রাজপথই হচ্ছে খালেদা জিয়ার মুক্তির একমাত্র পথ : মওদুদ

এমএনএ রিপোর্ট : বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করতে আইনি প্রক্রিয়ার কথা এখন ভুলে যেতে হবে। এ সরকারের আমলে রাজপথই হচ্ছে খালেদা জিয়ার মুক্তির একমাত্র পথ। তাই রাজপথেই এর মোকাবিলা করতে হবে। এজন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে। নতুন করে কর্মসূচি দেওয়া হবে। এই কর্মসূচির সঙ্গে আগামী দিনের রাজনৈতিক সম্পর্ক, ভোটাধিকার ও গণতন্ত্র ফিরে পাওয়ার অধিকার এবং বিচার বিভাগের স্বাধীনতা ফিরে পাওয়ার প্রশ্ন জড়িত। এজন্য বৃহত্তর জাতীয় ঐক্য করে এগিয়ে যেতে হবে।

আজ বুধবার ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে মওদুদ আহমদ এ কথা বলেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ মানববন্ধনের আয়োজন করে।

মওদুদ আহমদ বলেন, রাজপথের মাধ্যমেই তাঁর মুক্তি অর্জন করতে হবে। এ জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে। প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। নতুন করে কর্মসূচি দেওয়া হবে। তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তির জন্য দেওয়া নতুন কর্মসূচির সঙ্গে আগামী দিনের রাজনৈতিক সম্পর্ক, ভোটাধিকার ফিরে পাওয়ার প্রশ্ন, গণতন্ত্র ফিরে পাওয়ার অধিকার এবং বিচার বিভাগের স্বাধীনতা ফিরে পাওয়ার প্রশ্ন জড়িত। এ জন্য বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করে এগিয়ে যেতে হবে। এই সরকারকে বাধ্য করতে হবে একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করার জন্য। বাংলাদেশের মানুষের কাছে অন্য কোনো পথ নেই। খালেদা জিয়ার মুক্তি এখন নির্ভর করছে জাতীয় ঐক্যের মাধ্যমে আন্দোলনকে সফল করার ওপর।

সাবেক মন্ত্রী মওদুদ আহমদ বলেন, ‘আমাদের আইনজীবীরা অনেক পরিশ্রম করেছেন। এমন কোনো পথ নেই, যে পথে খালেদা জিয়াকে মুক্ত করার চেষ্টা আমরা করিনি। কিন্তু সরকার, সরকারের প্রভাবের কাছে, নিম্ন আদালতের সঙ্গে এখন পর্যন্ত আমরা জয়লাভ করতে পারিনি। কারণ, সরকার চায় না খালেদা জিয়া মুক্ত হোক।’ তিনি বলেন, নিম্ন আদালতের ওপর সুপ্রিম কোর্টের এখন কোনো নিয়ন্ত্রণ নেই। নিম্ন আদালত সম্পূর্ণ সরকারের ‘নিয়ন্ত্রণে’ চলে গেছে। সরকারের রাজনৈতিক প্রভাবে এখন নিম্ন আদালতের কাজ চলছে।

মানববন্ধনে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, বিএনপির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক রিয়াজুল ইসলাম, ‘দেশ বাঁচাও, মানুষ বাঁচাও’ আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

x

Check Also

গাজীপুর-৫ আসনের বিএনপির প্রার্থী ফজলুল হক গ্রেপ্তার

এমএনএ রিপোর্ট : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৫ আসনের বিএনপির মনোনীত প্রার্থী জেলা বিএনপির ...

Scroll Up