অতিরিক্ত ভিটামিন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

এমএনএ ফিচার ডেস্ক : প্রয়োজনে অপ্রয়োজনে অনেকে যখন তখন ভিটামিন খেয়ে থাকেন। তবে আমাদেরকে খেয়াল রাখতে হবে অতিরিক্ত ভিটামিন স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।
শরীর সুস্থ রাখতে আমরা কত কিছুই না করি। প্রচুর পরিমাণে পান থেকে শুরু করে নিয়মিত ব্যায়াম। পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি বাদ দেই না ভিটামিন সেবনেও। এগুলো সবই স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু আপনি জানেন কী, কখনও কখনও এই ভালো জিনিসগুলোই স্বাস্থ্যের ক্ষতি করে। এক্ষেত্রে গবেষকরা বলেন, স্বাস্থ্য সুরক্ষায় যে কোন কাজ পরিমিত পরিমাণে করাই ভালো। নতুবা বিপদের আশঙ্কা।
এবার জেনে নিন ভিটামিন গ্রহণ ভালো হলেও কখনও কখনও অতিরিক্ত গ্রহণের ফলে তা শরীরের জন্য ক্ষতিকর হয়ে উঠে।
ভিটামিন হলো শরীরে জন্য এক অত্যাবশ্যক জৈব যৌগ। ভিটামিন শরীরের মেটাবলিজম বা বিপাক কাজে সহায়তা করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
শুধু তাই নয়, ভিটামিন দাঁত এবং হাঁড়ের গঠনে সাহায্য করে,অন্ধত্ব প্রতিরোধ করে এবং শরীরের ক্ষয়পুরণে সাহায্য করে।
কিন্তু অতিরিক্ত ভিটামিন গ্রহণ করলে তা আর্শীবাদের চেয়ে অভিশাপ ডেকে আনে। অতিরিক্ত ভিটামিন স্বাস্থ্যের জন্য ভালো নয়। অতিরিক্ত ভিটামিন শরীরের স্বাভাবিক পুষ্টি রক্ষার প্রক্রিয়াকে অবদমিত করে।

অতিরিক্ত ভিটামিন-এ গ্রহণ করলে ডায়রিয়া, মাথাব্যথা, ক্ষুধামন্দা, ওজন কমে যাওয়া, লিভার বড় হওয়া প্রভূতি উপসর্গ দেখা দিতে পারে।
গর্ভাবস্থায় অতিরিক্ত ভিটামিন-এ খেলে গর্ভস্থ শিশুর জন্মগত ত্রুটি হতে পারে। অতিরিক্ত ভিটামিন-সি খেলে পেট ব্যথা, ডায়ারিয়া এবং কিডনিতে পাথর হতে পারে।
অতিরিক্ত ভিটামিন-ডি গ্রহণে তলপেটে ব্যথা, বমি বমি ভাব এবং কোষ্টকাঠিন্য হতে পারে। অতিরিক্ত আয়রণ গ্রহণে লিভারে ক্ষতি হতে পারে।
তাই শারীরিক দুর্বলতা কিংবা শারীরিক অন্য যে কোনো কারণে হুট করে ভিটামিন গ্রহণ না করে চিকিৎসকের পরামর্শ নেয়াই উত্তম।
ভিটামিন শরীরের জন্য ভালো। কিন্তু উচ্চ মাত্রার ভিটামিন বিশেষ করে আয়রন, ম্যাগনেসিয়াম, বিটামিন বি৬ সেবন বৃদ্ধ নারীদের মৃত্যুর কারণ হতে পারে। গবেষণায় দেখা গেছে, ভিটামিন ই পুরুষদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।
তাই স্বাস্থ্য সুরক্ষায় ভিটামিন সাপ্লিমেন্টের উপর সম্পূর্ণরূপে নির্ভর করা খারাপ। সবচেয়ে ভালো হয়, আপনি যদি ভিটামিন সাপ্লিমেন্টের পরিবর্তে প্রচুর পরিমাণে ফলমূল ও শাকসবজি খান।
x

Check Also

মেধা বিকাশে গ্রহণ করুণ সুষম খাবার

এমএনএ ফিচার ডেস্ক : সুষম খাদ্য বিভিন্ন ধরনের রোগের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। দেহের ওজন ...

Scroll Up