Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / যুক্তরাজ্য / স্টিফেন হকিংয়ের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

স্টিফেন হকিংয়ের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : বিজ্ঞান সম্পর্কে যারা ন্যূনতম ধারণা রাখেন তাদেরকে যদি পদার্থবিজ্ঞানের কয়েকজন বিজ্ঞানীর নাম বলতে বলা হয় স্টিফেন হকিংয়ের নাম সে তালিকায় উপরের দিকেই থাকবে। তার পুরো নাম স্টিফেন উইলিয়াম হকিং। তবে বিশ্ব তাকে হকিং নামেই চেনে। বিশ্বের সমকালীন তাত্ত্বিক পদার্থবিদদের মধ্যে অন্যতম সেরা মনে করা হয় হকিংকে।
মাত্র ২১ বছর বয়সে মোটর নিউরন রোগ (লু গেরিগ ডিজিজ) ধরা পড়ে তার। চিকিৎসকরা বলেছিলেন, তিনি আর দুই থেকে তিন বছর বাঁচবেন। কিন্তু সেই ভবিষ্যদ্বাণীকে বুড়ো আঙ্গুল দেখিয়ে স্টিফেন হকিং বেঁচে ছিলেন আরও ৫৫ বছর।
প্রবাদপ্রতিম এই বিজ্ঞানী ১৯৪২ সালের ৮ জানুয়ারি যুক্তরাজ্যের অক্সফোর্ডে জন্মগ্রহণ করেন। স্টিফেন হকিংয়ের বাবা ফ্র্যাঙ্ক হকিং ছিলেন একজন জীববিজ্ঞানের গবেষক। মা ইসাবেল হকিং ছিলেন রাজনৈতিক কর্মী। বাবা চেয়েছিলেন হকিং বড় হয়ে চিকিৎসক হোক। ছেলেবেলা থেকেই হকিংয়ের আগ্রহ বিজ্ঞানে আর গণিতে। এরপরও মহাবিশ্বের অজানা বিষয়গুলো নিয়ে সবসময় উৎসুক ছিলেন তিনি। মহাবিশ্ব সৃষ্টির রহস্য ‘বিগ ব্যাং থিউরি’র প্রবক্তা বলা হয় স্টিফেন হকিংকে।
স্টিফেন হকিংয়ের যখন নয় বছর বয়স তখন তিনি ছিলেন ক্লাসের সর্বশেষ মেধাক্রমের ছাত্র অর্থাৎ পেছনের দিক থেকে প্রথম।
আত্মজীবনী লেখক ক্রিস্টিন লার্সেন এর ভাষ্যমতে স্টিফেন হকিং ভার্সিটি জীবনের প্রথম দিকে ছিলেন অনেক বেশি নিঃসঙ্গ। তাই হয়তো একাকিত্ব দূর করতেই যোগ দিয়েছিলেন কলেজের বোট রেসিং টিমে। সবচেয়ে মজার কথাটি হলো তার দায়িত্ব ছিল রেসের সময় নৌকার হাল ধরে রাখা এবং এই কাজটি তিনি এতো সফলতার সাথে করেছিলেন যে অল্পকিছুদিনেই হয়ে উঠেছিলেন পুরো অক্সর্ফোডে বিপুল জনপ্রিয়।সপ্তাহে ছয়দিন সন্ধ্যায় প্র্যাকটিস করতে হতো বোট চালানোর। যা তার পড়ালেখায় মনোযোগের ব্যাঘাত ঘটাচ্ছিল।
ছোটবেলা থেকে প্রচণ্ড আগ্রহ ছিল গণিতে কিন্তু অক্সফোর্ডে বিশ্ববিদ্যালয়ে তিনি পড়াশোনা করেন পদার্থবিজ্ঞানের একটি অপ্রচলিত শাখা কসমোলজি বিষয়ে। এছাড়া কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে নেন পিএইচডি ডিগ্রি।
