শনিবার সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘটের ডাক

এমএনএ রিপোর্ট : নিরাপদ সড়কের দাবিতে সারাদেশে চলমান আন্দোলনে ঢাকার মিরপুর, দনিয়া, নারায়ণগঞ্জ, নোয়াখালী ও চাঁদপুরে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে সব শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্ব দেওয়া বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ।

আজ শনিবার দেশব্যাপী এ ধর্মঘট অনুষ্ঠিত হবে বলে জানান সংগঠনের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন মোল্লা।

গতকাল শুক্রবার সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক মোজাম্মেল মিয়াজি, জালাল আহমেদ প্রমুখ।

লিখিত বক্তব্যে বিন ইয়ামিন মোল্লা বলেন, হামলার প্রতিবাদে সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সমন্বয়ে শনিবার সারাদেশে ছাত্র ঘর্মঘট ঘোষণা করা হয়েছে। সরকারকে সাধারণ শিক্ষার্থীদের ৯ দফা, হামলাকারীদের বিচার ও কোটা সংস্কার আন্দোলনের তিন দফা দাবি মেনে নিয়ে অতি দ্রুত উদ্ভূত সমস্যা সমাধানের আহ্বান জানান তিনি।

একই সঙ্গে ধর্মঘটে সচেতন শিক্ষার্থী, শিক্ষক ও নাগরিকদের অংশ নেওয়ারও আহ্বান জানানো হয়।

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে সাধারণ ছাত্র অধিকার পরিষদের সম্পর্ক কী জানতে চাইলে বিন ইয়ামিন মোল্লা বলেন, তাদের সঙ্গে আমাদের সরাসরি কোনো সম্পর্ক নেই। এ দেশের ছাত্রসমাজ সবার ভাই-ভাই। কোটা পদ্ধতি সংস্কার শুধু একটি গোষ্ঠীর বিশেষ দাবি নয়। এটি সব ছাত্রছাত্রীর দাবি। ভবিষ্যতে যেসব ছাত্রছাত্রী বিশ্ববিদ্যালয় থেকে পাস করবে, তারাও সরকারি চাকরিতে যোগ দেবে। এই পদ্ধতির যদি যৌক্তিক সংস্কার না হয়, তাহলে তারা বৈষম্যের শিকার হবেন।

কোটা সংস্কার আন্দোলনের আহত নেতাকর্মীদের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ মুহূর্তে সাতজন জেলে আছেন এবং তিন থেকে চারজন হাসপাতালে আছেন।

বিভিন্ন দল থেকে কোটা আন্দোলনকারীদের ইন্ধন দেওয়া হচ্ছে কি-না, জানতে চাইলে ইয়ামিন বলেন, ‘আমাদের দাবি যৌক্তিক, ন্যায্য। বারবার বলে আসছি, দাবি আজ মেনে নিলে কাল থেকে মাঠে থাকব না। এ কথা যদি আমরা অঙ্গীকার করে বলতে পারি, তাহলে বারবার কেন বলা হচ্ছে- বিভিন্ন দল থেকে আমাদের ইন্ধন দেওয়া হচ্ছে। আমাদের দাবি মেনে নেওয়া হোক তার পরে দেখেন আমরা রাস্তায় থাকি কি-না।’

x

Check Also

বিকালে সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভ ও দেশব্যাপী প্রতীক বরাদ্দের ডামাডোলের ...

Scroll Up