মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক গ্রেপ্তার

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দুর্নীতির অভিযোগে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

তার বিরুদ্ধে রাষ্ট্রায়াত্ত বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাতের ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হচ্ছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা টার্সফোর্সের কর্মকর্তারা আজ মঙ্গলবার বিকালে নাজিব রাজাককে তার কুয়ালালামপুরের বাসা থেকে গ্রেপ্তার করে।

তদন্তকারীদের বরাত দিয়ে চ্যানেল নিউজ এশিয়া জানিয়েছে, আগামীকাল বুধবার সকালে সাবেক এই প্রধানমন্ত্রীকে ওই মামলায় আদালতে হাজির করা হবে।

বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে মালয়েশিয়াকে শীর্ষ অর্থনীতির দেশে পরিণত করার লক্ষ্য নিয়ে নাজিবই প্রধানমন্ত্রী থাকার সময় ওয়ানএমডিবি তহবিল সংগ্রহের কার্যক্রম শুরু করেছিলেন।

কিন্তু পরে ওই তহবিলের ৭০ কোটি ডলার আত্মসাতের অভিযোগ ওঠে নাজিবের বিরুদ্ধে। এরপর যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে ওই অর্থ পাচারের অভিযোগ নিয়ে তদন্ত শুরু হয়। তবে নাজিব বরাবরই অভিযোগ অস্বীকার করেছেন।

মালয়েশিয়ার আদালত প্রধানমন্ত্রী নাজিবকে অর্থ কেলেঙ্কারির অভিযোগ থেকে মুক্তি দিয়েছিল। কিন্তু গত মে মাসের নির্বাচনে সরকার বদলের পর নতুন প্রধানমন্ত্রী মাহথির মোহাম্মদ ক্ষমতায় এসে নতুন করে ওই দুর্নীতি তদন্তের নির্দেশ দেন।

এরপর মালয়েশিয়ার দুর্নীতি দমন বিভাগের কর্মকর্তারা নাজিব রাজাকের বাসায় কয়েক দফা তল্লাশি চালিয়ে বিদেশি মুদ্রা ও বিলাসপণ্য জব্দ করে।

গত ৯ মে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের কাছে পতন ঘটে রাজাকের।

এর পরই তার বিরুদ্ধে রাষ্ট্রীয় তহবিল থেকে নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে এক কোটি ছয় লাখ ডলার অনুদান সরানোর অভিযোগের তদন্ত কার্যক্রম শুরু হয়।

গত ২২ মে তাকে প্রথমবারের মতো জিজ্ঞাসাবাদ করে দুর্নীতিবিরোধী কমিশন।

ই অর্থলুটে নাজিব জড়িত বলে ২০১৫ সালে অভিযোগ ওঠে। তবে ওই সময় প্রধানমন্ত্রী থাকায় ওই অভিযোগকে ধামাচাপা দিতে সক্ষম হয়েছিলেন নাজিব। তবে নির্বাচনে হেরে ক্ষমতা হারানোর পর এ অভিযোগে গ্রেপ্তার হলেন তিনি।

x

Check Also

আফগানদের কাছে পাত্তাই পেল না টাইগাররা

এমএনএ স্পোর্টস ডেস্ক : টেস্ট আঙিনায় পা রাখার ১৮ বছর পর ইতিহাস, ঐতিহ্য, রেকর্ড, পরিসংখ্যানে ...

Scroll Up