আসছে পুরুষদের জন্য জন্মনিয়ন্ত্রণ ট্যাবলেট!

এমএনএ রিপোর্ট : মহিলাদের গর্ভনিরোধক ট্যাবলেটের মতো পুরুষদের জন্যও আসছে জন্মনিয়ন্ত্রণ ট্যাবলেট! পুরুষদের জন্য এ ধরনের জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত ট্যাবলেট বানানোর জন্য দুটি প্রকল্পে কাজ করছেন বৈজ্ঞানিকরা। এরই একটি এইচ-২ গ্যামেন্ডাজোল।
এই প্রকল্পের উদ্দেশ্য পুরুষদের শুক্রানুর বৃদ্ধি আটকানো। সাধারণত অপরিণত শুক্রানু টেস্টিসে প্রবেশের পর পূর্ণ রূপ নেয়। এইচ-২ গ্যামেন্ডাজোলে এই প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করা হবে।
অযাচিত গর্ভধারণ এড়াতে নারীরা ব্যবহার করে থাকেন বিভিন্ন রকমের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি। এর মাঝে সবচাইতে প্রচলিত হলো জন্মনিয়ন্ত্রণ পিল। এতদিন ধারণা করা হতো শুধুমাত্র নারীদের ক্ষেত্রেই এই জন্মনিয়ন্ত্রণ পিল ব্যবহার করা যায়। কিন্তু এখন দেখা যাচ্ছে পুরুষের পক্ষে ব্যবহার করা যাবে এমন জন্মনিয়ন্ত্রণ পিলও উদ্ভাবন সম্ভব! পুরুষের জন্য এমন একটি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের চেষ্টা চলে আসছে অনেক অনেক দিন থেকেই আর এবার সম্ভবত তা বাস্তবতার মুখ দেখতে পাবে। এমনটাই ধারণা করছেন এই গবেষণার সাথে জড়িত বিজ্ঞানীরা।
কিভাবে কাজ করবে এই জন্মনিয়ন্ত্রণ পিল? গবেষকেরা মনে করছেন, পুরুষের শরীর থেকে শুক্রাণু নির্গমন ঠেকাতে পারাই হলো একটি কার্যকর জন্মনিয়ন্ত্রণ পিল তৈরির মূলসুত্র। পুরুষেরা এই পিল খাওয়ার মাধ্যমে তাদের সঙ্গীর গর্ভধারণ রোধ করতে পারবে। তবে এই পিল মানুষের ব্যবহারের যোগ্য হবার আগে প্রয়োজন বেশ কয়েক বছরের গবেষণা যার মাধ্যমে এই পিল ব্যবহারের নিরাপত্তা এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করা যায়। ইউনিভার্সিটি অফ অস্ট্রেলিয়ার এই গবেষণার তথ্য প্রকাশিত হয় Proceedings of the National Academy of Sciences জার্নালে।
এতো দিন গর্ভধারণ ঠেকাতে নারীরা পিল খেতেন। কিন্তু এবার পুরুষের জন্যও আসছে জন্মনিয়ন্ত্রণ ট্যাবলেট। এজন্য EP055 মিশ্র পদার্থটি নিয়ে চলছে গবেষণা, যা জন্মনিয়ন্ত্রক হিসেবেই কাজ করবে।
বিশেষজ্ঞরা বলছেন, বিশেষ এই মিশ্র পদার্থটি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পুরুষদের স্পার্ম প্রোটিনকে বেঁধে রাখে ও তার গতি কমিয়ে দেয়। তবে এতে হরমোনের ওপর কোনো প্রভাব পড়বে না।
উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল ও’রান্ড জানান, এই পদার্থটি স্পার্মের চলাচলের গতিকে স্লথ করে দেয়। যার ফলে নারীদের গর্ভবতী হওয়ার সম্ভাবনা কমে। আর এভাবেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই জন্ম নিয়ন্ত্রণে সাহায্য করে এটি। পুরুষদের ক্ষেত্রে বর্তমানে জন্মনিয়ন্ত্রক হিসেবে বড় ভূমিকা পালন করে কন্ডোম, যৌন মিলনের ক্ষেত্রে যার ব্যবহার অত্যন্ত নিরাপদ।
গবেষকদের মতে, নারীদের গর্ভনিরোধক ট্যাবলেট তাদের হরমোনে সামান্য হলেও প্রভাব ফেলে। যে কারণে অতিরিক্ত পরিমাণ এই ট্যাবলেট খেতে নিষেধ করে থাকেন চিকিৎসকরা। ঠিক একইভাবে কন্ডোম পুরুষের হরমোনের স্বাভাবিক গতিতে প্রভাব ফেলে।
গবেষণায় পুরুষের ওপর EP055-এর হাইডোজ প্রয়োগ করে দেখা গেছে, তাদের শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। তবে এ ওষুধ বাজারে আসার আগে আরও কিছু পরীক্ষা-নিরিক্ষার প্রয়োজন বলে জানাচ্ছেন গবেষকরা। এই মিশ্র পদার্থকে ট্যাবলেটের আকারে আনার চেষ্টা চলছে।
x

Check Also

বসার ভঙ্গিই বলে দেবে ব্যক্তিত্বের পরিচয়

এমএনএ ফিচার ডেস্ক : মানুষের বসার ভঙ্গিই বলে দেবে তার চারিত্রিক বৈশিষ্ট্য ও ব্যক্তিত্বের পরিচয় ...

Scroll Up