গ্রাজুয়েশন শেষ করে ক্রিসমাসের ছুটিতে বাড়ি আসতেই তার পরিবারের সদস্যরা তার অসুস্থতার বিষয়টি খেয়াল করেন। সেই সময়ই নিউইয়ার পার্টিতে দেখা হয় জেনির সাথে। তার একুশ সপ্তাহ পর যখন ডাক্তারের পরীক্ষায় তিনি জানতে পারলেন তিনি ল্যাটেরাল স্ক্লেরেওসিস এ আক্রান্ত। তখন তার ধৈর্য্যের বাঁধ ভেঙে যায় কারণ তাকে বলা হয় তার বেঁচে থাকার সময়মাত্র কয়েকবছর। কিন্তু সেখানে লিউকেমিয়ায় মরণাপন্ন এক শিশুকে দেখে তিনি ফিরে পান বেঁচে থাকার প্রেরণা। তাই জেনিকে নিয়ে শুরু হয় প্রণয় জীবনের।
১৯৮৩ সালে জিম হার্টলের সাথে আবিষ্কার করেন মহাবিশ্বের আকার আকৃতি সর্ম্পকে অজানা তথ্য।
১৯৮৮ সালে ‘অ্যা ব্রিফ হিস্ট্রি অব টাইম’ বইয়ের মাধ্যমে বিশ্বব্যাপী বিখ্যাত হয়ে ওঠেন হকিং। বইটিতে তিনি মহাবিশ্বের সৃষ্টি রহস্য নিয়ে তত্ত্ব দেন। সারা বিশ্বে বইটির এক কোটিরও বেশি কপি বিক্রি হয়।
ব্ল্যাক হোল, আপেক্ষিকতা ও মহাবিশ্বের উৎপত্তি ও পরিণতি নিয়ে গবেষণা তাকে এনে দেয় বিশ্বখ্যাতি। স্বাভাবিক চলাফেরার ক্ষমতা ছিল না, কিন্তু অসাধারণ সব গবেষণা করেছেন। কোয়ান্টাম জগতের অনিশ্চয়তা নীতিকে তিনি নিয়ে গেছেন কৃষ্ণবিবরের কাছে। আশ্চর্য হয়ে দেখান কৃষ্ণবিবর কালো নয়। ওখান থেকে বের হয়ে আসছে কণাস্রোত। ১৯৭৩ সালে তিনি কৃষ্ণবিবরের কণাস্রোতের কথা বলেন। এখন এ কণাস্রোতের নাম হকিং বিকিরণ।
ভুলে যাও কৃষ্ণবিবরের কথা। নারী হচ্ছে এই বিশ্বে সবচেয়ে রহস্যময়। এরকমই দাবি করেছিলেন মহাবিশ্ব গবেষক স্টিফেন হকিং। এই খ্যাতনামা পদার্থবিজ্ঞানী ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং দু’বার বিবাহ বিচ্ছেদ হয়েছিল।
২০০৭ সালে স্টিফেন হকিং তার মেয়ে লুসি হকিং এর সাথে মিলে লিখেছিলেন ছোটদের বই “George’s secret Key to the Universe” যা জর্জ নামের ছোটো বালকের কাহিনি কিন্তু যাতে রয়েছে ব্ল্যাকহোলসহ নানা বৈজ্ঞানিক ধারণা। ২০০৯ সালে বের হয়েছে এই বইয়ের পরবর্তী পর্ব।
হকিং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান অধ্যাপক হিসেবে ২০০৯ সালে অবসর নেন। এ পদে মহাবিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটনও ছিলেন এক সময়। এছাড়াও হকিং কেমব্রিজের গনভিলি এবং কেয়াস কলেজের ফেলো হিসেবে কর্মরত ছিলেন।
