যাবে বলে আশ্বস্ত করেছেন গ্লাস নির্মাণে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান কর্নিং। সম্প্রতি পরবর্তী প্রজন্মের সুপার রেসিস্ট্যান্ট গরিলা গ্লাস এনেছে প্রতিষ্ঠানটি। স্যামসাং এবং অ্যাপল ডিভাইসসহ ৭০ শতাংশ স্মার্টফোনের পর্দায় এটি ব্যবহৃত হচ্ছে।

কর্নিং জানায়, গরিলা গ্লাস ৫ প্রায় ১.৬ মিটার থেকে পড়ে গিয়েও প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রে তা অক্ষত থাকতে পারে। গ্লাস ভেঙ্গে যাওয়া বা ফেটে যাওয়া, বিশ্বব্যাপী স্মার্টফোন গ্রাহকদের অভিযোগের এক নম্বর কারণ।

নতুন কাচ রুক্ষ পৃষ্ঠতলের উপর পরীক্ষা করা হয়েছে। সাংবাদিকদের সামনে একটি ডামি ফোনকে ১.৬ মিটার উঁচু থেকে পড়ে যাওয়া দেখানো হয়েছে। দেখা যায় যে, ২০ বারের মতো পড়ে গিয়েও অনেক ফোন ঠিকঠাক থেকে যায়। অধিকাংশ ফোন কোমর ও কাঁধ উচ্চতার মধ্য থেকে পড়ে যায়।

পড়ে যাওয়ার ক্ষেত্রে, বর্তমানে বাজারে থাকা গ্লাসগুলোর তুলনায় এই গ্লাস দাগ পড়া বা অন্যান্য ক্ষতির ঝুঁকি অর্ধেকে নামিয়ে আনে বলে মত নির্মাতাদের। সামনের কয়েক মাসের মধ্যেই নিজেদের পণ্যে ডিভাইস নির্মাতারা এই গ্লাস ব্যবহার করবে বলে আশা করা হচ্ছে।

কর্নিংয়ের ভাইস প্রেসিডেন্ট ও মহাব্যবস্থাপক জন বেয়নে বিবিসি-কে বলেন, আমরা কিছু সময়ের জন্য আমাদের একদম কাছের গ্রাহকদের নিয়ে কাজ করছি। আর আবশ্যিক কারণেই এই পণ্যের উপর তাদের চমৎকার আগ্রহ আছে।

স্মার্টফোন নকশার উপর কর্নিংয়ের কোনো হাত নেই জানিয়ে সতর্ক করেছেন তিনি। এর মানে হচ্ছে, কিছু মডেলের ডিভাইস নকশা আর নির্মাণ পদ্ধতির উপর নির্ভর করে কিছুটা দূর্বল হতে পারে। প্রতিষ্ঠানটির দেখানো জরিপ নিয়ন্ত্রিত পরীক্ষাগার অবস্থার উপর ভিত্তি করে করা।

অবশ্য প্রতিষ্ঠানটি পরীক্ষাগারের বাইরে বিবিসিকে গ্লাসটি পরীক্ষা করতে দেয়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

২০১৬ সাল নাগাদ সাড়ে চারশ’ কোটি ডিভাইসে গরিলা গ্লাস ব্যবহার করা হয়েছে। এই গ্লাস নির্মাণে কোনো মানুষের সংস্পর্শ প্রয়োজন পড়ে না।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...