Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / প্রযুক্তি তথ্য / বিগ ব্যাং এর আগে কী ঘটেছিল তা স্টিফেন হকিং জানেন!

বিগ ব্যাং এর আগে কী ঘটেছিল তা স্টিফেন হকিং জানেন!

এমএনএ সাইটেক ডেস্ক : বিগ ব্যাং এর সময় বিশ্ব ব্রহ্মাণ্ডের সমস্ত বস্তু অবিশ্বাস্যরকমভাবে গরম, সীমাহীন ঘন একটি ছোট্ট বস্তু কণার মধ্যে পিণ্ডীভুত হয়ে ছিল! কিন্তু তার আগে কী ঘটেছিল? এ ব্যাপারে বিশ্বখ্যাত ব্রিটিশ পদার্থবিদ স্টিফেন হকিংয়ের কাছে একটি উত্তর আছে বলেই মনে হচ্ছে।
সম্প্রতি তিনি এক সাক্ষাতকারে এই উত্তর দিয়েছেন। সাক্ষাতকারটি নিয়েছেন তার সহকর্মী বিজ্ঞানী নিল ডেগ্রাসে টাইসন। টাইসনের ‘স্টারটক’ টিভি শো এর সিরিজ ফিনালেতে হকিং এই ধারণাগুলো এবং অন্যান্য বিষয় নিয়ে কথা বলেন। যা গতকাল রবিবার, ৪ মার্চ, ২০১৮-তে ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলে প্রচারিত হয়েছে।
হকিংকে প্রশ্ন করা হয়েছিল, ‘মহাবিশ্বে কোনো কিছুর অস্তিত্ব থাকার আগে কী ছিল?’ এর জবাবে হকিং বলেন, এই প্রশ্নের উত্তর একটি তত্ত্বের ওপর নির্ভর করে। তত্ত্বটি ‘নো বাউন্ডারি প্রপোজাল’ বা ‘সীমানাহীনতা প্রস্তাব’ নামে পরিচিত।
পপুলার সায়েন্স বলছে, হকিং টাইসনের প্রশ্নের জবাবে বলেন, ‘মহাবিশ্বের সীমানা পরিস্থিতি হলো… এর কোনো সীমানা নেই।’
তত্ত্বটি আরো ভালোভাবে বুঝার জন্য, কল্পনায় আপনি আপনার মহাবিশ্বের রিমোট কন্ট্রোলটি হাতে তুলে নেন। ধরুন যে ওই কাল্পনিক রিমোট মহাবিশ্বকে নিয়ন্ত্রণ করছে। এবার মহাবিশ্বকে পেছনে ফিরিয়ে নিয়ে যেতে থাকেন।
বিজ্ঞানীরা এখন জানেন যে, মহাবিশ্ব ক্রমাগতভাবে প্রসারিত হয়ে চলেছে। কিন্তু আপনি যদি পেছনে যেতে থাকেন তাহলে মহাবিশ্ব সংকুচিত হবে। এভাবে যদি ১ হাজার ৩৮০ কোটি বছর আগে ফিরে যাওয়া যায় তাহলে মহাবিশ্বকে পাওয়া যাবে একটি ছোট্ট পরমাণুর মধ্যে সংকুচিত অবস্থায়।
যার মধ্যে মহাবিশ্বের সবকিছু সংকুচিত হয়ে আছে, এই অতিপারমাণবিক বলটি পদার্থ বিজ্ঞানে ‘সিঙ্গুলারিটি’ ধারণা নামে পরিচিত। অতীব ক্ষুদ্রাতিক্ষুদ্র এই ছোট, সীমাহীনভাবে ঘন তাপ ও শক্তিসম্পন্ন কণাটির ভেতরে বস্তুজগতের নিয়ম-কানুন তখনো ছিল না এবং সময় থেমে ছিল। অন্যভাবে বললে, বিগ ব্যাং বা মহাবিস্ফোরণের মধ্য দিয়ে বিশ্বজগতের সম্প্রাসরণ শুরু হওয়ার আগে আমরা এখন সময়কে যেভাবে বুঝি সেভাবে সময় ছিল না। আসলে অতীতে ফিরে যেতে থাকলে দেখা যাবে যে, মহাবিশ্ব সীমাহীনভাবে সংকুচিত হচ্ছে এবং ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হচ্ছে এবং কখনোই এর কোনো সুস্পষ্ট সুচনাবিন্দু খুঁজে পাওয়া যাবে না।
নো বাউন্ডারি প্রোপোজাল সংক্রান্ত এক লেকচারে হকিং লেখেন, ‘বিগ ব্যাং এর আগে আসলে কী ঘটেছিল সে সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলা সম্ভব নয়। কেননা, এমন কোনো উপায় নেই যার মাধ্যমে সে সময় কী ঘটেছিল তা জানা সম্ভব। সুতরাং, যেহেতু বিগ ব্যাং এর আগে ঠিক কী ঘটেছিল তা প্রত্যক্ষ পর্যবেক্ষণের আওতায় আনা সম্ভব নয় এবং বিষয়টি সম্পর্কে শুধু তত্ত্ব দিয়েই বুঝা সম্ভব বা ধারণা অর্জন সম্ভব সেহেতু কেউ চাইলে বিষয়টিতে এই তত্ত্বের বাইরে গিয়েও মন্তব্য করতে পারেন। এবং বলতে পারেন সময় শুরু হয়েছে বিগ্য ব্যাং এর পর যখন মহাবিশ্ব সম্প্রসারিত হতে শুরু করে।’
x

Check Also

আট ডিজিটে পরিনত হচ্ছে ঢাকার ৫২২২টি টেলিফোন নম্বর

এমএনএ সাইটেক ডেস্ক : কারিগরি কারণে ঢাকা মগবাজার টেলিফোন এক্সচেঞ্জের পাঁচ হাজার ২২২টি টেলিফোন নম্বর ...