Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / লাতিন আমেরিকা / মেক্সিকোতে এক বছরে ২৫ হাজারেরও বেশি খুন

মেক্সিকোতে এক বছরে ২৫ হাজারেরও বেশি খুন

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : মেক্সিকোতে গত এক বছরে ২৫ হাজারেরও বেশি খুনের ঘটনা রেকর্ড করা হয়েছে বলে খবরে জানা গেছে।
প্রতিদ্বন্দ্বী মাদক অপরাধী গোষ্ঠীগুলো ক্রমাগত ভেঙে ছোট ছোট দলে পরিণত হওয়া, মাদক অপরাধী চক্রগুলোর বিরুদ্ধে এক দশকেরও বেশি সময় ধরে সামরিক অভিযানের পর আরো বেপরোয়া অপরাধী দলের আবির্ভাব, ইত্যাদি কারণে পরিস্থিতির এমন অবনতি হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
জুলাইতে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনের প্রধান ইস্যু সহিংসতা। সর্বশেষ জনমত জরিপে দেশটির প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতোর নেতৃত্বাধীন ইন্সটিটিউশনাল রেভ্যুলুশনারি পার্টি তৃতীয় অবস্থানে ছিল।
এ অবস্থায় দেশের যে এলাকাগুলোতে সহিংসতা বাড়ায় খুন রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে, সেখানে অপরাধী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে নতুন করে সেনা অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার, রোববার জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।
মেক্সিকোর জাতীয় নিরাপত্তা কমিশনার রেনাতো সেলেস জানিয়েছেন, বড় ধরনের অপরাধীদের গ্রেপ্তার করতে ও তদন্তে গতি আনতে কেন্দ্রীয় পুলিশ বাহিনীর সদস্যরা স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে কাজ করবেন।
‘সব মেক্সিকানের জন্য শান্তি ও স্বস্তি ফিরিয়ে আনার’ লক্ষে অভিযানটি শুরু করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এই অভিযানে কতো সংখ্যক কেন্দ্রীয় পুলিশকে মোতায়েন করা হচ্ছে তার বিস্তারিত জানাননি তিনি।
সেলেস জানিয়েছেন, কেন্দ্রীয় পুলিশ বাহিনীকে কোলিমা, বাজা ক্যালিফোর্নিয়া সুর রাজ্যে এবং অন্যান্য এলাকার মধ্যে রিসোর্ট শহর কানকুন এবং সীমান্ত শহর সিউদাদ হুয়ারেজেও মোতায়েন করা হবে।
আগামী কয়েকদিনের মধ্যে পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করা হবে বলে জানিয়েছেন তিনি।
চলতি মাসের প্রথমদিকে যুক্তরাষ্ট্র মেক্সিকোর কোলিমা, মিচোয়াকান, সিনালোয়া, তামাউলিপাস এবং গেররেরো রাজ্যের পরিস্থিতিকে যুদ্ধকবলিত সিরিয়া, আফগানিস্তান ও ইরাকের সঙ্গে তুলনা করে রাজ্যগুলোতে ভ্রমণ সতর্কতা জারি করে।
গত শুক্রবার সন্ধ্যা থেকে গতকাল রবিবার রাত পর্যন্ত সাপ্তাহিক ছুটির সময়টিতে মেক্সিকোতে অন্তত ২৫ জন খুন হয়েছেন বলে কর্মকর্তা ও স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। এর মধ্যে উত্তরাঞ্চলীয় সমৃদ্ধশালী শিল্প শহর মন্টেরিতে এক বাড়িতে অনুষ্ঠান চলার সময়ই নয়জনকে হত্যা করা হয়।
x

Check Also

কলম্বিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে নিহত ১৪

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : কলম্বিয়ায় মেটা প্রদেশে গতকাল শনিবার একটি ছোট বিমান বিধ্বস্তের ঘটনায় ১৪ ...