Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / পাকিস্তান / স্বৈরশাসক মোশাররফের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

স্বৈরশাসক মোশাররফের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলায় পাকিস্তানের সাবেক স্বৈরশাসক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে ‘পলাতক’ ঘোষণা করে তার সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন দেশটির সন্ত্রাস দমন আদালত।

মামলায় পাঁচজনকে বেকসুর খালাস ও দুই পুলিশ কর্মকর্তাকে (রাওয়ালপিন্ডির পুলিশপ্রধান ও টাউন পুলিশ সুপার) দোষী সাব্যস্ত করে পাঁচ লাখ রুপি জরিমানা ও ১৭ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাওয়ালপিন্ডির সন্ত্রাসবাদবিরোধী আদালত এ রায় দেন। বেনজির হত্যার নয় বছর আট মাস তিন দিন পর এ রায় ঘোষিত হলো। খবর ডন ও এক্সপ্রেস ট্রিবিউনের।

মামলায় অন্যতম অভিযুক্ত তেহরিক-ই-তালেবান পাকিস্তানের পাঁচ সদস্যকেই অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

গতকাল বৃহস্পতিবার কড়া নিরাপত্তায় রায় দেন বিচারক মুহাম্মদ আসগর খান। আট বিচারক ও তিনটি আদালত ঘুরে দীর্ঘ এক দশকের টালবাহানা শেষে এদিন রায় শোনানো হয়। এর আগে বুধবার দু’পক্ষের আইনজীবীরা তাদের যুক্তিতর্ক শেষ করেন।

দেশটির জাতীয় দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে বলছে, বেনজির ভুট্টোকে হত্যার ৯ বছর আট মাস তিন দিন পর পুলিশের দুই শীর্ষ কর্মকর্তাকে ১৭ বছরের কারাদণ্ড দিয়েছেন সন্ত্রাসবাদবিরোধী বিশেষ আদালত।

রায়ে মামলার অপর পাঁচ আসামিকে খালাস দেয়া হয়েছে। একই সঙ্গে সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফকে পলাতক ঘোষণার পর তার সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দেয়া হয়েছে।

২০০৭ সালের ২৭ ডিসেম্বর পাকিস্তানের রাওয়ালপিন্ডির লিয়াকত বাগে একটি পার্কে নির্বাচনী প্রচার সেরে বেরিয়ে আসার সময় আততায়ীদের গুলিতে নিহত হন দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। সে সময় সেখানে বোমা হামলাও চালানো হয়। এতে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) অন্তত ২৩ কর্মী নিহত হন।

বেনজির ভুট্টো হত্যা মামলায় পারভেজ মোশাররফ অন্যতম আসামি ছিলেন। ২০১৩ সালে মামলার চার্জশিটে মোশাররফের নাম দেওয়া হয়। বর্তমানে স্বেচ্ছানির্বাসনে তিনি দুবাইয়ে অবস্থান করছেন।

পুলিশ কর্মকর্তা সিপিও সউদ আজিজ ও রাওয়ালপিন্ডির এসপি খুররাম শাহজাদকে কর্তব্য পালনে গাফিলতির অভিযোগে পাকিস্তান পেনাল কোডের ১১৯ ও ২০১ ধারায় ১৭ বছরের সাজা দেয়া হয়েছে। একই সঙ্গে এই দুই কর্মকর্তাকে ৫ লাখ রূপি জরিমানা করা হয়েছে। তবে অর্থ পরিশোধে ব্যর্থ হলে তাদেরকে আরো ৬ মাসের অতিরিক্ত দণ্ড ভোগ করতে হবে।

রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে কঠোর নিরাপত্তা বেষ্টনীর মাঝে বিশেষ আদালতের বিচারক মুহাম্মদ আসগর খান মামলার রায় ঘোষণা করেন।

x

Check Also

ইমরান খানের ভাতিজাকে খুঁজছে পুলিশ

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানের পঞ্জাব প্রদেশের রাজধানী লাহোরে একটি হাসপাতালে সহিংসতার ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী ...