এবার হজে যেতে পুলিশ ভেরিফিকেশন লাগবে না

এমএনএ রিপোর্ট : এবার হজে যেতে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) লাগবে। প্রাক-নিবন্ধন করতে হবে অনলাইনে। তবে নিবন্ধনে আগের মতো পুলিশ ভেরিফিকেশন লাগবে না। পাসপোর্ট করার সময় পুলিশ ভেরিফিকেশন হয়ে যাওয়ার কারণে নিবন্ধনে এটি নতুন করে লাগবে না।
আজ সোমবার মন্ত্রিসভায় অনুমোদিত ‘হজ প্যাকেজ ২০১৮’ এর খসড়ায় এ সংযোজন-বিয়োজন হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ বিষয়ে বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।
তিনি জানান, চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী ২১ আগস্ট পবিত্র হজ পালন হবে। নিবন্ধন প্রতিস্থাপন করা যাবে না। তবে কারও মৃত্যু হলে বা কেউ গুরুতর অসুস্থ হলে প্রাক-নিবন্ধিত ব্যক্তিদের মধ্যে সর্বোচ্চ শতকরা চারজনকে প্রতিস্থাপনের সুযোগ পাবে এজেন্সিগুলো। আগামী ২৫ জুনের মধ্যেই হজে গমনেচ্ছুদের অফিসিয়াল কার্যক্রম শেষ করতে হবে। ৪৫ জন হজযাত্রীর দলে একজন করে গাইড থাকতে পারবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, হজযাত্রীরা এ বছর ট্রলিব্যাগ নিজেরাই কিনবেন। আগে এজেন্সিগুলো ট্রলি কিনে দিতো।

প্রত্যেক এজেন্সি সর্বনিম্ন ১৫০ জন ও সর্বোচ্চ ৩০০ জনকে হজের জন্য নিয়ে যেতে পারবে। প্রতি ফ্লাইটে তিনজন মুয়াল্লেম ও তিনটি এজেন্সির হজযাত্রী যেতে পারবেন। কোরবানির পশু কেনার জন্য ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) কুপন কিনতে পারবেন। মক্কা থেকে দুই কিলোমিটারের বেশি হলে এজেন্সিকেই গাড়ির ব্যবস্থা করতে হবে। গত তিন বছরে যারা হজ করেছেন এবং যারা হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছেন, তারা আবার যেতে চাইলে অতিরিক্ত ২১শ’ রিয়াল দিতে হবে। এটি নতুনদের হজে যেতে উৎসাহিত করার জন্য করা হয়ে থাকতে পারে।
ঘোষিত প্যাকেজ অনুসারে, সরকারি ব্যবস্থাপনায় এ মৌসুমে হজে যাবে ৭ হাজার ১৯৮ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবে ১ লাখ ২০ হাজার জন, এর বেশি হবে না।
সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এর আওতায় যেতে খরচ হবে ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা, প্যাকেজ-২ এর আওতায় খরচ হবে ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। এ দু’টি প্যাকেজের কম খরচে কাউকে হজে নিতে পারবেন না বেসরকারি এজেন্টরা।
সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, এবার প্লেন ভাড়া ১৪ হাজার টাকা বেশি ধরা হয়েছে। গতবার প্লেন ভাড়া ছিল ১ লাখ ২৪ হাজার ৭২১ টাকা। এ মৌসুমে প্লেন ভাড়া ধরা হয়েছে ১ লাখ ৩৮ হাজার ১৫১ টাকা।
x

Check Also

হজ পালনকারীর জন্য সুনিশ্চিত জান্নাতের ঘোষণা

এমএনএ ফিচার ডেস্ক : শারীরিক ও আর্থিকভাবে সামর্থবান মুসলমানের গুরুত্বপূর্ণ এবং সর্বোত্তম ফরজ ইবাদত হলো ...

Scroll Up