আগামীকাল নতুন অর্থবছরের বাজেট ঘোষণা

এমএনএ অর্থনীতি রিপোর্ট : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এমপি আগামীকাল বৃহস্পতিবার দুপুর দেড়টায় ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ এবং ব্যক্তিগত এগারতম বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করতে যাচ্ছেন তিনি। একাধারে নয় বার বাজেট দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ওই দিন বাজেট বক্তৃতা, বাজেটের সংক্ষিপ্তসার, বার্ষিক আর্থিক বিবৃতি, সম্পূরক আর্থিক বিবৃতি, মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি, বিকশিত শিশুঃসমৃদ্ধ বাংলাদেশ, ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রাঃহালচিত্র ২০১৭, জলবায়ু ঝুঁকি মোকাবেলা, জেন্ডার বাজেট প্রতিবেদন, সংযুক্ত তহবিল-প্রাপ্তি, বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা-২০১৭, মঞ্জুরি ও বরাদ্দের দাবীসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন), বিস্তারিত বাজেট (উন্নয়ন), মধ্যমেয়াদি বাজেট কাঠামো এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহের ২০১৭-১৮ অর্থবছরের বাজেট সংক্ষিপ্তসার ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে।

একই সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী- ২০১৬-১৭ জাতীয় সংসদে পেশ করা হবে। বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd-এ বাজেটের সকল তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবেন এবং দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে বলে জানানো হয়েছে।

ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাইট লিংক www.bangladesh.gov.bd, www.nbr-bd.org, www.plancomm.gov.bd, www.imed.gov.bd,www. bdpressinform.portal.gov.bd, www.pmo.gov.bd ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

x

Check Also

আমার প্রত্যেক বাজেটই নির্বাচনী বাজেট : অর্থমন্ত্রী

এমএনএ অর্থনীতি রিপোর্ট : এবারের বাজেট ‘নির্বাচনী বাজেট’ এমন সমালোচনার জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল ...

Scroll Up