শীতের বিকালে গরম গরম থাই স্যুপ

এমএনএ ফিচার ডেস্ক : শীতের দিনে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। হুট করে কুয়াশা, ঠাণ্ডা বাতাসে জ্বর-সর্দি-কাশির প্রকোপে ভুগছেন অনেকে। এমন সময়ে সবচাইতে ভালো লাগে যে খাবারটি তা হলো স্যুপ। বিভিন্ন রকম স্যুপের মাঝে থাই স্যুপটিই কিন্তু বেশী শখ করে খাই আমরা। এমন ভারি থাই স্যুপ কিন্তু অন্য কোথাও পাবেন না, এটা বাংলাদেশের মানুষের পছন্দমতই তৈরি করা হয় দেশী মশলাগুলো দিয়ে। প্যাকেটের রেডিমেড স্যুপ নয়, একদম মনমত স্বাদের থাই স্যুপ তৈরি করতে চাইলে দেখে নিন আজকের এই সহজ রেসিপিটি। রেসিপিটি দিয়েছেন দেশের বিশিষ্ট রন্ধনশিল্পী মোসাম্মৎ সেলিনা হোসেন

প্রয়োজনীয় উপকরণ :

৫টি ডিমের কুসুম, ৬ কাপ পানি, আধা চা চামচ রসুন গুঁড়ো, আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১টি লম্বা লেমনগ্রাস, ৩ ইঞ্চি টুকরো করে কাটা, ৫/৭ স্লাইস টাটকা আদা, ২টি টাটকা কাঁচামরিচ মুখ কেটে রাখা, লবণ স্বাদমত, ১ টেবিল চামচ চিনি, স্বাদমত চিলি সস, ২ টেবিল চামচ টমেটো কেচাপ, এক চিমটি ফুড কালার, সিকি কাপ কর্ন ফ্লাওয়ার/ অ্যারারুট/ সাধারণ ময়দা, আধা কাপ বোনলেস চিকেন ছোট্ট টুকরো করে কাটা, আধা কাপ বাটন মাশরুম ছোট করে কাটা, ২ টেবিল চামচ লেবুর রস এবং পরিবেশনের জন্য বিট লবণ।

প্রস্তুত প্রণালী :

১) এই রেসিপির জন্য প্রথমেই ডিমের কুসুমগুলো আলাদা করে নিতে হবে একটা সসপ্যানে। যে পাত্রে কুসুম রেখেছিলেন, সেটা ধুয়ে এই পানিটুকু দিয়ে দিন এবং ভালো করে ফেটে নিন কুসুমগুলো। মনে রাখবেন এই পানি যেন ঠাণ্ডা বা গরম না হয়। একদম রুম টেম্পারেচারের পানি ব্যবহার করবেন। এরপর এই ডিমের সাথে দিয়ে দিন গার্লিক পাউডার, ১ টেবিল চামচ লবণ এবং গোলমরিচ গুঁড়ো। এরপর এতে রুম টেম্পারেচারের ৬ কাপ পানি দিয়ে খুব কম আঁচে চুলা জ্বালিয়ে নিন এবং ক্রমাগত নাড়তে থাকুন। মাঝারি আঁচের চাইতেও একটু কম তাপমাত্রায় রাখুন। আঁচ বাড়ালে ডিমটা ছাঁকা ছাঁকা হয়ে স্যুপ নষ্ট হয়ে যাবে।

২) স্যুপ গরম হয় একটু একটু ধোঁয়া ওঠা শুরু করলে এতে দিয়ে দিন আদার স্লাইসগুলো, কাঁচামরিচ এবং লেমন গ্রাস বা থাই পাতা। ক্রমাগত নাড়তে থাকুন। এরপর এতে টমেটো সস, চিলি সস এবং অল্প করে কমলা ফুড কালার দিতে পারেন থাই সুপের আকর্ষণীয় রংটা আনার জন্য।

৩) এরপর এতে চিকেনের টুকরো এবং মাশরুম দিয়ে দিন। আঁচ কম রেখেই চিকেন সেদ্ধ হয়ে যাওয়া পর্যন্ত রান্না করুন। এক টেবিল চামচ চিনি দিন। কর্ন ফ্লাওয়ার সিকি কাপ পানির সাথে মিশিয়ে নিন। একটি ছাঁকনির সাহায্যে তা স্যুপে যোগ করুন এবং নাড়তে থাকুন। এতে স্যুপ ঘন হয়ে আসবে। সবশেষে লেবুর রস দিয়ে নামিয়ে নিন।

বাটিতে স্যুপ নিয়ে এক চিমটি বিট লবণ মিশিয়ে নিন। পরিবেশন করুন গরম গরম।

x

Check Also

মুখরোচক চিকেন রোল তৈরির রেসিপি

এমএনএ ফিচার ডেস্ক : বৃষ্টিভেজা বিকেলে ঝাল ঝাল কিছু খেতে আপনার মন চাইতেই পারে। বাইরে ...

Scroll Up