Don't Miss
Home / এই দেশ / ঘুষ নেওয়া সেই সাব রেজিস্ট্রার বরখাস্ত

ঘুষ নেওয়া সেই সাব রেজিস্ট্রার বরখাস্ত

এমএনএ রিপোর্ট : নারায়ণগঞ্জের আড়াইহাজারে সরকারি কক্ষে বসে ঘুষ গ্রহণের দায়ে সাব রেজিষ্টার এসহাক আলী মন্ডলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
একটি জাতীয় ছবিসহ এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশের পর আজ রবিবার দুপুরে ইন্সপেক্টর জেনারেল অফ রেজিস্ট্রেশন (আই জি আর) খান মো. আব্দুল মান্নান তাকে বরখাস্ত করেন।
নারায়ণগঞ্জ জেলা রেজিস্টার (ডিআর) সাবিকুন্নাহার সাব রেজিষ্টার এসহাক আলী মন্ডলকে সাময়িক বরখাস্তের বিষয়টি সমকালকে নিশ্চিত করেছেন।
তিনি বলেন, আজ রবিবার সকালেই সাব রেজিষ্টার এসহাক আলী মন্ডলকে আড়াইহাজার থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে। তার পরিবর্তে রূপগঞ্জের সাব রেজিষ্টার রেজাউল করিম বকশিকে অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হয়।
জেলা রেজিস্টার জানান, এর আগে দুপুরে ইন্সপেক্টর জেনারেল অফ রেজিস্ট্রেশন (আই জি আর) খান মো. আব্দুল মান্নান আড়াইহাজারে সরেজমিন পরিদর্শন আসেন এবং দলিল লিখকসহ সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করে তার ঘুষ গ্রহণের প্রাথমিক সত্যতার ব্যাপারে নিশ্চিত হন।
এদিকে দলিল লিখক সমিতির সাধারণ সম্পাদক নুরুল আমিন ভূইয়া জানান, একজন স্থায়ী সাব রেজিষ্টার পোস্টিং দেয়ার জন্য আই জি আর এর কাছে দাবি করা হয়েছে। তিনি তাদের দাবি দ্রুত পুরণের আশ্বাস দিয়েছেন। এরপর দলিল লিখকদের কলম বিরতির স্থগিত ঘোষণা করেন।
প্রসঙ্গত, সরকারি অফিসে বসে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার সাব-রেজিস্ট্রার এছহাক আলী মন্ডলের ঘুষ গ্রহণের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে বিভিন্ন জাতীয় দৈনিকে এনিয়ে ধারাবাহিত প্রতিবেদ প্রকাশ করে।
ভিডিওতে দেখা যায়, টেবিলের ওপর কম্পিউটার। রয়েছে মুঠোফোন ও ফাইলের স্তুপ। প্রতিটি ফাইলে স্বাক্ষর করার আগে টাকা গুনে ড্রয়ারে রাখেন সাব রেজিস্ট্রার। পাশ থেকে একজন ফাইল এগিয়ে দিচ্ছেন। এর মধ্যে একজন টাকা কম দেয়ায় টাকা ছুড়ে দিচ্ছেন। পরে আবার তার চাহিদা মত টাকা ড্রয়ারে রাখছেন। ড্রয়ারে টাকার অনেকগুলো নোট জমার পর নিজ হাতে তিনি প্যান্টের পকেটে গুজে রাখছেন। সরকারি কক্ষে বসে এভাবেই ঘুষের কারবার চালাচ্ছেন আড়াইহাজার উপজেলার সাব-রেজিস্ট্রার এসহাক আলী মণ্ডল।
এছাড়া সাব-রেজিস্ট্রার ঘুষ ছাড়া কোনো কাজ করেন না এমন প্রতিবাদে গত মঙ্গলবার থেকে আড়াইহাজারে দেড় শতাধিক দলিল লেখক একযোগে কর্মবিরতি পালন করে। সাব-রেজিস্ট্রারের প্রত্যাহার এবং একজন স্থায়ী সাব রেজিস্টার পোস্টিং চেয়ে বিক্ষোভ করেন সমিতির সদস্যরা।
দলিল লেখক সাজ্জাদ পারভেজ বলেন, ব্যাংক মরগেজ চুক্তিনামা আগে কোনো টাকা লাগতো না। কিন্তু সাব-রেজিস্ট্রার এসহাক মণ্ডল চুক্তিনামা সাক্ষর করতে এখন ১০ হাজার টাকা থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত ঘুষ নেন। পাওয়ার, পারিবারিক বন্টন দলিলে চালান বাদে সরকারকে কোনো ফি দিতে হতো না। কিস্তু এ সাব-রেজিস্ট্রার এসব দলিল থেকে সর্বনিম্নে ১০ হাজার থেকে এক লাখ টাকা ঘুষ নিতেন। আগে হেবা দলিলে সরকারী ৬৪০ টাকা দিলে সাব রেজিস্টার সাক্ষর করতেন। এসহাক মণ্ডলকে হেবা দলিলে স্বাক্ষর করাতে দুই হাজার টাকা থেকে বিশ হাজার টাকা ঘুষ নেন। কোনো দলিল লেখক ঘুষ নিয়ে তার সঙ্গে দরকষাকষি করলে তিনি দলিল ছুড়ে ফেলে দিয়ে নানা অশালীন বাক্য প্রয়োগ করেন।
তিনি আরো জানান, সপ্তাহের দুই তিন দিন অফিস করে আড়াইহাজার থেকে নয় থেকে দশ লাখ টাকা ঘুষ নিয়ে গেলেও তার চাহিদা দিন দিন বেড়েই চলছে। তার অতিরিক্ত চাহিদার কারণে জমি বেচাকেনা কমে গেছে।সাধারণ দলিল লেখকরা দলিল করাতে না পেয়ে অন্য পেশায় যাওয়ার উপক্রম হয়েছে।
x

Check Also

পাঠক

ঘোষিত হলো নবীনগর অবজারভার পাঠক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি

এমএনএ সারাদেশ ডেস্কঃ ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগরে দি ডেইলি অবজারভার পাঠক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা ...