Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / যুক্তরাজ্য / লন্ডনে বহুতল ভবনে আগুন, যেকোনো মুহূর্তে ধসে পড়ার আশঙ্কা

লন্ডনে বহুতল ভবনে আগুন, যেকোনো মুহূর্তে ধসে পড়ার আশঙ্কা

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে একটি বহুতল আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা বলছে, ভবনে বহু মানুষ আটকা পড়ে আছে। এতে বহু মানুষ হতাহত হতে পারে। আটকে পড়া মানুষসহ ভবনটি যেকোনো মুহূর্তে ধসে পড়তে পারে বলে আশঙ্কা করছেন তাঁরা।

আজ বুধবারের এ ঘটনায় আহত অন্তত ৩০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস। এদের শহরের পাঁচটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে নিশ্চিত করেছে তারা।

ব্রিটিশ স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাত সোয়া একটার দিকে পশ্চিম লন্ডনের নটিংহিলের কাছে লাটিমার রোডের একটি ২৭ তলা আবাসিক ভবনে এ ঘটনা ঘটে। ১৯৭০ সালে নির্মিত আবাসিক এই ভবন নটিংহিলের কাছে অবস্থিত। ভবনে ১২০টি আবাসিক ফ্ল্যাট রয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ওই আবাসিক ভবনে অনেকে আটকা পড়েছেন।

লন্ডন মহানগর পুলিশের বরাত দিয়ে বিবিসি আরও জানিয়েছে, গ্রেনফেল টাওয়ার নামের ২৭ তলা ভবনটি যেকোন সময় ধসে পড়তে পারে। ভবন থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ চলছে। আহত বেশ কয়েকজনকে চিকিৎসাও দেওয়া হয়েছে।

প্রায় দুইশোর মতো দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। স্থানীয় বাসিন্দাদের সরিয়ে নেয়ার চেষ্টা করা হচ্ছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। প্রাথমিকভাবে হতাহতের কোনো খবর জানা যায়নি

তবে কীভাবে ওই ভবনে আগুন লেগেছে, তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা বিবিসিকে জানায়, তারা ছাদের ওপর থেকে আলো নাড়ানো দেখেছে। তাদের ধারণা ভবনের লোকজন ছাদের ওপর থেকে টর্চের আলো দিয়ে সাহায্য চাইছে। আর্তনাদও শুনতে পেয়েছেন। টিম ডাউনি নামের আরেক প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেছেন, ভবনটির একটি অংশ পুড়ে শেষ হয়ে গেছে।

ড্যানিয়েল নামের একজন প্রত্যক্ষদর্শী বিবিসি রেডিও লন্ডনকে বলেছেন, অনেকেই ছাদে আটকা পড়েছেন। আগুনের কারণে তাঁরা নিচে নেমে আসতে পারছেন না। সেখানে তাঁদের দগ্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। আমি নিজের চোখেই এসব দেখেছি। আমি এটাও দেখেছি, ভয়ে মানুষ ভবন থেকে লাফ দিচ্ছেন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে আসা ছবি ও ভিডিওতে নিচ থেকে পুরো ভবনটিই জ্বলতে দেখা গেছে। সেটি ধসে পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

বার্তা সংস্থা বিবিসির এক প্রতিবেদক জানিয়েছেন, পুরো ভবনটি আগুনে জ্বলছে এবং ভবনটি ধসে পড়ারও আশঙ্কা করা হচ্ছে। ওই ভবনের আগুন নিয়ন্ত্রণে আনতে লন্ডন ফায়ার ব্রিগেড ৪০টি ফায়ার ইঞ্জিন পাঠিয়েছে।

লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিসের সহকারী পরিচালক (অপারেশন) স্টুয়ার্ট ক্রিস্টন বলেন, এ পর্যন্ত আহত ৩০ জনকে অ্যাম্বুলেন্সে করে লন্ডনের পাঁচটি হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থলে ২০টির মতো অ্যাম্বুলেন্স রয়েছে।

অন্যদিকে ওই সংবাদদাতা অ্যান্ডি মুর জানান, ভবন থেকে ধ্বংসাবশেষ পড়তে দেখছি। আমরা বড় বিস্ফোরণের শব্দও শুনেছি। কাঁচ ভাঙার শব্দও পেয়েছি।

বিবিসির আরেক প্রতিবেদক সাইমন লেডারমেন জানান, ভবনটি যেভাবে জ্বলছে কয়েক মাইল দূর থেকে তা স্পষ্ট দেখা যাচ্ছে।

ঘটনাস্থলের পাশে থাকা অভিনেতা ও লেখক টিম ডাউনি বলেন, এটা ভয়ংকর ব্যাপার। পুরো ভবনেই দাউ দাউ করে আগুন জ্বলছে। এখন সময়ের ব্যাপার, যেকোনো মুহূর্তেই ভবনটি ধসে পড়বে।

লন্ডন ফায়ার ব্রিগেডের অ্যাসিস্টেন্ট কমিশনার ডেন ডেলি বলছেন, পরিস্থিতি ভয়াবহ। এমন জটিল পরিস্থিতি সামাল দিতে আমরা আমাদের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি।

এদিকে লন্ডনের মেয়র সাদিক খান এটাকে ‘অত্যন্ত গুরুতর ঘটনা’ বলে বর্ণনা করেছেন। আগুনের কারণে লন্ডনপাতাল রেলের হ্যামারস্মিথ এবং সিটি ও সার্কেল লাইন বন্ধ করে দেয়া হয়েছে।

x

Check Also

যুক্তরাজ্যে ভ্রমন নিষিদ্ধ

এমএন সংবাদ ডেস্ক :  করোনার নতুন ধরন (স্ট্রেইন) এর সংক্রমণ ঠেকাতে এবার সব ধরনের ভ্রমণে ...