বাবা-মায়ের সাথে লরেন্ট সাইমনস

৮ বছর বয়সেই বিশ্ববিদ্যালয়ে!

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : আট বছর বয়সে বড়জোর প্রাথমিক শিক্ষার গণ্ডি পার হয় একটি শিশু। কিন্তু এ বয়সেই কলেজ পার হয়ে বিশ্ববিদ্যালয়ে? এমন কাজটিই করেছে বেলজিয়ামের এক কিশোর।

৩০ জুন, শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন জানায়, ওই কিশোরের নাম লরেন্ট সাইমনস। তার বাবা বেলজিয়ান এবং মা ডাচ।

লরেন্টের আইকিউ ৪৫, দাবি করেছেন তার বাবা-মা। সম্প্রতি সে ১৮ বছর বয়সীদের সঙ্গে এক ডিপ্লোমা অর্জন করে। ছয় বছরের পড়াশোনা মাত্র দেড় বছরে শেষ করেছে সে।

বেলজিয়ামের আরটিবিএফ রেডিওকে এক সাক্ষাৎকারে লরেন্ট জানায়, তার প্রিয় বিষয় হলো গণিত, কারণ এর অনেক দিক আছে—পরিসংখ্যান, জ্যামিতি, বীজগণিত।

পড়াশোনা শেষে চিকিৎসক বা নভোচারী হওয়ার ইচ্ছে ছিল লরেন্টের। কিন্তু ইদানীং সে কম্পিউটার নিয়ে কাজ করার কথা ভাবছে। তার বাবা-মা অবশ্য এটা নিয়ে চিন্তিত নন।

‘কালকে যদি সে কাঠমিস্ত্রি হবে বলে জানায়, তাহলেও আমাদের সমস্যা নেই, সে খুশি থাকলেই হলো’— বলেন লরেন্টের বাবা।

কম্পিউটারের ক্ষেত্রে কম বয়সী কারো পদচারণ এই প্রথম নয়। কানাডার কিশোর তন্ময় বকশি ১৩ বছর বয়সেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করে আইবিএম কোম্পানিতে কাজ পেয়ে যায়। গত বছর পর্যন্ত তার ইউটিউব চ্যানেলে ২০ হাজারেরও বেশি সাবস্ক্রাইবার ছিল। সেখানে সে কোডিং শেখায়।

অন্যদিকে অস্ট্রেলিয়ার ১১ বছর বয়সী শিল্পী ইলিটা আন্দ্রেও বেশ জনপ্রিয় হয় কম বয়সেই। তার আঁকা ছবির দাম ওঠে ৫০ হাজার ডলার পর্যন্ত। বিখ্যাত শিল্পী জ্যাকসন পোলকের সঙ্গে তার তুলনা দেওয়া হয়।

এ বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার ১০ বছর বয়সী ক্রিস্টিয়ান লিকে নিয়ে বেশ তোলপাড় শুরু হয়। এ বয়সেই সে বিশ্বখ্যাত ইহুদি মেনুহিন ইন্টারন্যাশনাল সংগীত প্রতিযোগিতায় সর্বকনিষ্ঠ বেহালাবাদক হিসেবে নাম লেখায়।

x

Check Also

গুগলকে পাঁচশ কোটি মার্কিন ডলার জরিমানা

এমএনএ সাইটেক ডেস্ক : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম জালিয়াতির দায়ে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট মালিকানাধীন গুগলকে ...

Scroll Up