বিটিভিতে আজ প্রচারিত হবে ইত্যাদি

এমএনএ বিনোদন ডেস্ক : বিটিভিতে আজ প্রচারিত হবে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি। এবারের পর্বের ইত্যাদির ধারণ করা হয়েছে সুনামগঞ্জের দুর্গম অঞ্চল তাহিরপুর উপজেলার সীমান্তঘেঁষা বিসিআইসি’র টেকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পে।

এবারের পর্বে রয়েছে সুনামগঞ্জের ইতিহাস, ঐতিহ্য এবং প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত, দর্শনীয় ও পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর ওপর প্রতিবেদন। এ পর্বে দেখানো হবে ওয়ার্ল্ড হেরিটেজ অব টাঙ্গুয়ার হাওর, প্রায় ১২শ’ বছরের পুরনো লাউড় রাজ্যের হলহলিয়ার হাওলি দুর্গ ও রাজবাড়ি, বারেকটিলা, সপ্তগঙ্গার মিলনকেন্দ্র সীমান্ত নদী জাদুকাটা, জয়নাল আবেদীনের শিমুল বাগানসহ অসংখ্য দৃষ্টিনন্দন দৃশ্যাবলি।

দেওয়ান হাছন রাজা, রাধারমণ দত্ত, দুর্বিন শাহ এবং শাহ আবদুল করিম, মহাভারতের প্রথম অনুবাদক ও মহাকবি সঞ্জয়’র ওপর রয়েছে একটি তথ্যভিত্তিক অনুসন্ধানী প্রতিবেদন। এবারের ইত্যাদিতে মূল গান রয়েছে একটি।

সুনামগঞ্জের মরমি সাধক দেওয়ান হাছন রাজা, রাধারমণ দত্ত, দুর্বিন শাহ ও শাহ্ আবদুল করিমের লেখা চারটি গানের অংশ বিশেষের সমন্বয়ে একটি গান গেয়েছেন শিল্পী শুভ্রদেব, সেলিম চৌধুরী ও সহশিল্পীরা।

নিয়মিত পর্বসহ এবারও রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ তীক্ষ্ণ নাট্যাংশ। বরাবরের মতো ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। অনুষ্ঠানটি আজ রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে।

হানিফ সংকেত পরিচালিত অনুষ্ঠান ‘ইত্যাদি’ ৯০ এর দশকে শুরু হয়। কয়েক যুগ যাবত বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হচ্ছে কৌতুকাশ্রয়ী ব্যাঙ্গাত্মক অনুষ্ঠান ইত্যাদি। রম্যের ভেতরেও এ অনুষ্ঠানের মধ্যে থাকে জন সচেতনতামূলক বার্তা। অনুষ্ঠানটি ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠার পেছনে পরিচালনা ছাড়াও হানিফ সংকেতের উপস্থাপন ভঙ্গি, ছান্দিক বক্তব্যের রয়েছে বিশেষ অবদান। বিভিন্ন জরিপে দেখা গিয়েছে দেশের মোট জনসংখ্যার প্রায় ৭৫ শতাংশই এ অনুষ্ঠানটি দেখে থাকেন। ইত্যাদি অনুষ্ঠান পরিচালনা ও উপস্থাপনা ছাড়াও হানিফ সংকেতের রয়েছে আরও পরিচয়। তিনি একজন লেখক, প্রযোজক ও নাট্য নির্মাতা। তার লেখা বেশির ভাগ বইগুলোই রম্য ব্যঙ্গাত্মক।

সামাজিক কার্যক্রমের জন্য ২০১০ সালে একুশে পদক পুরস্কার প্রদান করা হয় হানিফ সংকেতকে। পরিবেশ শিক্ষা ও প্রচারের জন্য জাতীয় পরিবেশ পদক লাভ করেন ২০১৪ সালে। এছাড়াও দেশে-বিদেশে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন এ কীর্তিমান ব্যক্তি।

x

Check Also

বিকালে সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভ ও দেশব্যাপী প্রতীক বরাদ্দের ডামাডোলের ...

Scroll Up