খালেদা জিয়ার আদালতে হাজিরের দিন আজ

এমএনএ রিপোর্ট : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলার শুনানিতে আজ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করার দিন ধার্য রয়েছে। আবার একই দিনে কুমিল্লায় করা একটি হত্যা মামলায় তাঁকে কুমিল্লার আদালতেও হাজির করার দিন ধার্য রয়েছে।
চলতি মাসের ১৩ তারিখ ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান কারা কর্তৃপক্ষকে এ আদেশ দেন।
রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৩ মার্চ রাজধানীর বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করার জন্য কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেন। এই মামলায় যুক্তিতর্ক শুনানির দিন ধার্য রয়েছে।
এর আগে ২২ ফেব্রুয়ারি এ মামলায় দুদকের পক্ষ থেকে প্রোডাকশন ওয়ারেন্ট জারির আবেদন করা হয়। ওই আবেদনের ওপর ২৬ ফেব্রুয়ারি শুনানি হয়। ওই দিন খালেদা জিয়ার আইনজীবীরা প্রোডাকশন ওয়ারেন্ট জারির বিরোধিতা করেছিলেন। শুনানি শেষে ১৩ মার্চ আদালত খালেদা জিয়াকে হাজিরের এ আদেশ দেন।
খালেদা জিয়াকে হাজির না করায় গত কয়েকটি তারিখে যুক্তিতর্ক শুনানি হয়নি। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানোর পর আর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় তাঁকে আদালতে হাজির করা হয়নি।
চলতি বছরের ৩০ জানুয়ারি এ মামলায় খালেদা জিয়াসহ সব আসামির সর্বোচ্চ সাজা অর্থাৎ ৭ বছর কারাদণ্ড দাবি করে দুদক প্রসিকিউশন। জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুদক।
যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলায় আট যাত্রী নিহতের ঘটনায় হত্যা মামলায় গত ১২ মার্চ কুমিল্লার আদালতে গ্রেপ্তার দেখানোর আবেদন করে রাষ্ট্রপক্ষ। ওই আবেদন শুনানির জন্য আজ ২৮ মার্চ শুনানির দিন ধার্য করা হয়। তবে খালেদা জিয়াকে আদালতে হাজির করতে প্রডাকশন ওয়ারেন্ট (পিডাব্লিউ) বা হাজিরা পরোয়ানা ইসু্যু করা হয়। ওই হাজিরা পরোয়ানা বলে খালেদাকে সেখানে হাজির করার কথা। কিন্তু দুটি মামলার একই তারিখ ধার্য থাকায় যেকোনো একটি আদালতে হাজির করতে হবে।
কারা সূত্রে জানা গেছে, যথেষ্ট নিরাপত্তা নিশ্চিত হলে খালেদা জিয়াকে বকশীবাজার প্যারেড মাঠে স্থাপিত বিশেষ জজ আদালতে হাজির করা হবে। সে ক্ষেত্রে কুমিল্লার হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ আবার পিছিয়ে যাবে। আর ঢাকার আদালতে হাজির করা না হলে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তিতর্ক শুনানিও পিছিয়ে যাবে। তবে আদালতে হাজির করার নির্দেশ ইতিমধ্যে কারাগারে পৌঁছেছে বলে আদালত সূত্রে জানা গেছে।
সাজা বাড়াতে দুদকের আপিল শুনানি আজ : এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়াতে নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে দুদকের করা আপিল আবেদন গ্রহণ করা হবে কি না এ বিষয়ে হাইকোর্টে আজ বুধবার শুনানি হবে। বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি শহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চে এ শুনানি হবে। গতকাল একই আদালতে দুদক আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান আপিল গ্রহণের আবেদন জানালে আদালত শুনানির জন্য দিন ধার্য করেন। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-৫ বিচার শেষে গত ৮ ফেব্রুয়ারি রায় দেন। রায়ে খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড এবং অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়। সব আসামিকে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা জরিমানা, অনাদায়ে আরো এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়।
নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে ৪৪টি যুক্তি তুলে ধরে গত ২০ ফেব্রুয়ারি হাইকোর্টে আপিল আবেদন (১৬৭৬/২০১৮) দাখিল করেন খালেদা জিয়া। এ আপিল গত ২২ ফেব্রুয়ারি গ্রহণ করে নিম্ন আদালতের দেওয়া জরিমানার রায় স্থগিত করেন হাইকোর্ট। পরে চার যুক্তিতে গত ১২ মার্চ হাইকোর্ট খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন। এ জামিন আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল আবেদন গ্রহণ করে আগামী ৮ মে পর্যন্ত খালেদা জিয়ার জামিন স্থগিত করেছেন আপিল বিভাগ। এ অবস্থায় গত ২৫ মার্চ দুদক খালেদা জিয়ার সাজা বাড়াতে নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করে।
ধর্মীয় উস্কানি মামলার প্রতিবেদন দাখিল ২৪ এপ্রিল : খালেদা জিয়ার বিরুদ্ধে ধর্মীয় উস্কানি ও বিভিন্ন শ্রেণীর মধ্যে বিরোধ সৃষ্টির অভিযোগে দায়ের করা মামলার প্রতিবেদন দাখিলের জন্য ২৪ এপ্রিল দিন ধার্য করেছেন আদালত। গতকাল মঙ্গলবার মামলার প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। এদিন শাহবাগ থানা পুলিশ তা দাখিল করতে না পারায় ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আবু সাঈদ প্রতিবেদন দাখিলের নতুন দিন ধার্য করেন।
x

Check Also

মিন্নির জামিন আবেদন নামঞ্জুর

এমএনএ রিপোর্ট : বরগুনার মামলার প্রধান সাক্ষী ও রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির জামিন আবেদন ...

Scroll Up