Don't Miss
Home / খেলাধূলা / ক্রিকেট / শতরানের নিচে ১৭ বার এমন লজ্জায় বাংলাদেশ

শতরানের নিচে ১৭ বার এমন লজ্জায় বাংলাদেশ

এমএনএ স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে ৩৩ বছর কেটে গেল বাংলাদেশের। এত বছরের পথচলায় ওয়ানডে ক্রিকেটে শতরানের নিচে ১৭ বার অলআউটের লজ্জায় পড়তে হয়েছে টাইগারদের।
রকেট ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বের শেষ ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৮২ রানে অলআউট হয় বাংলাদেশ। এ নিয়ে লংকানদের বিপক্ষে দুইবার শতরানের নিচে অলআউট হলো লাল সবুজের দল।
এর আগে ২০০২ সালে কলম্বোতে শ্রীলংকার বিপক্ষে ৭৬ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। সার্বিকভাবে এটি বাংলাদেশের নবম সর্বনিম্ন স্কোর।
১৯৮৬ সালের ৩১ মার্চ এশিয়া কাপ ক্রিকেটের মধ্য দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয় বাংলাদেশের। পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচে শ্রীলংকার মোরাতুয়ায় ৯৪ রানে অলআউট হয়ে যায় গাজী আশরাফ হোসেন লিপুর দল।
এ নিয়ে ৩৩ বছরের পথচলায় শত রানের নিচে ১৭ বার অলআউটের লজ্জায় পড়তে হয়েছে বাংলাদেশকে।
সাম্প্রতিক বছরগুলোতে ঘরের মাঠে ওয়ানডে ক্রিকেটে অসাধারণ খেলে যাওয়া বাংলাদেশকে এমন লজ্জায় পড়তে হবে এটা ক্রিকেট বিশ্লেষক তো দূরে থাক! ক্রিকেটপ্রেমিদেরও অনুমেয় ছিল না।
শ্রীলংকার বিপক্ষে ৮২ রানে অলআউট হওয়ার পর ক্রিকেট বিশ্লেষকদের মতো, ক্রিকেটপ্রেমিরাও বলাবলি করছেন, বাংলাদেশ একটা ‘আনপ্রেডিক্টেবল’ দল। এশিয়ার ক্রিকেটে এই ‘আনপেডিক্টেবল’ শব্দটি পাকিস্তানের ক্ষেত্রে প্রযোজ্য।
পাকিস্তান ক্রিকেট দলকে লজ্জাজনক নামে ডাকা হয়। মাঝে মধ্যে এ লজ্জাজনক খেতাবে ভূষিত করা হতো বাংলাদেশকেও। এমন ক্রিকেট খেললে হয়তো বাংলাদেশের ক্ষেত্রেও প্রচলিত হয়ে যাবে আনপ্রেডিক্টেবল শব্দটি।
ত্রিদেশীয় সিরিজের শুরুর তিন ম্যাচে জয় পাওয়া বাংলাদেশ হঠাৎ করে এতটা বিপর্যয়ে পড়বে তা কেউ আঁচ করতে পারেননি। এটা সত্যিই লজ্জাজনক।
হয়তো বাড়তি আত্মবিশ্বাস বাংলাদেশকে ভুগিয়েছে। যে কারণে আজ বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলায় শ্রীলংকার বিপক্ষে ৮২ রানের লজ্জায় পড়তে হয়েছে মাশরাফির দলকে। জবাবে ব্যাটিংয়ে নেমে ১০ উইকেট জয় নিশ্চিত করে শ্রীলংকা।
এর আগেও ২০০২ সালে শ্রীলংকার বিপক্ষে শতরানের নিচে আউট হওয়ার লজ্জায় পড়েছিল বাংলাদেশ। কলম্বো স্টেডিয়ামে ৭৬ রানে অলআউট হয় খালেদ মাসুদ পাইলটের বাংলাদেশ।
x

Check Also

টেস্টে বাংলাদেশ ২-০ ম্যাচে হেরেছে ওয়েস্ট ইন্ডিজের কাছে

এমএনএ খেলাধূলা ডেস্ক : বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ২-০ ম্যাচে হেরেছে। ২৩১ রানের মামুলি টার্গেট ...