পহেলা বৈশাখে ছোটদের নতুন পোশাক

এমএনএ ফিচার ডেস্ক : যে কোনো উৎসবের মূল আনন্দটা শিশুদেরই। পহেলা বৈশাখের সাজ-পোশাক বড়দের জন্য যেমন, তেমনি ছোটদেরও। সারা দিনের আনন্দ-উৎসবের জন্য শিশুদেরও চাই নতুন পোশাক। রঙিন সব পোশাকে রঙিন প্রজাপতি হয়ে ওড়াউড়ি করলে তবেই না বর্ষবরণের সার্থকতা!
এ বিশেষ প্রতিবেদনটি তৈরি করেছেন মোসাম্মৎ সেলিনা হোসেন
আজকাল বৈশাখী উৎসবে বাবা-মা তাদের ছোট্ট শিশুটিকেও শাড়ি বা পায়জামা-পাঞ্জাবি পরাতে পছন্দ করেন। গরমে যেন বাচ্চা আরাম ও স্বাচ্ছন্দ্যবোধ করে এমন পোশাক নিতে হবে।
শিশুদের জন্য বিভিন্ন ফ্যাশন হাউসগুলোতে বসেছে পোশাকের মেলা। সেখানে যেমন আছে বাচ্চাদের লাল-সাদা ফ্রক। সেইসঙ্গে আছে শাড়ি, সালোয়ার-কামিজ, স্কার্ট-টপস, ফতুয়া, প্যান্ট, টি-শার্ট, শার্ট, পাঞ্জাবি।
লাল, কমলা, হলুদ, জলপাই, বাদামি, ম্যাজেন্টা, নীল, গোলাপি, টিয়া, সবুজ, কালো বিভিন্ন রঙের পোশাক রয়েছে ফ্যাশন হাউসগুলোতে। কোথাও দেখা যায়, সাদা রঙের ছড়াছড়ি তো কোথাও বাহারি রঙ। সেইসঙ্গে আছে আবার লাল, কমলা, সবুজ আর গোল্ডেনের পরতে পরতে সাদার আঁচড়।
শিশুদের পোশাকে রয়েছে অ্যাম্ব্রয়ডারি, সিকুয়েন্স, স্ক্রিনপ্রিন্ট, হাতের কাজ, অ্যাপ্লিক ও সুতার কাজ। হালকা কাজ করা এসব জামা বাচ্চারা পরে যেমন আরাম পাবে, তেমনি তাদের দেখতেও লাগবে সুন্দর। বাচ্চাদের লাল পাড়ের সাদা শাড়ির মাঝে আবার ব্লক এবং স্প্রের কাজও করা আছে।
এছাড়াও তাদের পোশাকে আছে ব্যতিক্রমধর্মী টাইডাই ও কাঁথাকাজ। আবার সঙ্গে আছে কারচুপি বা মিশ্র কাজের মেলা। কারচুপিতে ব্যবহার করেছে সুতা, চুমকি, পাথর, পুঁতি ইত্যাদি।
বাচ্চাদের আরও আকর্ষণ করতে তাদের পোশাকের ডিজাইনে ব্যবহার করা হয়েছে একতারা, দোতারা, ঢোল, তবলা, ডুগডুগি ইত্যাদি বাদ্যযন্ত্রের সঙ্গে সঙ্গে লোকচিত্রকলা, পেঁচা, ঘুড়ি, হাতি, ঘোড়া, ঘণ্টি ইত্যাদি।
কেমন দাম : বাজার ঘুরে দেখা গেল, ২ থেকে ৪ বছর বয়সী বাচ্চাদের জন্য সেলাই করা রেডি শাড়ি পাওয়া যাচ্ছে। ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য ব্লাউজ পিসসহ শাড়ি এবং ২ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য সালোয়ার-কামিজ তৈরি করা হয়েছে।
বাচ্চাদের রেডি শাড়ির দাম পড়বে ৪৪০ থেকে ১০৯০ টাকার মধ্যে। ব্লাউজ পিসসহ শাড়ির দাম পড়বে ১০৫০ থেকে ১২৯০ টাকা। তা ছাড়া ২ থেকে ১২ বছর বয়সী বাচ্চাদের সালোয়ার-কামিজ পাওয়া যাবে ৪৯০ থেকে ৭৯০ টাকার মধ্যে।
এছাড়া ছেলেদের ফতুয়া এবং টি-শার্টের দাম পড়বে ২২৫ থেকে ৩৯০ টাকা। পাঞ্জাবির দাম পড়বে ৬৫০ থেকে ৭৫০ টাকা। এগুলো ছাড়াও নবজাতকের জন্য পোশাক তৈরি করা হয়েছে। নরম সুতি কাপড়ে তৈরি এসব পোশাকের মধ্যে রয়েছে নিমা, স্লি­ভলেস ফ্রক ইত্যাদি। এসব পোশাক তৈরিতে রঙ দিয়ে নানা ধরনের কম্বিনেশন আনা হয়েছে।
কোথায় পাবেন : বিভিন্ন ফ্যাশন হাউসগুলোতে। অন্যমেলা, কে-ক্রাফট, তহু’স ক্রিয়েশন্স, বাংলার মেলা, এড্রয়েট, রঙ, ফড়িং, নগরদোলা, আড়ং, গ্রামীণ পোশাক, বাসন্তীসহ অন্যান্য শোরুমে।
এছাড়া বুটিক হাউসগুলো এনেছে বাহারি বৈশাখের পোশাক। এগুলো পাবেন নিউমার্কেট, বঙ্গবাজার, ফার্মভিউ সুপার মার্কেট, আজিজ সুপার মার্কেট।
x

Check Also

গরমে সাদা পোশাকে মিলে স্বস্তি ও আরাম

এমএনএ ফিচার ডেস্ক : শুভ্র সাদা পোশাক যেমন আভিজাত্যের প্রতীক, তেমনি গরমে মিলে স্বস্তি ও ...

Scroll Up