ইন্দোনেশিয়ায় ফেরি ডুবে ২৯ জনের মৃত্যু

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের কাছে ফেরি ডুবে অন্তত ২৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

গতকাল মঙ্গলবারের এ ঘটনায় নিখোঁজ ৪১ জনের সন্ধানে উদ্ধার তৎপরতা অব্যাহত আছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

ফেরিটির ৬৯ জন যাত্রীকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা।

বিশ্বের গভীরতম আগ্নেয় হ্রদ তোবায় অতিরিক্ত যাত্রীবোঝাই একটি ফেরি ডুবে দুইশতাধিক লোকের মৃত্যুর কয়েক সপ্তাহ পর দেশটির সুলাওয়েসি দ্বীপের কছে আবার আরেকটি ফেরিডুবির ঘটনা ঘটল।

ঢুকে পড়া পানির কারণে ফেরিটি ধীরে ধীরে ডুবে যায়। এ সময় ফেরিটিতে অনেকগুলো যানবাহন থাকলেও সঠিক সংখ্যা জানা যায়নি।

ডুবে যাওয়ার সময় তীরের খুব কাছাকাছি থাকা নৌযানটির ক্যাপ্টেন এটিকে একটি প্রবাল প্রাচীরের দিকে চালিয়ে নিয়ে যান; উদ্ধার তৎপরতা সহজ করতেই তিনি এমনটি করেছেন বলে ইন্দোনেশিয়ার যোগাযোগ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন।

টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে কয়েক ডজন যাত্রীকে উল্টে যাওয়া নৌযানটি ধরে ঝুলে থাকতে ও লাইফ জ্যাকেট পরে পানিতে ভাসতে দেখা গেছে।

সাধারণ নিরাপত্তা বিধি না মানায় ও অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারণে ইন্দোনেশিয়ায় প্রায়ই নৌকা ডুবে বহু মানুষের মৃত্যু হয়।

তোবা হ্রদে গত মাসের ফেরিডুবির ঘটনায় দুই সপ্তাহ ধরে অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম চলে। ডুবে যাওয়া ওই ফেরিটিকে পানির দেড় হাজার ফুট নিচে পাওয়া যায়; ভেতরে তখনও অনেক মৃতদেহ আটকে ছিল। প্রযুক্তিগত ও সরবরাহ ঘাটতিসহ নানান প্রতিবন্ধকতার মুখে পড়ে পরে ওই উদ্ধার অভিযান বাতিল করা হয়।

x

Check Also

আফগানদের কাছে পাত্তাই পেল না টাইগাররা

এমএনএ স্পোর্টস ডেস্ক : টেস্ট আঙিনায় পা রাখার ১৮ বছর পর ইতিহাস, ঐতিহ্য, রেকর্ড, পরিসংখ্যানে ...

Scroll Up