রাঁধুনিদের রান্না-বান্নায় চটজলদি সমাধান!

এমএনএ ফিচার ডেস্ক : রান্না করতে ভালোবাসেন এমন নারীর অভাব নেই। অনেকেই শখের বসে রান্না করেন, আবার অনেকেই রান্না করতে হবে দেখে করেন। কিন্তু যে কারণেই রান্না করে থাকুন না কেন, রান্না আসলে একটি বিচিত্র শিল্প। তাই সকল প্রকারের রাঁধুনিদের জন্য দেয়া হল রান্না সহজ উপায়ে করার কিছু চটজলদি সমাধান।
কারণ একেক রান্নায় লুকিয়ে থাকে একেক রকমের স্বাদ যা আমাদের মনকে প্রফুল্ল করে দেয় মুহূর্তেই। আর যারা ভোজনরসিক তাঁদের তো রান্না করতে করতে ও কাছের মানুষদের আপ্যায়ন করে খাওয়াতে খাওতেই সময় যায়। কিন্তু রান্নায় কেউই প্রথম থেকেই পারদর্শী থাকেন না। প্রথমে একবার দুবার ভুল করেই রাঁধুনিরা রান্না করা শিখে থাকেন।
যারা রান্না করা পুরোপুরিই জানেন তাঁদের তো রান্না করতে নিশ্চয়ই কোন ঝামেলা হয়না কিন্তু যারা নতুন রান্না করছেন তাঁদের অবশ্যই রান্না করতে গেলে কম-বেশি ঝামেলা তো হয়ই। এই যেমন ধরুন, মাংস রান্না করতে গিয়ে লবণের পরিমান কতটুকু হবে বুঝতে পারছেন না।
তারপর যা হবার তাই হল, অজান্তেই দিয়ে দিলেন একগাদা লবণ। কিংবা তরকারি রান্না করতে গিয়ে রং হয়ে গেল কালচে বর্ণের, কী করবেন তখন? এসবের মজাদার কিছু টিপস নিয়ে তৈরি করা হয়েছে এ বিশেষ প্রতিবেদন।
রান্নাবান্নার কিছু ম্যাজিক সলিউশন
ফ্রিজে তো লেবু সবসময়ই থাকে। তরকারিতে লবণ বেশি হয়ে গেলে কয়েক ফোঁটা পাতিলেবুর রস দিয়ে দিন। এতে রান্নায় রান্নার স্বাদও অপরিবর্তিত থাকবে আর লবণও কমে যাবে। তবে দুধ বা দই দিয়ে কোন কিছু রান্না করলে তাতে লেবুর রস দেবেন না। এতে হিতে বিপরীত হবে।
এছাড়াও রান্নায় লবণ বেশি হলে এক চা-চামচ চিনি বা মধু মিশিয়ে দিন, দেখবেন রান্নার অতিরিক্ত লবণ কমে গিয়ে রান্নার স্বাদ আরও বৃদ্ধি পাবে। আলু বাঙালিদের অনেক প্রিয়। এর গুনও অনেক। রান্নায় লবণ কমাতে আলুর ভূমিকা অসাধারণ। একটা আলুর খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে গরম তরকারিতে দিয়ে দিন। ৫-১০ মিনিট রেখে আলুগুলো তুলে নিন।
রান্নায় লবণ কমাতে সহজ পদ্ধতি হল, যে সবজি দিয়ে তরকারি করছিলেন সেই সবজি গুলো আলাদা করে রান্না করে নিন। এতে আর লবণ দেবেন না। এটা অতিরিক্ত লবণ দেয়া তরকারির সাথে মিশিয়ে নিন। লবনের পরিমান ব্যালেন্স হয়ে যাবে।
রান্নায় অতিরিক্ত লবণ কমাতে ভিনিগারের তুলনা হয় না। অল্প অল্প করে সাদা ভিনিগার রান্নায় মেশান যতক্ষণ না তরকারিতে লবণের পরিমান ঠিক হচ্ছে। সবে তো গেল লবণের কথা।
এবার আসা যাক ঝালের কথায়। যদি রান্নায় বেশি মরিচের গুঁড়ো পড়ে যায় তাহলে তা তরকারিতে মিশে যাওয়ার আগেই যতটা সম্ভব তুলে ফেলুন। রান্নায় কিছুটা দুধ বা ফ্রেশ ক্রিম মিশিয়ে দিন। এতে ঝাল অনেক কমে যাবে।
লেবু গোল করে কেটে তরকারির উপর দিয়ে দিন। পরিবেশনের আগে তুলে নিন। দেখবেন ম্যাজিকের ঝাল গায়েব হয়ে যাবে। ১/৪ কাপ ভিনিগার এর সাথে এক চামচ মধু মিশিয়ে রান্নায় দিন। এতে স্বাদেও নতুনত্ব আসবে আবার অতিরিক্ত ঝালও থাকবে না।
কিছু সহজ সমাধান
১। তরকারিতে বেশি হলুদ হলে সুপুরি দু’ টুকরো দিয়ে কিছুক্ষণ ফুটান তারপর তুলে ফেলুন। ২। তরকারির রং কালচে হলে এক ফোঁটা খাবার চুন দিয়ে দিন। দেখবেন তরকারির রং আগের অবস্থায় ফিরে আসবে। ৩। বেশ কিছুটা টম্যাটো বা টক দই রান্নায় মিশিয়ে দিন। এতে অতিরিক্ত লবণ তো কমবেই সঙ্গে রান্নায়ও স্বাদ বাড়বে।
x

Check Also

চিকেন ভেজিটেবল স্যুপ ঘরেই তৈরি করুন

এমএনএ ফিচার ডেস্ক : যে কোনও শরীর খারাপ বা ঠাণ্ডা লাগা তাড়াতাড়া সারাতে চিকেন ভেজিটেবল ...

Scroll Up