Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / আফ্রিকা / আলজেরিয়ায় সামরিক বিমান বিধ্বস্ত, ২৫৭ জন নিহত

আলজেরিয়ায় সামরিক বিমান বিধ্বস্ত, ২৫৭ জন নিহত

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় একটি সামরিক বিমান বিধ্বস্তে কমপক্ষে ২৫৭ আরোহী নিহত হয়েছেন। বিভিন্ন সংবাদমাধ্যম এ তথ্য নিশ্চিত করেছে।
আজ বুধবার রাজধানী আলজিয়ার্সের সামরিক বিমানবন্দর বোফারিক বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই সেটি বিধ্বস্ত হয়। তবে বিধ্বস্তের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।
বিবিসির খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে পোলিসারিও ফ্রন্টের ২৬ জন সদস্য রয়েছেন। এই ফ্রন্টটিকে সমর্থন দিয়ে যাচ্ছে আলজেরিয়া এবং মরক্কোর কাছ থেকে পশ্চিম সাহারা অঞ্চলের স্বাধীনতা আদায়ে লড়ছেন তাঁরা।
বিবিসি বলছে, রাশিয়ার তৈরি বিমানটিতে দুই শতাধিক কিংবা তারও বেশি যাত্রী ছিল। আজ বুধবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে উড্ডয়নের পরপরই বিমানবন্দরের পাশের কৃষি জমিতে বিমানটি বিধ্বস্ত হয়।
বিধ্বস্তের এ ঘটনায় এখন পর্যন্ত শতাধিক মানুষের প্রাণহানির খবর পাওয়া গেছে। তবে স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি বলছে, নিহতের সংখ্যা ২৫৭ জন।
বার্তাসংস্থা এএফপি বলছে, বিমান বিধ্বস্তের স্থানে শতাধিক অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করেছে। আহতদের উদ্ধারের রাজধানীর বিভিন্ন হাসপাতালে পাঠানো হচ্ছে।
দেশটির রেডিও স্টেশনের খবরে বিমান ইলিশিন আইএল-৭৬ সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে বলে জানানো হয়েছে। বিমানটির আরোহীরা সবাই সামরিক বাহিনীর সদস্য।
স্থানীয় সংবাদমাধ্যম আলজেরিয়২৪ বলছে, বিমানটি পশ্চিমাঞ্চলের বেচার শহরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল।
আলজেরিয়ার নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান মুখপাত্র মোহাম্মদ আচৌর বলেছেন, দুই শতাধিক মানুষ নিহত হয়েছে। তবে অামরা এই মুহূর্তে সঠিক পরিসংখ্যান জানাতে পারছি না।
সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, বিমান বিধ্বস্তের স্থান থেকে ধোঁয়ার কুণ্ডলি উড়ছে। এ ঘটনার পর দেশটির উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করেছেন।
বিবিসির খবরে বলা হয়েছে, সামরিক উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় আলজেরিয়ার সেনাপ্রধানের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আলজেরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। স্থানীয় বিভিন্ন টেলিভিশন চ্যানেলের প্রতিবেদনে জানানো হয়েছে, ঘটনাস্থলে ১৪টি অ্যাম্বুলেন্স রয়েছে এবং আহত ব্যক্তিদের হাসপাতালে নেওয়া হচ্ছে।
২০০৩ সালের পর দেশটিতে বিমান বিধ্বস্তে এটিই সবচেয়ে ভয়াবহ প্রাণহানির ঘটনা। ওই বছর দেশটির বিমান সংস্থা এয়ার আলজেরিয়ার একটি বিমান তামানরাসেট থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে বিধ্বস্ত হয়। এতে ১০২ আরোহী নিহত হয়।
২০১৪ সালে দেশটির সেনাবাহিনীর সদস্য ও তাদের পরিবার বহনকারী একটি বিমান বিধ্বস্তে ৭৭ জনের প্রাণহানি ঘটে।
x

Check Also

মালিতে দুই হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ইসলামি চরমপন্থিদের বিরুদ্ধে অভিযানকালে দুই হেলিকপ্টারের সংঘর্ষে ...