৬৪ বছরের রেকর্ড ভঙ্গ করলেন ট্রাম্প

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : একক সংবাদ সম্মেলনের ক্ষেত্রে ৬৪ বছরের রেকর্ড ভঙ্গ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এখন থেকে ২০০ দিন আগে একক সংবাদ সম্মেলন করেছিলেন তিনি। যা গত ৬৪ বছরে দেশটির ১১ জন প্রেসিডেন্টের রেকর্ড ভঙ্গ হয়।

দেশটির উত্তরসূরী প্রেসিডেন্টরা ক্ষমতায় থাকাকালে প্রথম ২০০ দিনে বেশ কিছু একক সংবাদ সম্মেলন করেছেন। সে অনুযায়ী ডোনাল্ড ট্রাম্প তার শাসনামলের ২০০ দিনের মধ্যে মাত্র একটি একক সংবাদ সম্মেলন করেছেন।

যা দেশটির রাজনৈতিক বিশ্লেষকদের বিশেষভাবে নজরে আসে এবং বিভিন্ন মহলে প্রেসিডেন্টের এমন ভূমিকায় প্রশ্ন উঠেছে।

প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার এক মাসের কম সময়ের মধ্যে গত ১৬ ফেব্রুয়ারি ট্রাম্প তার একমাত্র সংবাদ সম্মেলনটি করেন।

ক্ষমতাগ্রহণের প্রথম ২০০ দিনে দেশটির সাবেক প্রেসিডেন্ট লিন্ডন জনসন ১৯টি ও জর্জ এইচ ডব্লিউ বুশ ১৮টি একক সংবাদ সম্মেলন করেন। যা ৬৪ বছরের ইতিহাসে একক সংবাদ সম্মেলনের শীর্ষ রেকর্ড।

এছাড়া একই সময়ে সদ্য সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা একক সংবাদ সম্মেলন করেছিলেন ৯টি। তার আগে জর্জ ডাব্লিউ বুশ ৩ টি, বিল ক্লিনটন ৮ টি, রোনাল্ড রিগ্যান ৩ টি এবং জিমি কার্টার ১৩ টি একক সংবাদ সম্মেলন করেছিলেন। যুক্তরাষ্ট্রের সান্তা বারবারা শহরের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ও সংবাদমাধ্যম সিএনএন এই পরিসংখ্যানটি তুলে ধরেছে।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প সংবাদ মাধ্যম সিএনএন দেখেন না বলে জানিয়েছেন। স্থানীয় সময় গতকাল সোমবার সকালে এক টুইট বার্তায় এই দাবি করেন। এর আগে ফেব্রুয়ারিতেও একই দাবি করে বলেছিলন, আমি সিএনএন দেখি না, ভুয়া সংবাদ দেখতে পছন্দ করিনা।

দেশটির অন্যান্য প্রেসিডেন্ট ক্ষমতাগ্রহণের প্রথম ২০০ দিনে কে কতটি একক সংবাদ সম্মেলন করেছেন, তার তালিকাও নিচে তুলে ধারা হলো-

x

Check Also

যুক্তরাষ্ট্রে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৩১, নিখোঁজ ২০০

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পৃথক দুটি দাবানলে মৃতের সংখ্যা ৩১ জনে দাঁড়িয়েছে এবং ...

Scroll Up