ক্রিমিয়ার কলেজে বোমা হামলায় নিহত ১৮

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ক্রিমিয়ার কার্চ শহরের একটি কলেজে বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন। এ ঘটনায় অন্তত ৫০ জন আহত হয়েছেন। ২০ জনের বেশি মানুষকে হাসপাতালে নেওয়া হয়েছে।

আজ বুধবার সেখানকার ক্রিস টেকনিক্যাল কলেজের ক্যাফেটেরিয়ায় বোমা বিস্ফোরণের এ ঘটনা ঘটে।

বিবিসি ও গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, রাশিয়া যেখানে ক্রিমিয়ার সঙ্গে যোগাযোগের জন্য একটি সেতু নির্মাণ করছে, সেই কের্চ এলাকার টেকনিক্যাল কলেজে ওই বিস্ফোরণ ঘটানো হয়।

ক্রিমিয়ার কর্মকর্তারা বলছেন, হামলাকারীদের অন্তত একজন ক্যাফেটেরিয়ায় বোমা পেতেছে এবং ভবনের ভেতরে ঢুকে নির্বিচারে গুলি চালিয়েছে।

রুশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে প্রাথমিকভাবে বলা হয়, গ্যাস বিস্ফোরণের কারণে এ দুর্ঘটনা ঘটে। তবে বিস্ফোরণের ঘণ্টাখানেক পর রাশিয়ান এন্টি-টেরোরিজম ইউনিট নিশ্চিত করেছে, বিস্ফোরক দ্রব্যের কারণে এ দুর্ঘটনা ঘটে।

রাশিয়ার তদন্তকারীরা এ হামলার জন্য ভ্লাদিস্লাভ রোসলিয়াকভ নামের ১৮ বছরের এক ছাত্রকে দায়ী করেছেন এবং সে আত্মহত্যা করেছে বলে জানিয়েছেন।

তবে পুলিশ বলছে, তারা দুর্ঘটনার সম্ভাব্য কারণ অনুসন্ধান করছেন। ধারণা করা হচ্ছে, কলেজ ক্যান্টিন থেকে বিস্ফোরণের সূত্রপাত হয়।

রাশিয়ার ন্যাশনাল গার্র্ডের কর্মকর্তারা এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে বর্ণনা করেছেন।

প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী, হতাহতদের অধিকাংশই ওই কলেজের শিক্ষার্থী।

কলেজের পরিচালক রাশিয়ার সংবাদমাধ্যমকে বলেছেন, কিছু সশস্ত্র লোক কলেজ ভবনে ঢুকে পড়ে ওই হামলা চালায়। তিনি ঘটনাটিকে ২০০৪ সালের বেসলান স্কুল অবরোধের ঘটনার সঙ্গে তুলনা করেন। ওই ঘটনায় প্রায় ৩৩০ জন নিহত হয়েছিল।

দেশটির জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বলছে, এ দুর্ঘটনায় নিহত হয়েছেন অন্তত ১৮ জন। এছাড়াও আহত হয়েছেন ৫০ জন। তবে উভয় সংখ্যাই বাড়তে পারে।

x

Check Also

পাকিস্তান সীমান্তে ১৪০ যুদ্ধবিমান নিয়ে ভারতের মহড়া

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ভারতীয় বিমানবাহিনী ১৪০টি যুদ্ধবিমান নিয়ে শক্তিশালী সামরিক মহড়া চালিয়েছে। পাকিস্তান সীমান্ত ...

Scroll Up