হোয়াটসঅ্যাপ কাজ করবে না যেসব ফোনে

এমএনএ সাইটেক ডেস্ক : স্মার্টফোনের অনেক ব্যবহারকারীর জন্য হোয়াটসঅ্যাপের ২০১৭ সালের ‘বিদায়ী বার্তাটি’ সুখকর হচ্ছে না। কারণ নতুন বছরে বিশ্বব্যাপী জনপ্রিয় মেসেজিং হোয়াটসঅ্যাপ কাজ করবে না বেশ কয়েকটি মোবাইলে।
বর্তমান সময়ে ইনস্ট্যান্ট মেসেঞ্জিং ও ভয়েস সার্ভিসে যোগযোগের অন্যতম একটি মাধ্যম হোয়াটসঅ্যাপ। নতুন বছরের ১ জানুয়ারি থেকে বেশ কিছু স্মার্টফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ পরিষেবা। কেননা, সেইসব ফোনের অপারেটিং সিস্টেমে হোয়াটসঅ্যাপের নতুন আপডেট কাজ করবে না।
ফেসবুকের পক্ষ থেকে এক ব্লগ পোস্টে জানানো হয়েছে, আপনার ফোনে অ্যান্ড্রয়েড সিস্টেমটিটে লেটেস্ট আপডেটেড ইনস্টলড না থাকলে হোয়াটসঅ্যাপ আর চলবে না। বছর শেষ হওয়ার আগে অ্যান্ড্রয়েড আপডেট করে নেওয়া প্রয়োজন। তা না হলে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না নতুন বছরে। নিরাপত্তার জন্যই এই পদক্ষেপ নিতে হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।
এ বিষয়ে এক ব্লগ পোস্টে কর্তৃপক্ষ জানিয়েছে, ব্ল্যাকবেরি ওস, ব্ল্যাকবেরি ১০, উইন্ডোজ ফোন ৮.০ সহ পুরনো অপারেটিং সিস্টেমে পরিচালিত ফোনগুলোতে ৩১ ডিসেম্বরের পর হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না। এর ফলে এসব ফোন ব্যবহারকারীদের হাতে সময় রয়েছে এক সপ্তাহের কম।
এছাড়া ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের পর নকিয়া এস৪০ ফোনে এবং ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে অ্যান্ড্রয়েড ২.৩.৭ ও জিঞ্জারব্রেড অপারেটিং সিস্টেমের মোবাইলে কাজ করবে না হোয়াটসঅ্যাপ। যদিও ২০১৭ সালের ৩০ জুন থেকে নকিয়ার সিমবিয়ান এস৬০-তে পরিচালিত ফোনে কাজ করছে না অ্যাপটি।
চলতি বছরের জুনে উভয় প্লাটফর্মে (মোবাইল, ডেস্কটপ) ব্যবহারের সুবিধা চালু করে হোয়াটসঅ্যাপ। সবশেষ তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী ১৩০ কোটি ব্যবহারকারী নিয়মিত অ্যাপটির মাধ্যমে তাদের ভাব আদান-প্রদান করছেন। যা প্রতিনিয়তই বাড়ছে।
x

Check Also

আবারও মেয়ের বাবা হলেন জাকারবার্গ

এমএনএ সাইটেক ডেস্ক : অনলাইন সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ আবারও মেয়ের বাবা ...

Scroll Up