জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হলেন হাছান মাহমুদ

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : দীর্ঘ বিরতির পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, ড. হাছান মাহমুদ এমপি।

আজ বৃহস্পতিবার তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এনভায়রনমেন্টাল সায়েন্স-এর উপর আনুষ্ঠানিকভাবে প্রথম ক্লাস নেন। এর আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুরোধে তিনি একটি ক্লাস নিয়েছিলেন।

শিক্ষক-শিক্ষার্থীদের দাবি এবং অনুরোধে ড. হাছান মাহমুদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন শিক্ষক হিসেবে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মাসে ১০টি ক্লাস নেওয়ার অনুরোধ করেছিলেন তাকে। কিন্তু রাজনৈতিক ব্যস্ততার কারণে প্রাথমিকভাবে সপ্তাহে একটি করে ক্লাস নিতে সম্মত হন তিনি।

এর আগে পরিবেশ বিজ্ঞান ও বাংলাদেশ স্টাডিজ বিষয়ে ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে খণ্ডকালীন শিক্ষকতা করেন ড. হাছান মাহমুদ।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়ন বিষয়ে অনার্স ও মাস্টার্স করেন। বেলজিয়াম ব্রিজ ইউনিভার্সিটি অব ব্রাসেলস থেকে হিউম্যান ইকোলজি (পরিবেশ বিজ্ঞান) ও ইউনিভার্সিটি অব লিবহা দু ব্রাসেলস থেকে আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে মাস্টার্স করেন। এরপর পরিবেশ রসায়ন বিষয়ে লিম্বুর্গ ইউনিভার্সিটি সেন্ট্রাম, বেলজিয়াম থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

শিক্ষাজীবন শেষ করে ইউরোপিয়ান ইনস্টিটিউট ফর স্ট্রেটেজিক স্টাডিজ, ব্রাসেলস, বেলজিয়ামে ভিজিটিং ফেলো এবং একাডেমিক বোর্ড মেম্বার হিসেবে মনোনীত হন তিনি।

উল্লেখ্য, ড. হাছান মাহমুদ ১০ বছর ধরে আওয়ামী লীগের পরিবেশ বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও দলের অন্যতম মুখপাত্র এবং জাতীয় সংসদের বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

x

Check Also

গাজীপুর-৫ আসনের বিএনপির প্রার্থী ফজলুল হক গ্রেপ্তার

এমএনএ রিপোর্ট : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাজীপুর-৫ আসনের বিএনপির মনোনীত প্রার্থী জেলা বিএনপির ...

Scroll Up