ইংল্যান্ডকে উড়িয়ে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

এমএনএ স্পোর্টস ডেস্ক : ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডকে হারিয়ে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতল অস্ট্রেলিয়া। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, মেয়েদের বিশ্ব আসরে কখনই ফাইনালে ইংল্যান্ডের কাছে হারেনি অস্ট্রেলিয়া। সেরার মঞ্চে সেই অপরাজেয় যাত্রা অস্ট্রেলিয়ান মেয়েরা ধরে রাখল এবারও।

বাংলাদেশ সময় আজ রবিবার সকালে অ্যান্টিগায় ফাইনালে ইংল্যান্ডকে ৮ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয় আসরে এ নিয়ে চারবার চ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়া।

দুই সংস্করণ মিলিয়ে আইসিসি টুর্নামেন্টে এ নিয়ে পাঁচটি ফাইনালে ইংলিশদের হারাল অস্ট্রেলিয়ান মেয়েরা।

ফাইনালের আগে ছিল কথার তুমুল লড়াই। দুই চিরপ্রতিদ্বন্দ্বী বলেই হয়তো তা মাত্রা ছাড়িয়ে গিয়েছিল। কিন্তু মাঠে এর ছিটেফোঁটাও পাওয়া গেল না। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা নির্ধারণে ম্যাচে ইংল্যান্ডকে উড়িয়ে দিল অস্ট্রেলিয়া। একপেশে ম্যাচে ইংলিশদের ৮ উইকেটে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে অজিরা।

স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নামা ইংলিশরা গুটিয়ে গিয়েছিল ১০৫ রানেই। অস্ট্রেলিয়া জিতেছে ১৫.১ ওভারে।

ফাইনালি লড়াইয়ে অ্যান্টিগুয়ার নর্থ সাউন্ডে টস জিতে আগে ব্যাট করতে নামে ইংল্যান্ড। নেমেই অস্ট্রেলিয়া বোলিং তোপে পড়ে ইংলিশরা। পরে কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেনি তারা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে নাইট বাহিনী। শেষ পর্যন্ত ইনিংসের ২ বল বাকি থাকতেই ১০৫ রানে গুটিয়ে যায় তারা।

ইংল্যান্ডের হয়ে যা একটু লড়ার লড়েছেন ওপেনার ড্যানিয়েল ওয়াট এবং অধিনায়ক হেদার নাইট। বাকিদের কেউই দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি। ওয়াট করেন ৩৭ বলে ৪৩ রান এবং নাইটের ব্যাট থেকে আসে ২৮ বলে ২৫ রান।

এদিন সেরা বোলার অ্যাশলি গার্ডনার। ইংলিশ শিবিরে রীতিমতো আতঙ্ক ছড়িয়েছেন এ অজি অফস্পিনার। তার একার শিকার ৩ উইকেট। ২টি করে উইকেট নিয়ে তাকে যোগ্য সমর্থন জোগান মেগান স্কাট ও জর্জিয়া ওয়েরহাম।

জবাবে শুরুটা খুব একটা ভালো হয়নি অস্ট্রেলিয়ার। দলীয় ২৯ রানে ভাঙে ওপেনিং জুটি। ২২ রান করে ফেরেন অ্যালিসা হিলি। খানিক বাদে ১৪ রান করে ফেরেন আরেক ওপেনার বেথ মুনি। ইংল্যান্ডের লড়াই ছিল সেই পর্যন্তই। পরে ইংলিশদের নিরাশ করেন অ্যাশলি গার্ডনার। বোলিংয়ের পর ব্যাট হাতেও আলো ছড়িয়েছেন তিনি। ২৯ বল হাতে রেখে জয় নিয়ে ময়দান ছাড়েন এ অলরাউন্ডার। তাকে দুর্দান্ত সহায়তা করেন অধিনায়ক ম্যাগ লেনিং।

বিজয়ীর বেশে মাঠ ছাড়ার আগে ২৬ বলে হার না মানা ৩৩ রান করেন গার্ডনার। অধিনায়কোচিত ৩০ বলে ২৮ রানে অপরাজিত থাকেন ম্যাগ। এ নিয়ে রেকর্ড চারবার বিশ্ব মুকুট জিতল অস্ট্রেলিয়া। ম্যাচসেরার পুরস্কার উঠেছে গার্ডনারের হাতে। টুর্নামেন্টসেরা হয়েছেন হিলি।

বিস্ময়করভাবে, ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও ঢাকায় ইংল্যান্ডকে ঠিক ১০৫ রানে আটকে এবারের মতোই ১৫.১ ওভারে জিতেছিল অস্ট্রেলিয়া।

ফাইনালের ভাগ্য এবার অনেকটা নির্ধারিত হয়ে যায় প্রথম ইনিংসের পরই। ইংলিশদের হয়ে দুই অঙ্ক ছুঁতে পারেন কেবল দুই জন। ওপেনার ড্যানিয়েল ওয়াট করেছেন ৩৭ বলে ৪৩। পাঁচে নেমে অধিনায়ক হিদার নাইট ২৮ বলে ২৫। বাকি ৯ ব্যাটসম্যানের কেউ করতে পারেননি ৬ রানের বেশি।

অস্ট্রেলিয়ার অফ স্পিনার অ্যাশলি গার্ডনার ২২ রানে নেন ৩ উইকেট। দুটি করে নেন লেগ স্পিনার মেগান শুট ও পেসার জর্জিয়া ওয়ারহ্যাম।

উইকেট মন্থর হলেও রান তাড়ায় খুব বেগ পেতে হয়নি অস্ট্রেলিয়ানদের। দুর্দান্ত টুর্নামেন্ট কাটানো অ্যালিসা হিলি ২০ বলে করেন ২২, আরেক ওপেনার বেথ মুনি ১৫ বলে ১৪। তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৬২ রানের জুটিতে দলকে জেতান গার্ডনার ও মেগ ল্যানিং।

৩ উইকেটের পর ৩ ছক্কায় ২৬ বলে অপরাজিত ৩৩ রান করে ফাইনালের সেরা গার্ডনার। আর ৫ ইনিংসে ৫৬.২৫ গড়ে ২২৫ রান করে টুর্নামেন্ট সেরা অ্যালিসা হিলি।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড : ১৯.৪ ওভারে ১০৫ (ওয়াট ৪৩, নাইট ২৫; গার্ডনার ৩/২২, শুট ২/১৩, ওয়ারহ্যাম ২/১১, পেরি ১/২৩)।

অস্ট্রেলিয়া : ১৫.১ ওভারে ১০৬/২ (গার্ডনার ৩৩*, ল্যানিং ২৮*, হিলি ২২, মুনি ১৪; এক্লেস্টোন ১/১২, হেইজেল ১/১৯)।

ফল : অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী

প্লেয়ার অব দা ম্যাচ : অ্যাশলি গার্ডনার

প্লেয়ার অব দা সিরিজ : অ্যালিসা হিলি

x

Check Also

বিকালে সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভ ও দেশব্যাপী প্রতীক বরাদ্দের ডামাডোলের ...

Scroll Up