১৯৬৩ সালে মাত্র ২১ বছর বয়সে মরণব্যাধি মোটর নিউরন রোগে আক্রান্ত হোন হকিং। এই রোগে আক্রান্ত বেশির ভাগ মানুষই রোগ ধরা পড়ার তিন থেকে চার বছরের মধ্যে মারা যান। তবে চিকিৎসকের ভবিষদ্বাণী আর সব অতীত ইতিহাসকে ভুল প্রমাণ করে ৭৬ বছর বয়স পর্যন্ত বাঁচলেন স্টিফেন হকিং।
হকিংয়ের কথা বলা ও চলাফেরার ক্ষমতা কেড়ে নিয়েছিল মোটর নিউরন ব্যাধি। যেহেতু হকিং কথা বলতে ও নড়াচড়া করতে পারতেন না, তাই তিনি কথা বলতেন ভয়েস সিনথেসাইজারের মাধ্যমে। তার মুখের পেশির নড়াচড়ার অনুযায়ী কথা বলতো যন্ত্র। এছাড়া গলার কম্পাংক ও চোখের পাতার নড়াচড়ার মাধ্যমে তিনি কম্পিউটারে লিখতে পারতেন।
মরণব্যাধি মোটর নিউরন রোগে আক্রান্ত স্টিফেন উইলিয়াম হকিং চিকিৎকদের ভবিষ্যদ্বাণীকে বুড়ো আঙ্গুল দেখিয়ে ৫৫ বছর বেঁচেছিলেন। শারীরিক অক্ষমতা তাঁকে রুখতে পারেনি। আইনস্টাইনের পর হকিংকে বিখ্যাত পদার্থবিদ হিসেবে গণ্য করা হয় তাঁকে। দুরারোগ্য আক্রান্ত হওয়ার পরে স্টিফেন হকিং নিজেকে পৃথিবীর সেরা মহাকাশবিজ্ঞানীদের একজন হিসেবে গড়ে তুলেছিলেন।
হকিংয়ের সবচেয়ে বড় কৃতিত্ব হলো, আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা এবং বোর-হাইজেনবার্গের কোয়ান্টামতত্ত্বকে মিলিয়ে দেওয়া। আপেক্ষিকতার তত্ত্ব কাজ করে মহাজগতের অতিকায় বস্তু নিয়ে আর কোয়ান্টাম তত্ত্বের বাহাদুরি হচ্ছে ক্ষুদ্রাতিক্ষুদ্র জগতে।
প্রবাদপ্রতিম এই বিজ্ঞানীর জীবন নিয়ে ২০১৪ সালে ‘দ্য থিওরি অব এভরিথিং’ নামে একটি চলচ্চিত্র তৈরি করা হয়। ‘বিগ ব্যাং থিওরি’র প্রবক্তা স্টিফেন হকিং প্রিন্স অব অস্ট্রিয়ান্স পুরস্কার, জুলিয়াস এডগার লিলিয়েনফেল্ড পুরস্কার, উলফ পুরস্কার, কোপলি পদক, এডিংটন পদক, হিউ পদক, আলবার্ট আইনস্টাইন পদকসহ এক ডজনেরও বেশি পুরস্কার ও ডিগ্রি লাভ করেন তিনি।
২০১৪ সালে বিবিসির একটি অনুষ্ঠানে আত্মহত্যার চেষ্টার কথা জানিয়েছিলেন হকিং। ১৯৮০ সালের মাঝামাঝি তার শ্বাসনালিতে অস্ত্রোপচারের পর তিনি আত্মহত্যার চেষ্টা করেছিলেন। তিনি বলেন, ‘শ্বাস নেওয়া বন্ধ করে দিয়ে আমি একটু চেষ্টা করেছিলাম। তবে শ্বাস-প্রশ্বাসের প্রতিবর্তীক্রিয়া অত্যধিক শক্তিশালী।’ আর সে কারণেই হকিং আত্মহত্যায় সে যাত্রায় সফল হতে পারেননি।’
আজ বুধবার (১৪ মার্চ) কেমব্রিজে নিজ বাড়িতে তত্ত্বীয় পদার্থবিদ্যার এই দিকপাল ৭৬ বছর বয়সে মারা যান।
x

Check Also

যুক্তরাজ্যে ভ্রমন নিষিদ্ধ

এমএন সংবাদ ডেস্ক :  করোনার নতুন ধরন (স্ট্রেইন) এর সংক্রমণ ঠেকাতে এবার সব ধরনের ভ্রমণে ...