আঙ্গেলা ম্যার্কেলকে বহনকারী বিমানের জরুরি অবতরণ

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও তার সফরসঙ্গীদের বহনকারী একটি বিশেষ বিমান জরুরি অবতরণ করেছে।

স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার দেশটির কলোন শহরে যান্ত্রিক ত্রুটির কারণে জরুরি অবতরণ করতে বাধ্য হওয়া বিমানটিতে করে আর্জেন্টিনায় অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ টোয়েন্টি সম্মেলনে যোগ দিতে যাচ্ছিলেন তারা।

উড্ডয়নের ঘণ্টাখানেক পর এয়ারবাস এ৩৪০ এর জরুরি অবতরণের কারণে জার্মান প্রতিনিধিদল সময় মতো বুয়েন্স আয়ার্সে পৌঁছাচ্ছে না বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সরকারি ওই বিমানটিতে ম্যার্কেল ছাড়াও জার্মান অর্থমন্ত্রী ওলাফ শুলজ ছিলেন।

জার্মানি থেকে আর্জেন্টিনা যেতে এয়ারবাস এ৩৪০ এর ১৫ ঘণ্টা সময় নির্ধারিত ছিল। বিমানটি ওড়ার ঘণ্টাখানেক পরই তাতে কারিগরি সমস্যা দেখা দিলে চালক বাধ্য হয়েই চ্যান্সেলর ও অন্যান্যদের নিয়ে কোলন-বন বিমানবন্দরে অবতরণ করেন।

এএফপি বলছে, বিমান জরুরি অবতরণের কারণে কিছু সময় ব্যয় হয়েছে। এর ফলে সম্মেলন শুরুর জন্য যে নির্ধারিত সময় রয়েছে; ওই সময়ের মধ্যে সেখানে পৌঁছাতে না পারার কারণে ম্যার্কেল এতে যোগ দিতে পারবেন না।

বিয়ষটি নিশ্চিত করেছেন চ্যান্সেলরের মুখপাত্রও। তিনি বলেন, একটি যান্ত্রিক ত্রুটির কারণে বিশেষ বিমানটি কলোনে জরুরি অবতরণ করেছে। আমরা নির্ধারিত সময়ের মধ্যে সম্মেলনে যোগ দিতে পারব না।

জরুরি অবতরণ করা বিমান থেকে নামার পর ম্যার্কেল ও তার সফরসঙ্গীদের অন্য কোনও বিশেষ বিমানে করে আর্জেন্টিনায় পৌঁছে দেওয়ারও চেষ্টা চলছে। তবে তারা যতক্ষণে সেখানে পৌঁছাবেন তার আগেই উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়ে যাবে।

মারাত্মক ত্রুটির কারণেই বিমান জরুরি অবতরণ করা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন জার্মানি চ্যান্সেলর। তিনি বলেন, সৌভাগ্যক্রমে বিমানটিতে আমরা একজন অসাধারণ পাইলট ও ক্রু পেয়েছিলাম।

অবতরণের আগে এয়ারবাস এ৩৪০ এর চালক যাত্রীদের জানান, ‘বেশকিছু ইলেকট্রনিক ব্যবস্থাপনায় ত্রুটি’ দেখা দেওয়ায় বিমান কোলন-বনে নামছে। ওই ত্রুটির কারণে নিরাপত্তা ঝুঁকি ছিল না বলেও আশ্বস্ত করেছিলেন তিনি।

বিমানবন্দরে ছুটে আসা প্রকৌশলীরা পরে ত্রুটিগুলো খতিয়ে দেখেন। প্রথমদিকে ম্যার্কেল ও শুলজ বিমানের ভেতরে অপেক্ষা করলেও পরে তাদের সরিয়ে নেওয়া হয়।

এয়ারবাস এ৩৪০ এর পরীক্ষা-নিরীক্ষার সময় কাছাকাছি এলাকায় বেশ কয়েকটি ফায়ার ইঞ্জিন মোতায়েন ছিল বলে বিমানটির ভেতরে থাকা রয়টার্সের এক প্রতিনিধি জানিয়েছেন।

দের স্পিগেল জানিয়েছে, ম্যার্কেলকে বহনকারী বিমানটির পুরো যোগাযোগ ব্যবস্থাতেই ত্রুটি ধরা পড়ে। ক্রুরা পরে স্যাটেলাইট ফোন ব্যবহার করে এয়ারক্রাফটটিকে অবতরণ করায়।

জার্মান সামরিক বাহিনীর ব্লগ অগেনগেরাদুসও পরে বিমানটির বেতার ব্যবস্থাপনায় ত্রুটির খবর নিশ্চিত করে।

তাৎক্ষণিকভাবে জার্মান প্রতিরক্ষা মন্ত্রী উরসুলা ফন হের লেয়েনকে ঘটনাটি জানানো হয়। বিকল্প কোনো বিমানে মের্কেল ও তার সঙ্গীদের তুলে দেওয়া যায় কিনা তারও চেষ্টা চলে।

চ্যান্সেলর ও অন্য প্রতিনিধিদের পরে বনের একটি হোটেলে নিয়ে যাওয়া হয়।

ম্যার্কেল ও শুলজকে আজ শুক্রবার স্থানীয় সময় সকালে অন্য একটি সরকারি বিমানে করে মাদ্রিদ নিয়ে যাওয়া হবে বলে প্রতিনিধিদলের একটি সূত্র নিশ্চিত করেছে।

মাদ্রিদ থেকে পরে অন্য একটি বেসরকারি বিমানে তারা বুয়েন্স আয়ার্সে পৌঁছাবেন। এর মধ্যেই অন্য বিশ্বনেতাদের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা শুরু হয়ে যাবে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

এ দেরির ফলে জার্মান চ্যান্সেলরের সঙ্গে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও ভারতের রাষ্ট্র ও সরকারপ্রধানদের বৈঠকের সূচিও বদলে দেবে।

এয়ারবাস এ৩৪০ গত মাসেও যাত্রাপথে ত্রুটি পেয়ে জরুরি অবতরণে বাধ্য হয়েছিল। সেবারও অর্থমন্ত্রী শুলজ ইন্দোনেশিয়ায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি বৈঠকে যেতে সরকারি এ বিমানটিতে চড়েছিলেন বলে জার্মানির স্থানীয় এক গণমাধ্যম জানিয়েছে।

x

Check Also

বিকালে সংবাদ সম্মেলনে আসছেন মির্জা ফখরুল

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নবঞ্চিতদের বিক্ষোভ ও দেশব্যাপী প্রতীক বরাদ্দের ডামাডোলের ...

Scroll Up