Don't Miss
Home / জাতীয় / শিক্ষাঙ্গন / ঢাবির ‘গ’ ইউনিটে পাসের হার ১০.৯৮ শতাংশ

ঢাবির ‘গ’ ইউনিটে পাসের হার ১০.৯৮ শতাংশ

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষের ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন দুই হাজার ৮৫০ জন। যা মোট পরীক্ষার্থীর ১০. ৯৮ শতাংশ। তাদের মধ্যে এক হাজার ২৫০ জন শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা অনুষদের আটটি বিভাগে ভর্তির সুযোগ পাবেন। আজ সোমবার এই ফল প্রকাশ করা হয়।

এই ইউনিটে ১ হাজার ২৫০ আসনের বিপরীতে মোট ২৫ হাজার ৯৫৮ জন প্রার্থী পরীক্ষা দেন। এর মধ্যে মাত্র ২ হাজার ৮৫০ জন প্রার্থী পাস নম্বর পেয়েছেন। ন্যূনতম পাস নম্বর ৪৮ পেতে ব্যর্থ হয়েছেন ২৩ হাজার ২ জন। সে হিসেবে প্রায় ৮৯ শতাংশ পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হন।

ঢাবি উপার্চায অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ সোমবার বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেন।

এই সময় তার সঙ্গে ছিলেন- উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহম্মদ সামাদ, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম।

‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে ২৬ হাজার ৯৬৩ জন আবেদন করেন। তবে গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত এই পরীক্ষায় অংশ নেন ২৫ হাজার ৯৫৮ জন। তাদের মধ্যে ২৩ হাজার ২ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় নূন্যতম ৪৮ নম্বর না পাওয়ায় ভর্তির যোগ্য বিবেচিত হননি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (www.admission.eis.du.ac.bd ) থেকে এই ফল জানতে পারবেন। এছাড়া যে কোনো মোবাইল ফোন থেকে DU<>GA<>Roll টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে।

ভর্তির যোগ্য বিবেচিতদের মধ্য থেকে মেধাক্রম অনুসারে ১ থেকে ১২৭৫ জন শিক্ষার্থী ১৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে ‘চয়েস ফরম’ পূরণ করতে পারবেন। কোটায় আবেদনকারীদের ১৮ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিস থেকে ফর্ম সংগ্রহ ও পূরণ করে জমা দিতে হবে।

এছাড়া ফল নিরীক্ষণের জন্য ১৮ থেকে ২৮ সেপ্টেম্বরের মধ্যে নির্ধারিত ফি দিয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। অন্যান্য তথ্যের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট দেখতে বলা হয়েছে।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...