জাকারবার্গের দৈনিক আয় ৬০ লাখ ডলার

এমএনএ সাইটেক ডেস্ক : জাকারবার্গের দৈনিক আয় ৬০ লাখ ডলার! কি বিশ্বাস হচ্ছে না? কিন্তু এটাই সত্যি। তার জন্ম থেকে আজ অবধি প্রতিটি দিনের গড় আয় এই পরিমান। গতকাল মঙ্গলবার ৩৪ পেরিয়েছেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। গোপনীয়তা এবং ভুয়া সংবাদ নিয়ে বাড়তি সমালোচনার মুখে জীবনের সবচেয়ে খারাপ বছরগুলোর একটি পার করেছেন তিনি।
সময় খারাপ গেলেও ব্যক্তিগত আয়ের দিক থেকে শীর্ষস্থানীয় ব্যক্তিদের তালিকায় পোক্ত অবস্থানেই রয়েছেন জাকারবার্গ। কলেজ জীবনে প্রতিষ্ঠান শুরু করা ৩৪ বছর বয়সী ফেসবুক প্রধানের মোট সম্পদের পরিমাণ প্রায় ৭৪০০ কোটি মার্কিন ডলার। সে হিসাবে জন্মের পর থেকে তার প্রতিদিনের গড় আয় দাঁড়ায় ৫৯.৭ লাখ ডলার– খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।
দৈনিক গড় আয়ের দিক থেকে তার ওপরে রয়েছেন শুধু অ্যামাজন প্রধান জেফ বেজোস। বেজোসের মোট সম্পদের পরিমাণ প্রায় ১৩২০০ কোটি মার্কিন ডলার। সে ক্ষেত্রে অ্যামাজন প্রধানের দৈনিক গড় আয় প্রায় ৬৮ লাখ ডলার।
অন্যান্য উদ্যোক্তাদের মধ্যে মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসও তরুণ বয়সে ক্যারিয়ার শুরু করেন। ১৯৮৭ সালে সর্বকনিষ্ঠ বিলিয়নেয়ার হন তিনি। প্রথম শত কোটি মার্কিন ডলার আয়ের সময় তার বয়স ছিল ৩১ বছর। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ৬২ বছর বয়সী গেটস এখন মানবপ্রীতির দিকে মনযোগ দিয়েছেন। এই বয়সে এসে তার দৈনিক গড় আয় প্রায় ৪০ লাখ ডলার। অন্যদিকে বিনিয়োগকারী প্রতিষ্ঠান বার্কাশায় হ্যাথঅ্যাওয়ে প্রধান ৮৭ বছর বয়সী ওয়ারেন বাফেটের দৈনিক গড় আয় ২৭ লাখ ডলার।
সাম্প্রতিক বছরগুলোতে সম্পদ অন্যান্য খাতে ব্যবহার করতে শুরু করেছেন জাকারবার্গও। ফ্যাক্টসেটের দেওয়া তথ্যমতে শেষ ছয় মাসে ৩৩৮ কোটি ডলার মূল্যের ফেসবুক শেয়ার বিক্রি করেছেন তিনি। চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভের (সিজেডআই) জন্যই বেশির ভাগ অর্থ ব্যয় করছেন তিনি। শিক্ষা, স্বাস্থ্য সেবা, সাশ্রয়ী বাসস্থান, অভিবাসন সংস্কার এবং অপরাধ বিচার সংস্কারসহ অন্যান্য কাজে বিনিয়োগ করে থাকে সিজেডআই।
x

Check Also

বঙ্গবন্ধু স্যাটেলাইটের আজ রাতেই আবার যাত্রা

এমএনএ রিপোর্ট : দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য নতুন সময় নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ...

Scroll Up