বিশ্বকাপে চ্যাম্পিয়নসহ কোন দল কত টাকা পাবে?

এমএনএ স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে চ্যাম্পিয়নসহ কোন দল কত টাকা পাবে তা জানার কৌতুহল কম-বেশী সকলেরই রয়েছে। কিছুটা অবিশ্বাস্য হলেও টাকার অংকে প্রাইজমানির পরিমানটা আতকে উঠার মতোই বৈকি!

ক্লাব ফুটবলে কোটি কোটি টাকা ট্রান্সফার ফি দেখে চোখ কপালে ওঠে অনেকেরই। রোনালদো, মেসি, নেইমাররা যে অঙ্কের টাকা রোজগার করেন তাও অবাক করার মতো। সে তুলনায় জাতীয় দলের জার্সি গায়ে খুব একটা বেশি রোজগার করেন না ফুটবলারার। ব্যতিক্রম বিশ্বকাপ। বিশ্বকাপে সুযোগ পেলেই যে বিপুল অঙ্কের টাকা ফেডারেশনগুলি পায় তা সত্যিই চমকে দেয়ার মতো।

অর্থের দিক থেকে বললে বিশ্বকাপ ফুটবল মানেই টাকার খেলা। রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে গত বছরের অক্টোবরে ফিফা জানিয়েছিল ২০১৮ বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য হবে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। আর এই পুরস্কারের অর্থ অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে।

কী ভাবছেন, লড়াইটা শুধু ৬ কেজি ওজনের সোনার ট্রফিটার জন্য? ট্রফি তো আছেই, সঙ্গে ‘কিঞ্চিৎ’ অর্থযোগও থাকছে। চ্যাম্পিয়ন ফ্রান্সে এমবাপ্পের হাতে সোনালি ট্রফির সঙ্গে ৩৮ মিলিয়ন ডলারের (প্রায় ৩১৯ কোটি টাকা) একটি চেকও উঠেছে। রানার্সআপ ক্রোয়েশিয়ার মদরিচদের হাতে উঠেছে ২৮ মিলিয়ন ডলার (প্রায় ২৩৪ কোটি টাকা)। ২০০৬ বিশ্বকাপে জয়ী দল পেয়েছিল ২০ মিলিয়ন ডলার, রানার্সআপ ১৮ মিলিয়ন ডলার।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার দেওয়া সেই তথ্যানুযায়ী বিশ্বকাপের মূলপর্বে সুযোগ পাওয়া ৩২টি দল কেউই খালি হাতে ফেরেনি।বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বাদ পড়ে স্থান নির্ধারণী খেলায় তৃতীয় হওয়া হ্যাজার্ড-লুকাকুদের বেলজিয়াম পাবে ২৪ মিলিয়ন ডলার বা ২০১ কোটি ৬ লাখ টাকা। চতুর্থ দল ইংল্যান্ডের ভান্ডারে যাবে ২২ মিলিয়ন ডলার বা ১৮৪ কোটি ৩০ লাখ টাকা।

কোয়ার্টার ফাইনালে খেলে বাদ পড়ে যাওয়া- ব্রাজিল, উরুগুয়ে, রাশিয়া, সুইডেন পাবে ১৬ মিলিয়ন ডলার বা ১৩৪ কোটি ৪ লাখ টাকা করে। আর নকআউট পর্বে খেলে যে দলগুলো বাদ পড়েছে, তারা পাবে ১২ মিলিয়ন ডলার বা ১০০ কোটি ৫৩ লাখ টাকা করে। গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়া প্রতিটি দলের জন্যই থাকছে ৮ মিলিয়ন ডলার বা ৬৬ কোটি ৯৫ লাখ টাকা। সব মিলিয়ে ৪০০ মিলিয়ন ডলারের প্রাইজমানি বিশ্বকাপের।

অবস্থান

প্রাইজমানি

চ্যাম্পিয়ন

৩১৯ কোটি ৪৯ লাখ টাকা

রানার্সআপ

২৩৫ কোটি ৪১ লাখ টাকা

তৃতীয়

২০১ কোটি ৬ লাখ টাকা

চতুর্থ

১৮৪ কোটি ৩০ লাখ টাকা

পঞ্চম-অষ্টম (শেষ আট)

১৩৪ কোটি ৪ লাখ টাকা

নবম-১৬তম (দ্বিতীয় রাউন্ড)

১০০ কোটি ৫৩ লাখ টাকা

১৭-৩২তম (গ্রুপ পর্ব)

৬৬ কোটি ৯৫ লাখ টাকা

x

Check Also

গাজীপুর-৫ আসনের বিএনপির প্রার্থী ফজলুল হক গ্রেপ্তার

এমএনএ রিপোর্ট : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৫ আসনের বিএনপির মনোনীত প্রার্থী জেলা বিএনপির ...

Scroll Up