দুই মামলায় খালেদা জিয়ার জামিন স্থগিত

এমএনএ রিপোর্ট : বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়াকে হত্যা ও নাশকতার দুই মামলায় হাইকোর্টের দেয়া ছয় মাসের জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। একই সঙ্গে জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদনের শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়েছেন।
আজ মঙ্গলবার আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার আদালত এই আদেশ দেন।
চেম্বার আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। খালেদা জিয়ার পক্ষে ছিলেন তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।
এর আগে খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ। গতকাল সোমবার সকালে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ কুমিল্লার দুই মামলায় খালেদা জিয়ার জামিন মঞ্জুর করে আদেশ দেন। তবে নড়াইলের মানহানির মামলায় আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।
কুমিল্লায় নাশকতার অভিযোগে ও নড়াইলে মানহানির অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে হওয়া দুই মামলায় জামিন আবেদনের ওপর উভয় পক্ষের শুনানি শেষ হয় গত রোববার। একই বেঞ্চে গত বৃহস্পতিবার কুমিল্লার একটি হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি শেষ হয়। এর আগে ২০ মে হাইকোর্টের এই বেঞ্চে তিন মামলায় জামিনের আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।
খালেদা জিয়ার বিরুদ্ধে বর্তমানে ৩৬টি মামলা রয়েছে। এর মধ্যে কুমিল্লায় ৩টি, ঢাকায় ২টি ও নড়াইলের ১টি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে। কারামুক্তি পেতে এসব মামলায় তাকে জামিন নিতে হবে।
উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়াকে ৮ ফেব্রুয়ারি পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। সেই দিন থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে রয়েছেন তিনি।
ওই মামলায় আপিলের পর খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। এ আদেশের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার জামিন স্থগিত হয়ে যায়। তবে গত ১৭ মে জামিন বহাল রাখেন আপিল বিভাগ।
সর্বোচ্চ আদালতের এ রায়ের ফলে কারাবন্দি খালেদা জিয়া মুক্তি পাবেন বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু দেশের বিভিন্ন আদালতে নাশকতা ও মানহানির মামলায় তাকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়েছে। ফলে মুক্তি পেতে হলে তাকে এসব মামলায় জামিন পেতে হবে।
x

Check Also

ভোটের ও লুটপাটের জন্যই বিশাল বাজেট : বিএনপি

এমএনএ রিপোর্ট : ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট প্রত্যাখ্যান করেছে বিএনপি। দলটির নেতারা বলেছেন, আমরা ...

Scroll Up