সুন্দরী পাকন পিঠা তৈরির সহজ রেসিপি

এমএনএ ফিচার ডেস্ক : শীতকাল মানে বিভিন্ন রকমের পিঠা তৈরি এবং খাওয়ার ধুম। সময়টাই যেনো পিঠার উৎসব। আজ এমএনএ-এর পাঠক-পাঠিকাদের জন্য সুন্দরী পাকন পিঠা তৈরির সহজ রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী মোসাম্মৎ সেলিনা হোসেন

খাওয়া বিষয়ে মানুষের পছন্দ সব সময়েই ভিন্ন রকমের হয়। আর বাঙালির ঐতিহ্য পিঠার বেলায়ও এর ব্যতিক্রম হয় না। একেক জনের পছন্দ একেক রকমের পিঠা। কারো পছন্দ পুরে ভরা পাটিসাপটা, কারো পছন্দ দুধে ডোবানো পুলি, কেউবা আবার পছন্দ করেন রসের পিঠা। রস টুপটুপ করা পাকন পিঠা খাওয়া হয় অনেক বাড়িতেই। কিন্তু এর সহজ রেসিপিটা আপনি জানেন কী? আজ দেখে নিন সুন্দরী পাকন পিঠা তৈরির খুবই সহজ একটি রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ :

– ২ কাপ তরল দুধ
– ২ কাপ চালের গুঁড়ো
– এক চিমটি লবণ
– ২টি ডিম
– ২ চা চামচ ঘি।

শিরার জন্য

– ২ কাপ চিনি
– ৪ কাপ পানি।

প্রস্তুত প্রণালী :

১) একটি সসপ্যানে দুধ গরম হতে দিন। এতে লবণ দিন অল্প করে। দুধ ফুটে এলে সাথে সাথেই এতে চালের গুঁড়ো দিয়ে দিন। চালের গুঁড়ো দিয়ে নেড়ে মিশিয়ে নিন এবং খুবই কম আঁচে রাখুন ৫ মিনিট। এরপর নামিয়ে নিন। মিশ্রণটি শুকনো শুকনো হবে।

২) এই ফাঁকে শিরা তৈরি করে নিন। পানি ও চিনি একসাথে মিশিয়ে ৫-৭ মিনিট বেশি আঁচে ফুটিয়ে নিন। একটু পাতলা শিরা হবে।

৩) চালের গুঁড়োর খামিরটা তৈরি করে নিন এবার। ডিম আলাদা করে ফেটে নিয়ে একটু একটু করে মিশিয়ে নিন খামিরের সাথে, একেবারে পুরোটা দিয়ে দেবেন না। এর সাথে ঘিও দিয়ে দিন। দেখবেন ঘিটা যেন বেশি সফট না হয়। ছোট ছোট ছাঁচ বা কুকি কাটার দিয়ে পিঠা গড়ে নিন। একসাথে সবগুলো পিঠা তৈরি করে এরপর ভাজতে হবে।

৪) ডুবোতেলে ভাজার জন্য তেল গরম করে নিন। পিঠা একপাশ লালচে সোনালি করে ভাজুন এরপর উলটে দিন। দুইপাশে লালচে হয়ে এলে নামিয়ে নিন। তেল থেকে উঠিয়ে সরাসরিও শিরায় দিতে পারেন। পিঠা শিরায় দিয়ে ২-৩ ঘন্টা পর্যন্ত ঢেকে রাখুন। ইচ্ছে করলে দুধ জ্বাল দিয়ে তাতে ভিজিয়েও তৈরি করতে পারেন এই পিঠা।

x

Check Also

তৈরি করুন রসে ভেজানো গোলাপ পিঠা

এমএনএ ফিচার ডেস্ক : পিঠাপ্রেমী হিসেবে বাঙালির সুনাম অতি পুরনো। পিঠা তৈরি এবং খেতে দুটোতেই ...

Scroll Up