আফগানিস্তানে সহিংসতায় নিহত ৫০

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : পবিত্র মাহে রমজানের প্রথম দিনে আফগানিস্তানে বিভিন্ন সহিংসতায় অন্তত ৫০ জন নিহত হয়েছে।

আজ শনিবার দেশটির পূর্বাঞ্চলীয় খোস্ত প্রদেশে হামলাকারীরা একটি ফুটবল মাঠের কাছে গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়, এতে অন্তত ১৪ জন নিহত হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ফুটবল মাঠের কাছে একটি সামরিক ঘাঁটিতে হামলা চেষ্টার অংশ হিসেবে বিস্ফোরণটি ঘটানো হয়। এতে আরো আট জন আহত হয় বলে জানিয়েছেন খোস্তের জনস্বাস্থ্য বিভাগের প্রধান গুল মোহাম্মাদ্দিন মেঙ্গাল।

বিস্ফোরণে নিহতদের শরীর চ্ছিন্নবিচ্ছিন্ন হয়ে গেছে জানিয়ে মেঙ্গাল বলেন, লাশগুলো শনাক্ত করার মতো অবস্থায় নেই, তাই তারা বেসামরিক না নিরাপত্তা বাহিনীর লোক তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ওদিকে একই দিন দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বাডঘিস এর কাদিস জেলায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের লড়াইয়ে অন্তত ৩৬ জন নিহত হয়েছে।

জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর অবস্থান লক্ষ্য করে হামলা শুরু করলে দুপক্ষের মধ্যে তুমুল লড়াই শুরু হয়ে যায়। এতে ২২ জঙ্গি, আট বেসামরিক ও নিরাপত্তা বাহিনীর ছয় সদস্য নিহত হয়, জানিয়েছেন প্রাদেশিক গভর্নর দপ্তরের মুখপাত্র জহির বাহান্দ।

লড়াইয়ে আরো ৩৩ জঙ্গি ও ১৭ বেসামরিক আহত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

পশ্চিমা শক্তিগুলোর সমর্থিত আফগানিস্তান সরকার একই সঙ্গে তালেবান ও ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে।

রোজা শুরু হওয়ার এক সপ্তাহ আগে থেকেই হামলা বৃদ্ধি করেছে তালেবান। এ সময় কান্দাহার, পাকতিয়া, হেলমান্দ ও অন্যান্য প্রদেশে একাধারে হামলা চালিয়েছে তারা।

x

Check Also

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেপ্তার

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দুর্নীতির অভিযোগে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ ...

Scroll Up