শীতের সকালে নাস্তায় চন্দ্রপুলি পিঠা

এমএনএ ফিচার ডেস্ক : শীত মানেই সকালে বা সন্ধ্যার নাস্তায় আয়েশ করে পিঠা খাওয়ার ধুম। আর পিঠার মাঝে কমবেশি সবারই প্রিয় পিঠার তালিকায় অবশ্যই পুলি পিঠা থাকবেই। তেলে ভেজে কিংবা সেদ্ধ করে নানা উপকরণ মিশিয়ে ভিন্ন স্বাদের রয়েছে নানা ধরণের পুলি পিঠা। তেমনি নারকেলের তিল পুলি, দুধপুলি, সেদ্ধপুলি, মুগের পুলিসহ বাহারি পুলি পিঠার রেসিপি নিয়েই আমাদের এই লেখা।

পিঠা পছন্দ করেন না এমন মানুষ নেই বললেই চলে। শুধু একেক জনের পছন্দের তালিকায় একেক পিঠা ঠাঁই পায়।

শীতকাল চলছে। আর এই শীতকাল মানেই পিঠাপুলির উৎসব। শহুরে অনেকেই আছেন যারা পুলি পিঠা খেতে পছন্দ করেন কিন্তু জানেন না কিভাবে সহজেই ঘরেই বানানো যায়। তাই তাদের কথা ভেবেই আজকের আয়োজন খুব সহজ ও মজাদার সুস্বাদু চন্দ্রপুলি পিঠা বানানোর রেসিপি।

রেসিপিটি দিয়েছেন দেশের বিশিষ্ট রন্ধনশিল্পী মোসাম্মৎ সেলিনা হোসেন

প্রয়োজনীয় উপকরণ :

নারকেল – ৩ টি,

চিনি – ৩ পোয়া,

গুড় – আধা কেজি,

ময়দা – ১ কেজি,

দুধ – ২ কেজি,

তেল – পরিমান মতো।

প্রস্তুত প্রণালী :

প্রথমে নারিকেল মিহি করে কুরে নিন। কুরানো অর্ধেক নারিকেল আবার শিল পাটায় আর ও মিহি করে বেটে নিন। বাকি অর্ধেক নারিকেলের সঙ্গে গুড় জ্বাল দিয়ে হালুয়ার মতো করে পুর বানিয়ে নিন। হালুয়া শুকিয়ে চটচটে হয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলুন। এবার একটি পাত্রে ঘন করে দুধ জ্বাল দিয়ে নিন। তারপর পাটায় মিহি করা নারিকেল ও চিনি মিশিয়ে ময়দা দিয়ে কাই করে নিন। এরপর রুটি বেলে নারিকেলের পুর ভরে বাঁশের চটা বা ছুড়ি দিয়ে অর্ধচন্দ্রাকারে কেটে নিন। চন্দ্রপুলি ডুবো তেলে ভালো করে ভেজে নিন। গরম গরম এই মজাদার ও সুস্বাদু চন্দ্রপুলি পরিবারে পরিবেশন করুন। আপনি তেলে ভেজে খেতে না চাইলে এই পিঠা ভাপে সেদ্ধ করে খেতে পারবেন। ভাপে চন্দ্রপুলি খুব স্বাদের হয়ে থাকে।

x

Check Also

টস জিতে ফিল্ডিংয়ে ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান

এমএনএ স্পোর্টস ডেস্ক : চলতি বিশ্বকাপে নিজের চতুর্থ ম্যাচ খেলতে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া ও পাকিস্তান। ...

Scroll Up